X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দেশে মানবাধিকার লঙ্ঘন নিত্য নৈমিত্তিক ঘটনা: বিএনপি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ জুলাই ২০১৮, ১৯:১৩আপডেট : ১২ জুলাই ২০১৮, ২০:১২

বিএনপির গোলটেবিল বৈঠকে দলের জ্যেষ্ঠ নেতারা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মানবাধিকার লঙ্ঘন বাংলাদেশে এখন নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। আমরা এই বিষয়গুলো অনেকবার বলেছি, কিন্তু সরকারের কর্ণগোচর হয়নি। বরং সরকার ক্ষমতায় টিকে থাকতে মরিয়া। তাই তারা সংবিধান, আইন-কানুন উপেক্ষা করে ক্ষমতা চিরস্থায়ী করছে চাইছে। ‘রাইট টু লাইফ এ ফার ক্রাই ইন বাংলাদেশ ২০০৯-জুন ২০১৯’ শীর্ষক গোলটেবিল আলোচনায় রাখা উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার (১২ জুলাই) বিকেলে রাজধানীর লেক শোর হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করে বিএনপি।

গোলটেবিলে আমন্ত্রিত বিদেশি প্রতিনিধি ও সদস্যদের উদ্দেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সংবিধান লঙ্ঘন করছে সরকার। এর বড় উদাহরণ হচ্ছে খালেদা জিয়ার জেল। যিনি তার জীবনের বড় অংশ গণতন্ত্রের জন্য উৎসর্গ করছেন, তাকে একটি মিথ্যা মামলায় আটক করা হয়েছে।

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, সাতবার খালেদা জিয়ার চিকিৎসার জন্য আবেদন করা হলেও সরকার কর্ণপাত করেননি। এমনকি, সর্বশেষ ১১ দিন ধরে খালেদা জিয়ার সঙ্গে কাউকে দেখা করতে দেওয়া হচ্ছে না। তিনি কারাগারে অসুস্থ। বিদেশিদের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, আমাদের দলের তথ্যমতে এখন পর্যন্ত পাঁচ শতাধিক নেতাকর্মী হারিয়ে গেছে, ১০ হাজারের বেশি নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। সারাদেশে ৭৮ হাজার মামলায় ১৮ লাখ নেতাকর্মীকে অভিযুক্ত করে আসামি করা হয়েছে।

তিনি বলেন, বিএনপিকে ছাড়া দেশে জাতীয় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না। শুধু তা-ই নয়, বিগত তিন সিটি করপোরেশন নির্বাচনে কী হয়েছে তা আপনারা সকলেই অবগত রয়েছেন। এ অবস্থার মধ্যেও বাংলাদেশের মানুষ তাদের অধিকার ও গণতন্ত্রের জন্য লড়াই করে যাচ্ছে।

গোলটেবিল আলোচনার শুরুতেই বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ জানান, আলোচনা সভায় উপস্থিত রয়েছেন জাতিসংঘ ছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র্র, ফ্রান্স, সুইডেন, পাকিস্তান, ভারতসহ বিভিন্ন দেশের প্রতিনিধিগণ।

অনুষ্ঠানের শুরুতেই ২০০৯ সাল থেকে চলতি বছরের জুন পর্যন্ত বর্তমান সরকারের শাসনামলে সংঘটিত গুম, খুন, বিচারবহির্ভূত হত্যার তালিকা ও সংখ্যার আলোকে একটি তথ্যচিত্র প্রর্দশন করা হয়। এ তালিকা করা হয় মানবাধিকার সংস্থা অধিকার এবং আইন ও সালিশ কেন্দ্রের তথ্য ব্যবহার করে।

বিএনপির কর্মসূচি
এ তথ্যচিত্রটি দেখানোর পরে ফখরুল বলেন, তথ্যচিত্র প্রদর্শনের পর বলার কিছু থাকে না। প্রতিদিন আমরা পত্রপত্রিকায় দেখছি দেশে মাদক নিয়ন্ত্রণের নামে লাশ পড়ে থাকে। নারীরা তাদের সম্ভ্রম হারাচ্ছে, শিশুরা নির্যাতিত হচ্ছে। বিরোধী রাজনৈতিক দলের ওপর কত কী নির্যাতন করা হচ্ছে। ভিন্নমত পোষণকারীদের হাতুড়িপেটা করা হচ্ছে।

গোলটেবিল আলোচনায় অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আব্দুল মান্নান, সেলিমা রহমান, মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, খন্দকার মাহবুব হোসেন, ইকবাল হাসান মাহমুদ টুকু, শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, দলের আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা, তথ্য ও গবেষণা বিষয়ক সহ-সম্পাদক কাদের গনি চৌধুরী, গণস্বাস্থ্য ট্রাস্ট্রি বোর্ডের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. সালেহ উদ্দিন আহমেদ প্রমুখ।

/এসটিএস/টিএন/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া