নিউইয়র্কের উদ্দেশে মির্জা ফখরুল ও তাবিথ আউয়াল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৪:১১, সেপ্টেম্বর ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৫৭, সেপ্টেম্বর ১২, ২০১৮

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও তাবিথ আউয়ালএকটি বিশেষ সফরে নিউইয়র্কে গেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। মঙ্গলবার রাত ১টা ৪০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিউইয়র্কের উদ্দেশে রওনা দেন তারা। নির্ভরযোগ্য একাধিক গোয়েন্দা সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্রটি জানায়, এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইট-৫৮৫ এ যাত্রা করেন এ দুই নেতা।
ধারণা করা হচ্ছে, জাতিসংঘের কোনও প্রোগ্রামে তারা অংশ নিতে যাচ্ছেন। তবে বিএনপির দলীয় কোনও সূত্র এ বিষয়ে তথ্য জানাতে পারেনি।
গত কয়েক মাসে বিদেশি রাষ্ট্র ও সংস্থাগুলোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করে বিএনপি। এরই মধ্যে গত রমজান মাসে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভারতে বিভিন্ন পর্যায়ের থিংক ট্যাংকসহ ক্ষমতাসীন ও বিরোধীদলের নেতাদের সঙ্গে বৈঠক করেন।
গত মার্চে জাতিসংঘকে একটি চিঠিও দেয় বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম স্বাক্ষরিত ওই চিঠিতে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করতে সংস্থাটিকে ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।
এরপর কমনওয়েলথ সম্মেলনের প্রাক্কালেও সদস্য দেশগুলোকে দেশের চলমান বিচার ব্যবস্থা, স্থানীয় সরকার নির্বাচনে কারচুপি, খালেদা জিয়ার মামলা, জামিন হওয়া-না হওয়ার বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে চিঠি দেওয়া হয়।
এ দুই নেতার নিউইয়র্ক যাওয়ার বিষয়ে সূত্রটি জানায়, ‘মঙ্গলবার গভীর রাতে বিএনপির নেতারা দেশত্যাগ করেছেন।’
গোয়েন্দা সূত্রটি জানিয়েছে, জাতিসংঘের সম্মেলনে দেশটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও অংশ নেওয়ার কথা রয়েছে।

/এসটিএস/ওআর/

লাইভ

টপ