X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

১৯ মাস পর রাজনৈতিক সমাবেশে আসছেন খালেদা জিয়া

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ নভেম্বর ২০১৭, ২১:৫৮আপডেট : ০৯ নভেম্বর ২০১৭, ০৩:২০

খালেদা জিয়া  (ফাইল ছবি)

১৯ মাস পর ঢাকায় রাজনৈতিক সমাবেশে বক্তব্য দিতে পারেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। আগামী ১২ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আয়োজিত  সমাবেশে অংশ নেওয়ার কথা রয়েছে তার। এই সমাবেশে অংশ নিলে প্রায় ১৯ মাস পর কোনও রাজনৈতিক সমাবেশে বক্তব্য রাখবেন খালেদা জিয়া।

এর আগে ২০১৬ সালে নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ৫ জানুয়ারি উপলক্ষে আয়োজিত সমাবেশে এবং একই বছরের ৫ মে সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশে বক্তব্য দেন তিনি। বিএনপি আরও কয়েকবার বিভিন্ন দিবস উপলক্ষে সমাবেশ করার অনুমতি চাইলেও প্রশাসন তা দেয়নি।

বিএনপির চেয়ারপারসনের সঙ্গে ঘনিষ্ট একাধিক সূত্র জানায়, সাত নভেম্বর উপলক্ষে বড় ধরনের জমায়েতের পরিকল্পনা রয়েছে বিএনপির। এক্ষেত্রে খালেদা জিয়ার উপস্থিতি সমাবেশকে ভিন্ন মাত্রা এনে দেবে। বিশেষ করে অক্টোবরের শেষ সপ্তাহে রোহিঙ্গা শরণার্থীদের দেখতে কক্সবাজারে সফরের সময় ফেনী ও  চট্টগ্রামে মানুষের বিপুল উপস্থিতি নতুন মাত্রা এনে দিয়েছে বিএনপিকে। এই সফরের কারণে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত দলে উদ্দীপনা সৃষ্টি হয়েছে।
সমাবেশ আয়োজনে ইতোমধ্যেই বিএনপির প্রস্তুতি শুরু হয়েছে। বুধবার বিকালে বিএনপির একটি প্রতিনিধি দল সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে এসেছে। শহি উদ্দিন চৌধুরীর নেতৃত্বে ঢাকা মহানগর বিএনপির দক্ষিণের সভাপতি হাবিবুন নবী সোহেলসহ মহানগর উত্তর-দক্ষিণের নেতাকর্মীরা এই পরিদর্শনে অংশ নেন। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার মনে করেন, ‘খালেদা জিয়ার কক্সবাজার সফরের মধ্যদিয়ে নানা প্রশ্নের উত্তর মিলে গেছে। সরকার ভেবেছিল বিএনপির জনসমর্থন নিয়ে প্রশ্ন আছে। কিন্তু তার যাত্রাপথে বিপুল মানুষের উপস্থিতি জানান দিয়েছে, বিএনপি এখনও গণমানুষের সবচেয়ে প্রিয় রাজনৈতিক দল।’

বিগত সময়ে খালেদা জিয়া আদালতে যাতায়াতের সময় এবং সম্প্রতি কক্সবাজার সফরেও নেতাকর্মীদের উপস্থিতি ছিল অনেক। এক্ষেত্রে প্রত্যেকটি অনুষ্ঠানই ছিল বিএনপির ভাষায়- অরাজনৈতিক। ফলে ৭ নভেম্বর উপলক্ষে অনুষ্ঠেয় ১২ নভেম্বরের সমাবেশটিই হবে ২০১৬ সালের ১ মে’র পর প্রথম রাজনৈতিক সমাবেশ। গত বছরের ৫ জানুয়ারির সমাবেশ আড়ম্বরপূর্ণভাবে অনুষ্ঠিত হলেও সাত নভেম্বরের সমাবেশের অনুমতি পায়নি বিএনপি। এ বছরের ১ মে সমাবেশ করারও অনুমতি মেলেনি প্রশাসনের। আগামী ১২ নভেম্বরের সমাবেশ নিয়েও অপেক্ষা করতে বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রসঙ্গত, ২০১১ সালের পর থেকে ৭ নভেম্বর দিবসটি পালন করতে কোনও ধরনের আউটডোর সমাবেশ করতে পারেনি দলটি। শুধুমাত্র দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে গিয়ে পুষ্পস্তবক অর্পণ এবং নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের মেডিক্যাল ক্যাম্পেই সীমাবদ্ধ ছিল দিবসটির প্রতিপালন। এছাড়া বিএনপি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী, ১ অক্টোবর বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করলেও প্রকাশ্যে উদ্যানে জনসমাবেশ হচ্ছে প্রায় দু’বছর পর।

জানতে চাইলে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, ‘আশা করি, সরকার সমাবেশ করতে দেবে। এই সমাবেশে উপস্থিতিই প্রমাণ দেবে বিএনপির শক্তি সম্পর্কে। আমরা আশা করি, সমাবেশে ম্যাডাম খালেদা জিয়া উপস্থিত হয়ে জাতির উদ্দেশে বক্তব্য রাখবেন।’

‘সমাবেশে গণজোয়ার সৃষ্টি হবে’- বলে দাবি করেছেন দলটির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী সোহেল।

এ বিষয়ে বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২০১৬ সালের ৫ জানুয়ারি ও ১ মে’র পর এবার ঢাকায় বিএনপি প্রধান খালেদা জিয়া রাজনৈতিক কোনও সমাবেশে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। সমাবেশের অনুমতি পাওয়া সাপেক্ষে, সব ঠিকঠাক থাকলে আশা করি, ম্যাডাম সাত নভেম্বর উপলক্ষে আয়োজিত সমাবেশে যোগ দেবেন।  

অারও পড়ুন:

 ১২ নভেম্বর সমাবেশে সর্বোচ্চ জমায়েতের পরিকল্পনা বিএনপির

/এসটিএস/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নোয়াখালীতে সনি স্মার্ট-এর শোরুম উদ্বোধন
নোয়াখালীতে সনি স্মার্ট-এর শোরুম উদ্বোধন
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
নারীবান্ধব টয়লেট সুবিধা পান না ৯৩ শতাংশ নারী
জরিপের তথ্যনারীবান্ধব টয়লেট সুবিধা পান না ৯৩ শতাংশ নারী
সিলেট নগরীতে অপরাধী শনাক্তে ১১০ সিসি ক্যামেরা
সিলেট নগরীতে অপরাধী শনাক্তে ১১০ সিসি ক্যামেরা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা