X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বিকল্পধারার প্রধান কার্যালয় কুড়িলে, ঠিকানা বারিধারার

আদিত্য রিমন
২১ মে ২০১৮, ১৭:৩৩আপডেট : ২১ মে ২০১৮, ১৭:৪৪

বিকল্পধারার প্রধান কার্যালয় কুড়িলে, ঠিকানা বারিধারার ঠিকানা অনুযায়ী বিকল্পধারা বাংলাদেশের কার্যালয় বারিধারার কে ব্লকের ১২ রোডের ১৯ নম্বর বাড়িতে। সেখানে গিয়ে দেখা গেল, এটি কোনও রাজনৈতিক দলের কার্যালয় নয়, নেই কোনও সাইনবোর্ডও। এটি দলটির সভাপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বাসভবন।

তবে নির্বাচন কমিশনে (ইসি) কার্যালয় হিসেবে বহুতল এই বাড়িরই ঠিকানা দেওয়া হয়েছে। প্রকৃতপক্ষে, দলটির কেন্দ্রীয় কার্যালয় কুড়িল বিশ্বরোডের ৯৬, কাজীবাড়ী। ইসিতে ১১ নম্বর নিবন্ধিত রাজনৈতিক দল বিকল্পধারা বাংলাদেশ। দলটির একটি সূত্র জানিয়েছে, রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে এবং দলের সভাপতির সুবিধার জন্য এই ঠিকানা ব্যবহার করা হয়েছে। 

দলীয় পতাকা দলটির নেতারা বলছেন, ১৯ নম্বর বাড়ির দ্বিতীয় তলায় দলের সভাপতি বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। এ ফ্লোরের ছবি তুলতে নিষেধ করেন দলটির দায়িত্বশীল এক কর্মকর্তা। জানা গেছে, ওই তলায় দলটির সভাপতির পরিবারের ব্যবসাপ্রতিষ্ঠানের অফিসও রয়েছে। বাড়ির অন্য ফ্লোরগুলোয় তার পরিবারের সদস্যরা থাকেন।

গত ১০ মে ৯৬, কাজীবাড়ী ঠিকানায় গিয়ে একটি বাণিজ্যিক ভবন দেখা যায়। সেখানে দলটির কোনও সাইনবোর্ড পাওয়া যায়নি। কার্যালয়টিও বন্ধ পাওয়া যায়। এ ভবনের কয়েকজন দোকানি জানান, দ্বিতীয় তলায় একটি কক্ষে বিকল্পধারা বাংলাদেশের নেতাকর্মীরা বিভিন্ন সময় মিটিং করেন। এর বাইরে অন্য সময় এটি বন্ধ থাকে। দলটির একটি সাইনবোর্ডও ছিল এখানে। বৃষ্টিতে ভিজে ভিজে নষ্ট হয়ে গেছে। এরপর আর ঠিক করেনি দলটি।

বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের দলের প্রেসিডেন্টের অনেক বয়স হয়েছে। তিনি চাইলেও দলের কেন্দ্রীয় কার্যালয়ে নিয়মিত যেতে পারেন না। তার সুবিধার জন্য দলের কেন্দ্রীয় কার্যালয়ের ঠিকানা তার বাড়ির ঠিকানায় দেওয়া হয়েছে।’ মূল কার্যালয় বন্ধ থাকে কেন, জানতে চাইলে তিনি বলেন, ‘কোনও প্রোগ্রাম থাকলে কার্যালয় খোলা হয়। এর বাইরে বিকালের দিকে কার্যালয় খোলা হয়। এজন্য একজন পিয়নও আছে। হয়ত কোনও কারণে ওইদিন বন্ধ ছিল।’

কার্যালয়ের দেয়ালে সাঁটানো কাগজে লেখা রয়েছে পিয়ন গফুরের মোবাইল ফোন নম্বর। তাতে কল করা হলে তিনি বলেন, ‘আজ তো কোনও মিটিং নেই। তাই অফিস বন্ধ করে আমি বাসায় চলে এসেছি।’ কুড়িলের ওই কেন্দ্রীয় কার্যালয়ে বি. চৌধুরী কেবল কোনও কর্মসূচি থাকলেই যান। অন্য সময় দরকার হলে দলের নেতারা তার বাসভবনেই তার সঙ্গে সাক্ষাৎ করেন। গঠনতন্ত্র অনুযায়ী দলটির কেন্দ্রীয় কমিটি হবে ১৫১ সদস্য বিশিষ্ট। তবে বর্তমানে দলটির কেন্দ্রীয় কমিটি ১১৭ সদস্যের।

এ প্রসঙ্গে মহাসচিব আবদুল মান্নান বলেন, ‘আমাদের কেন্দ্রীয় কমিটি ১১৭ সদস্যের। সবাই না হলেও বেশিরভাগ নেতা রাজনীতিতে সক্রিয় আছ্নে। তাছাড়া, যুক্তফ্রন্ট গঠন হওয়ার পর থেকে আমাদের সাংগঠনিক কার্যক্রম বৃদ্ধি পেয়েছে। নেতারাও সক্রিয় হচ্ছেন।’       

দলটির পক্ষ থেকে সারাদেশে ৩০টি জেলায় কমিটি আছে বলেও দাবি করা হয়। তবে একটি সূত্রে জানা গেছে, দল গঠনের সময় ৩০ থেকে ৪০টি জেলায় কমিটি ছিল। বর্তমানে ৮ থেকে ১০টি জেলায় দলের কার্যাক্রম আছে। এর বাইরে অন্য জেলাগুলোতে দলের সাংগঠনিক কার্যক্রম নেই। যুক্তফ্রন্ট গঠন করার পর আবারও বিভিন্ন জেলায় কমিটি করার উদ্যোগ নেওয়া হয়েছে দলের পক্ষ থেকে। এজন্য কয়েক মাস আগে একজন ব্যারিস্টারকে দলের সাংগঠনিক সম্পাদকের পদ দেওয়া হয়েছে। তিনি ইতোমধ্যে ৫টি জেলা সফরও করেছেন।

এ বিষয়ে দলের মহাসচিব বলেন, ‘আওয়ামী লীগ কিংবা বিএনপির মতো সারাদেশে আমাদের সাংগঠনিক কমিটি নেই। তবে এর বাইরে অন্য দলগুলোর চেয়ে আমাদের সাংগঠনিক অবস্থা ভালো। সারাদেশে ৩০টি জেলায় কমিটি আছে বিকল্পধারা বাংলাদেশের।’ যদিও দলের কয়েকজন নেতা কাছে জেলার নেতাদের ফোন নম্বর চেয়ে পাওয়া যায়নি।    

নির্বাচন কমিশনের গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) অনুযায়ী, ২০২০ সালের মধ্যে রাজনৈতিক দলের সব স্তরে ৩৩ শতাংশ নারী থাকতে হবে। বিকল্পধারার কেন্দ্রীয় কমিটিতে বর্তমানে ১৫ জন নারীনেত্রী রয়েছেন। এ প্রসঙ্গে দলের মহাসচিব বলেন, ‘আমাদের কমিটিতে বর্তমানে ১৫ জন নারীনেত্রী রয়েছেন। আশা করি সামনের বছরগুলোতে নারী নেতৃত্ব আরও বাড়বে।’

বিকল্পধারার কোনও ওয়েবসাইট নেই। তবে দলটির নামে একটি ফেসবুক আইডি দেখা গেছে। সেখানে দলের প্রেসিডেন্টের একটি ছবি পোস্ট করা হয়েছে। দলটির গঠনতন্ত্র অনুযায়ী, প্রাথমিক সদস্য থেকে শুরু করে কেন্দ্রীয় নেতাদের মাসিক চাঁদা হবে দলের অর্থের উৎস। তবে কেন্দ্রীয় নেতারাই চাঁদা দিয়ে থাকেন। যেকোনও আলোচনা সভা বা প্রোগ্রাম থাকলে তাৎক্ষণিকভাবে দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছ থেকে টাকা নিয়ে তা পরিশোধ করা হয়। এ বিষয়ে মহাসচিব আবদুল মান্নান বলেন, ‘দলের কয়েকজন কেন্দ্রীয় নেতা নিয়মিত চাঁদা পরিশোধ করেন।’

দলটির নির্বাচনি প্রতীক হচ্ছে কুলা। বর্তমান দশম সংসদ ও স্থানীয় সরকারে দলটির কোনও জনপ্রতিনিধি নেই। কয়েক মাস আগে বিকল্পধারা বাংলাদেশ, নাগরিক ঐক্য, সমাজতান্ত্রিক দল (জেএসডি), কৃষক শ্রমিক জনতা লীগ এ চার দলের সমন্বয়ে যুক্তফ্রন্ট গঠন করা হয়। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটগতভাবে অংশ নেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে। এ বিষয়ে বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান বলেন, ‘আগামী নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। তবে জোটগতভাবে অংশ নেওয়ার পরিকল্পনা রয়েছে।’      

২০০৪ সালের ৮ মে বিকল্পধারা বাংলাদেশ নামে রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরী। বর্তমানে তিনি দলটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের অনুরোধে খ্যাতিমান চিকিৎসক বি. চৌধুরী ১৯৭৮ সালে রাজনীতি শুরু করেন। তিনি মুন্সীগঞ্জের শ্রীনগর থেকে ১৯৭৯ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন এবং মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

১৯৯১ সালে তিনি দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হন এবং প্রথমে শিক্ষামন্ত্রী ও পরে সংসদ উপনেতা হন। ১৯৯৬ সালে তিনি সংসদে বিরোধীদলীয় উপনেতার দায়িত্ব পালন করেন। ২০০১ সালে তিনি ফের সংসদ সদস্য নির্বাচিত হন। ওইবছরের অক্টোবর থেকে নভেম্বর পর্যন্ত তিনি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী। পরে তিনি ২০০১ সালের ১৪ নভেম্বর বাংলাদেশের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। ২০০২ সালের ২১ জুন রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেন তিনি। এরপর বিকল্পধারা বাংলাদেশ নামে নতুন দল গঠন করেন বি. চৌধুরী। 

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা