X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার ৭৪তম জন্মদিন কাটবে কারাগারে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ আগস্ট ২০১৮, ২৩:০৮আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ১৬:২১






খালেদা জিয়া

১৫ আগস্ট বুধবার ৭৪-এ পা দিচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। নিজের ৭৩তম জন্মদিন কাটবে তার পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে। জন্মদিন উপলক্ষ্যে তার দল বিএনপির উদ্যোগে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে ও গুলশানের চেয়ারপারসন কার্যালয়ে পালিত হবে দোয়া-মাহফিল কর্মসূচি।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ জানিয়েছেন, এবার ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মবার্ষিকী উপলক্ষ্যে তার কারামুক্তি ও রোগমুক্তি কামনায় সারাদেশে পূর্বঘোষিত মিলাদ মাহফিল পালিত হবে। সকাল ১১টায় নয়া পল্টনে মিলাদ মাহফিল হবে।
চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে জানান, ১৫ আগস্ট সন্ধ্যায় গুলশানের চেয়ারপারসনের কার্যালয়ে কোরান পড়া, দরুদ পাঠ ও মোনাজাত করা হবে খালেদা জিয়ার দীর্ঘায়ু কামনায়। অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা ছাড়াও সিনিয়র নেতারা অংশ নেবেন।
এদিকে, খালেদা জিয়ার জন্মদিনের প্রাক্কালে দেশে এসেছেন তার প্রয়াত ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি। সোমবার (১৩ আগস্ট) রাতে একটি ফ্লাইটে তিনি দেশে ফেরেন। পরে তিনি বনানীতে তার এক আত্মীয়ের বাসায় যান। ধারণা করা হচ্ছে, জন্মদিন উপলক্ষ্যে শর্মিলা রহমান কারাগারে দেখতে যাবেন শাশুড়িকে। তবে এ বিষয়ে দায়িত্বশীল কারও মন্তব্য পাওয়া যায়নি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড পাওয়া খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কে পুরনো কেন্দ্রীয় কারাগারে আছেন।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের স্ত্রী খালেদা জিয়া রাজনীতিতে আসেন ১৯৮২ সালের ৩ জানুয়ারি। সেদিন তিনি বিএনপির প্রাথমিক সদস্য হিসেবে দলে যোগ দেন। এরপর থেকে দলের হাল ধরেন। আশির দশকের শেষ দিকে স্বৈরাচার এরশাদের বিরুদ্ধে গণ-আন্দোলনের নেতৃত্ব দেন। ১৯৯০ সালে সাধারণ নির্বাচনে তার নেতৃত্বে বিএনপি সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সংসদে যোগ দেয় এবং সরকার গঠন করে। ১৯৯৬ সালের বির্তকিত নির্বাচনের মধ্য দিয়ে স্বল্প দিনের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হন খালেদা জিয়া। এরপর আবারও বিরোধী দলের নেত্রী হিসেবে রাজপথে ও সংসদে ভূমিকা রাখেন।


১৯৯৯ সালে চারদলীয় ঐক্যজোট গঠন হয় খালেদা জিয়ার নেতৃত্বে। এরপর ২০০১ সালের নির্বাচনে তার দল বিএনপি ও চারদলীয় জোট নির্বাচিত হয়ে সরকার গঠন করে। পরে ২০০৬ সালে রাজনৈতিক সহিংসতা সৃষ্টি হলে ২০০৮ সালের নির্বাচনে অংশ নিয়ে বিপুল ভোটে পরাজিত হন তিনি ও তার জোট। ২০১৪ সালের নির্বাচনে তার দল বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে নির্বাচন বয়কট করে। গত ৮ ফেব্রুয়ারি থেকে তিনি কারাগারে আছেন। ওইদিন জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে পাঁচ বছরের কারাদণ্ড পান তিনি। এরপর হাইকোর্ট থেকে জামিন পেলেও অন্যান্য মামলায় খালেদা জিয়া গ্রেফতার রয়েছেন।
১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন নিয়ে রাজনৈতিক মহলে সমালোচনা রয়েছে ব্যাপক। সপরিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাকাণ্ডের দিনটি জাতীয়ভাবে শোক দিবস হিসেবে পালিত হওয়ায় আড়ম্বরভাবে কেক কেটে খালেদা জিয়া নিজের জন্মদিন পালনের বিষয়ে বিএনপির সমমনা রাজনৈতিক দলগুলোর মধ্যেও অস্বস্তি আছে। যদিও গত কয়েক বছর ধরে অনিয়মিতভাবে খালেদা জিয়ার জন্মদিন পালন করা হচ্ছে।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, ‘এবার ১৫ আগস্ট বুধবার প্রথম প্রহরে চেয়ারপারসনের জন্মদিন উপলক্ষ্যে কোনও কেক কাটা হচ্ছে না।’
দলীয় সূত্র বলছে, বিগত কয়েক বছর ধরে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন পালন করা হলেও এবার তা হচ্ছে না। দলীয় প্রধান দুর্নীতির মামলায় কারাগারে থাকায় ১৫ আগস্টের প্রথম প্রহরে কোনও কর্মসূচি নেই বিএনপির। এমনকি দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকেও ১৫ আগস্ট কেক কাটতে অনুৎসাহিত করা হয়েছে।
বিএনপির নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক বিতর্ক এড়াতেই ১৫ আগস্টকে খালেদা জিয়ার জন্মদিন হিসেবে পালন করবে না বিএনপি। এর আগে প্রথমবারের মতো ২০১৬ সালের দেশের সার্বিক পরিস্থিত ও বন্যা পরিস্থিতি কারণে জন্মদিন পালন করেনি খালেদা জিয়া। এছাড়া ২০১৭ সালের ১৫ আগস্ট প্রথম প্রহরেও জন্মদিনের কেক কাটেননি তিনি।
বিএনপির একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের সঙ্গে মতপার্থক্য থাকার পরও দেশের প্রায় সব রাজনৈতিক দল ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী পালন করে। আর একই দিনে খালেদা জিয়ার মতো রাজনৈতিক নেতার জন্মদিন উদযাপনের বিষয়টিকে ভালোভাবে নেননি অন্যান্য রাজনৈতিক দলের নেতারা। পাশাপাশি আগামী নির্বাচনকে সামনে রেখে সরকারের বাইরে থাকা সব রাজনৈতিক দলকে নিয়ে বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টির চেষ্টা করছে বিএনপি। যেসব দলকে নিয়ে জাতীয় ঐক্য করার কথা হচ্ছে তাদের অনেকে ১৫ আগস্ট বিএনপি প্রধানের জন্মদিন পালন নিয়ে মনক্ষুণ্ন। ফলে এই মুহূর্তে জন্মদিন পালন করে জাতীয় ঐক্য সৃষ্টির পরিবেশ নষ্ট করতে চায় না বিএনপি।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন। তবে তার জন্মদিন নিয়ে বিতর্ক আছে। খালেদা জিয়ার বাবা এস্কান্দার মজুমদারের বাড়ি ফেনী হলেও তিনি দিনাজপুরে বসবাস করতেন। খালেদা জিয়ার জন্মও সেখানে। তার মায়ের নাম তৈয়বা মজুমদার। ১৯৬০ সালের আগস্ট মাসে পাকিস্তান সেনাবাহিনীর ক্যাপ্টেন জিয়াউর রহমানের সঙ্গে তার বিয়ে হয়।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ২০১৬ সালে দলীয় এক অনুষ্ঠানে খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনি দয়া করে ১৫ আগস্ট আপনার জন্মদিন পালন না করে ১৬ বা ১৭ তারিখ করেন। আপনি তো ইচ্ছা করে ১৫ তারিখ জন্মদিন পালন করেন। ১৫ তারিখ তো আপনার জন্মদিন না।’
বিএনপিপ্রধানের নতুন করা পাসপোর্টে জন্মসাল ১৯৪৬ থাকলেও দলটির নেতা গয়েশ্বর রায় ২০১৪ সালে এক অনুষ্ঠানে জানান, খালেদা জিয়ার জন্ম ১৯৪৫ সালে। ইন্টারনেটে পাওয়া তথ্যে দেখা গেছে, বাংলা পিডিয়াসহ খালেদা জিয়ার জীবনীর ওপর রচিত কয়েকটি বইয়েও তার জন্ম বছর ১৯৪৫ সালের ১৫ আগস্ট উল্লেখ আছে। ২০১৪ সালের ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মদিন পালন করেন ৫০ পাউন্ডের একটি কেক কেটে।
১৫ আগস্ট খালেদা জিয়া মিথ্যা তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম ২০১৬ সালের ৩০ আগস্ট খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকা মহানগর হাকিম আদালতে ভুয়া জন্মদিন পালনের মামলা দায়ের করেন।





/এসটিএস/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বক্সিংয়ে বাংলাদেশকে সোনা এনে দিলেন যুক্তরাষ্ট্রের জিন্নাত
বক্সিংয়ে বাংলাদেশকে সোনা এনে দিলেন যুক্তরাষ্ট্রের জিন্নাত
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
উবারের ‘নো কমেন্টস’ এর পরে কমেন্টস
উবারের ‘নো কমেন্টস’ এর পরে কমেন্টস
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…