X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিএনপির ২২ ফেব্রুয়ারির সমাবেশ অনিশ্চিত

আদিত্য রিমন
২০ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:৫৩আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:৫৬

 

বিএনপির ২২ ফেব্রুয়ারির সমাবেশ অনিশ্চিত দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২২ ফেব্রুয়ারি রাজধানীতে সমাবেশের ডাক দিয়েছে বিএনপি। সমাবেশের স্থান হিসেবে সোহরাওয়ার্দী উদ্যান বা দলীয় কার্যালয় নয়াপল্টনকে নির্ধারণ করে এর যেকোনও একটির অনুমতির জন্য ঢাকা মেট্রো পরিলটন পুলিশ (ডিএমপির) কাছে অনুমোদন চেয়েছে।  তবে, তিন দিন আগে আনুমতি চেয়েও সাড়া পায়নি দলটি। বুধবারও অনুমতি পাওয়ার কোনও সম্ভাবনা দেখছে না দলটির নেতারা। ফলে সমাবেশের অনুমতি না পাওয়ায় দলটির এই সমাবেশ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

জানা গেছে, সমাবেশের অনুমতি চেয়ে লিখিত আবেদনের পাশাপাশি বিএনপির প্রতিনিধিরা ডিএমপিতে সঙ্গে দেখা করে অনুমতির নিশ্চয়তা পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। সর্বশেষ মঙ্গলবারও দলটির একটি প্রতিনিধি দল চেষ্টা করেও ডিএমপিতে সাক্ষাৎ পায়নি বলে দলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। এ কারণে তাদের ধারণা ২২ ফেব্রুয়ারি পূর্ব নির্ধারিত  সমাবেশ করার সুযোগ হচ্ছে না বিএনপির। 

এ ব্যাপারে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখনও সমাবেশের অনুমতি পাইনি, পাবো বলেও মনে হচ্ছে না। এরপরও আমাদের সমাবেশের  প্রস্তুতি রয়েছে।পাশাপাশি আমাদের পরবর্তী কর্মসূচি নিয়ে চিন্তাভাবনা চলছে।এ বিষয়ে সংবাদ সম্মেলন করে জানানো হবে।’

বিএনপির নেতারা জানান, সমাবেশের অনুমতি না দিলেও ডিএমপি থেকে ঘরোয়া পরিবেশে আলোচনা করার পরামর্শ দেওয়া হয়েছিল বিএনপিকে। গতকাল সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিএনপির চার সদস্যের প্রতিনিধি দল সমাবশের অনুমতির বিষয়ে ডিএমপি কমিশনারের সঙ্গে দেখা করেন। ডিএমপি থেকে বলা হয়েছে সমাবেশের অনুমতি দিতে আইনের কিছু বাধ্যবাধকতা রয়েছে। তবে বিএনপি যদি ঘরোয়া পরিবেশে আলোচনা সভা করতে চাইলে ডিএমপি সহযোগিতা করবে। 

বিএনপির ভাইস চেয়ারম্যান আহমদ আযম খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আজ (মঙ্গলবার) আমরা সমাবেশের অনুমতির জন্য ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়ার সঙ্গে দেখা করতে চেয়েছিলাম। কিন্তু তিনি ২১ ফেব্রুয়ারি নিয়ে ব্যস্ত আছেন বলে জানানো হয়। তবে আমাদের সমাবেশ অনুমতি দেওয়া হবে কিনা, এ বিষয়ে এখনও কিছু বলেনি ডিএমিপি।’ 

বিএনপির নেতাদের ভাষ্য, সরকার ভয় খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাস্তায় বড় কোনও আন্দোলন হলে তা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। কারণ গত বছর খালেদা জিয়া বছর লন্ডন সফর পর কক্সবাজার সফর, সোহরাওয়ার্দী উদ্যানের জনসমাবেশে নেতাকর্মীদের সরব উপস্থিতি, সিলেট সফর ব্যাপাক সাড়া পড়ায় এতে তারা আতঙ্কিত। তাই বিএনপিকে সমাবেশের অনুমতি দিয়ে কোনও রকম ঝুঁকি নিতে চাচ্ছে না আওয়ামী লীগ।  

এ বিষয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকার সব সময় বিএনপির আন্দোলন সংগ্রামকে ভয় পায়। তারা আমাদের জনসমর্থন সহ্য করতে না পেরে দমন-নিপীড়নের নীতি গ্রহণ করছে। এর আগে বিএনপির সোহরাওয়ার্দী উদ্যানে লোকসমাগম থেকে ভয় পেয়েছে। এই কারণে এবার সমাবেশের অনুমতি দিচ্ছে না।’ তিনি আরও বলেন, ‘সরকার বিএনপিকে নির্বাচন থেকে বাহিরে রাখার যে নীতি গ্রহণ করেছে। সেই নীলনকশা বাস্তবায়ন করতে বিএনপিকে সমাবেশ করার অনুমতি দিচ্ছে না।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রথম দফায় গত ১২ ফেব্রুয়ারি সারাদেশে মানববন্ধন, ১৩ ফেব্রুয়ারি অবস্থান কর্মসূচি, ১৪ ফেব্রুয়ারি অনশন কর্মসূচি পালন করে দলটি। এরপর দুই দিন বিরতি দিয়ে আবার ৩ দিনের কর্মসূচি ঘোষণা করে দলটি। এরমধ্যে ১৭ ফেব্রুয়ারি গণস্বাক্ষর অভিযান, ১৮ ফেব্রুয়ারি জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয়। এরপর আজ (২০ ফেব্রুয়ারি) ঢাকা ছাড়া সারা দেশে বিক্ষোভ সমাবেশ করে দলটি। সেই ধারাবাহিকতা ২২ ফেব্রুয়ারি ঢাকা সমাবেশ করার কথা ছিল বিএনপির। কিন্তু এখন প্রশাসনের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি।

প্রসঙ্গত, দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ড. আখতারুজ্জামান। ওই রায় ঘোষণার পর থেকে খালেদা জিয়াকে পুরনো ঢাকার নাজিম উদ্দিন রোডের কারাগারে রাখা হয়।

/এসটিএস/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
ক্যাসিনো কাণ্ডের ৫ বছর পর আলো দেখছে ইয়ংমেন্স ও ওয়ান্ডারার্স
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি