X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রাজশাহী এখন নৌকার শহর

পাভেল হায়দার চৌধুরী, রাজশাহী থেকে
২২ ফেব্রুয়ারি ২০১৮, ১২:৪৮আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৫০

রাজশাহী এখন নৌকার শহর রাজশাহী শহর এখন যেন নৌকার শহরে রূপ নিয়েছে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার আগমন উপলক্ষে বিভিন্ন আকৃতির নৌকা দিয়ে রাজশাহী শহরকে সাজিয়ে তোলা হয়েছে। গাছের ডালে, ভবনের ছাদে, রাজশাহীর আলিয়া মাদ্রাসা জনসভার মাঠসহ এখানে-সেখানে চোখে পড়ছে নৌকা।
দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বেলা ৩টায় জেলা ও মহানগর আওয়ামী লীগের আয়োজনে জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন। এখানে তিনি আগামী নির্বাচনের জন্যে ভোট চাইবেন রাজশাহীবাসীর কাছে। জনসভার মঞ্চটিকেও সাজানো হয়েছে নৌকার আদলে। প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে নগরীজুড়ে যেসব তোরণ নির্মাণ করা হয়েছে, সেখানেও নৌকা খচিত রয়েছে।
বৃহস্পতিবার সকালে মাদ্রাসা মাঠে গিয়ে দেখা যায়, মাঠে থাকা কয়েকটি বড় বড় গাছে লাল-সবুজ রঙে ককশিট দিয়ে বানানো নৌকা ঝুলিয়ে রাখা হয়েছে। তাতে লেখা রয়েছে ‘নৌকায় ভোট দিন’।
আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের স্থানীয় নেতা, সংসদ সদস্য, আগামী নির্বাচনে দলের মনোনয়ন প্রত্যাশীরা এসব দৃষ্টিনন্দন তোরণ নির্মাণ করেছেন।
এদিকে প্রধানমন্ত্রীর জনসভায় যোগ দিতে সকাল থেকে দূরদূরান্ত থেকে নেতাকর্মীরা জনসভাস্থল মাদ্রাসা মাঠে আসতে শুরু করেছেন। মিছিল, স্লোগান ও বাদ্যযন্ত্র এবং নেচে গেয়ে তারা আসছেন জনসভাস্থলে।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ বলেন, ‘এই জনসভা থেকেই রাজশাহী অঞ্চলে নৌকার জোয়ার সৃষ্টি হবে। তাই নৌকা দিয়েই জনসভার পুরো মাঠটি সাজানো হয়েছে।’
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত) খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে পুরো রাজশাহী মুখরিত। জনসভাকে ঘিরে রাজশাহীবাসীর মধ্যে নির্বাচনি জোয়ার দেখা দিয়েছে।’

এদিকে ইতোমধ্যে নাটোরে এসে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি কাদিরাবাদ সেনানিবাসে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কোরের ষষ্ঠ কোর পুনর্মিলনী অনুষ্ঠানে যোগদান করেছেন। সেখানে মধ্যাহ্ন বিরতির পরে জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী।


জনসভায় বক্তব্য দেওয়ার আগে প্রধানমন্ত্রী রাজশাহীর ৩১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীতে যেসব প্রকল্প উদ্বোধন করবেন, তার কয়েকটি প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন: তথ্য প্রযুক্তির সহায়তায় শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে নির্বাচিত বেসরকারি কলেজ (আইসিটি) সমূহের উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় বোয়ালিয়া বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের ৪ তলা একাডেমিক ভবন নির্মাণ। বোয়ালিয়া শহীদ এ, এইচ, এম কামারুজ্জামান ডিগ্রি কলেজের ৫ তলা একাডেমিক ভবন নির্মাণ। পবা দামকুড়াহাট কলেজের ৪ তলা একাডেমিক ভবন নির্মাণ। বাঘা আড়ানী ডিগ্রি কলেজের ৪ তলা একাডেমিক ভবন নির্মাণ। তানোর আব্দুল করিম সরকার ডিগ্রি কলেজের ৪ তলা একাডেমিক ভবন নির্মাণ। বাগমারা কলেজের ৪ তলা একাডেমিক ভবন নির্মাণ। পুঠিয়ার বিড়ালদহ কলেজের ৪ তলা একাডেমিক ভবন নির্মাণ। রাজশাহী পুলিশের চন্দ্রিমা, কাশিয়াডাঙ্গা, কাটাখালী, এয়ারপোর্ট, পবা, কর্ণহার, দামকুড়া ও বেলপুকুর থানার উন্নয়ন কাজ। রাজশাহী জেলার পুঠিয়া উপজেলায় বারনই নদীতে রাবার ড্যাম নির্মাণ। রাজশাহী (নর্থ) ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ, নওহাটা ফায়ার স্টেশন নির্মাণ, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট নির্মাণ। গোদাগাড়ী উপজেলাধীন উপজেলা সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণ। রাজশাহী বিভাগীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কার্যালয় নির্মাণ কাজ।
ভিত্তিপ্রস্তর স্থাপন: রাজশাহী সরকারি মহিলা কলেজের ৬ তলা ভিতবিশিষ্ট ছাত্রীনিবাস নির্মাণ (২৫০ শয্যাবিশিষ্ট); কাশিয়াডাঙ্গা বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ, মেহেরচন্ডী বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ, রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক থেকে মোহনপুর-রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ ফ্লাইওভার নির্মাণ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার নির্মাণ, রাজশাহী জেলার চারঘাট উপজেলার কৃষ্ণপুর থেকে জাহাঙ্গীরাবাদ সড়কের বড়াল নদীর ওপর ৯৬ মিটার পিএসসি গার্ডার ব্রিজ নির্মাণ। রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলাধীন বড়গাছি ও রাজাবাড়ী ইউনিয়ন ভূমি অফিস এবং চারঘাট উপজেলাধীন চারঘাট ও নন্দনগাছি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ। রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন নির্মাণ। রাজশাহী জেলার দুর্গাপুর উপজেলাধীন মাড়িয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র নির্মাণ। বেসরকারি শাহ মখদুম মেডিক্যাল কলেজের একাডেমিক ভবন নির্মাণ।

/এআর/চেক-এমওএফ
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা