X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

‘তারকা ব্যক্তিদের’ মনোনয়ন দেবে আ. লীগ

পাভেল হায়দার চৌধুরী
১৭ সেপ্টেম্বর ২০১৮, ২২:০৮আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৪০

‘তারকা ব্যক্তিদের’ মনোনয়ন দেবে আ. লীগ ক্ষমতাসীন আওয়ামী লীগের নির্বাচনি কৌশল হিসেবে এবার থাকছে বিশেষ চমক। এরই অংশ হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন পেশাজীবীর মধ্য থেকে ‘তারকা’ খ্যাতিসম্পন্ন ব্যক্তিদের মনোনয়ন দেওয়ার পক্ষে দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ক্ষেত্রে ঢাকার বেশিরভাগ আসনে ‘তারকা ব্যক্তিদের’ মনোনয়ন দেওয়ার সম্ভাবনা বেশি। আগামী নির্বাচনে এই ‘তারকাদের’ অংশগ্রহণ করানো গেলে সাধারণ ভোটারের মধ্যে উৎসাহ দেখা দেবে বলেও ক্ষমতাসীন দলটি মনে করে। আওয়ামী লীগের শীর্ষ-পর্যায়ের নেতাদের সঙ্গে আলাপকালে এমন তথ্য জানা গেছে।

আওয়ামী লীগের শীর্ষ নেতারা জানান, আগামী নির্বাচনে চমক সৃষ্টির চিন্তা থেকে ফুটবলার, ক্রিকেটার, অভিনেতা-অভিনেত্রী, শিল্পী-সাহিত্যিক, ব্যবসায়ী ও সমাজসেবীদের প্রতি মনযোগ দিয়েছে দলটি। এরই অংশ হিসেবে দলীয় বিভিন্ন কর্মসূচিতে দেশের বিভিন্ন অঙ্গনের ‘তারকা ব্যক্তিদের’ আমন্ত্রণ জানানো হবে। ইতোমধ্যেই তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। বিভিন্ন পেশার ‘তারকা ব্যক্তিদের’ একটি তালিকাও তৈরি করেছে দলের নির্বাচন সংশ্লিষ্টরা। তাদের ওপর গবেষণাও চলছে।

‘তারকা ব্যক্তিদের’ মনোনয়ন দিলে ঢাকাসহ সারাদেশে নির্বাচনি উৎসব বিরাজ করবে। ‘তারকা ভক্তদের’ ভেতরে প্রচারণায় নামার আগ্রহ দেখা দেবে। যা নির্বাচনে এক ধরনের জোয়ার তৈরি করবে। এতে তারকাদের জয়ের সম্ভাবনাও বেশি থাকবে। মূলত এই চিন্তা থেকে ‘তারকা ব্যক্তিদের’ বিষয়টি নিয়ে শীর্ষপর্যায়ে আলোচনা চলছে বলে জানান দলটির একাধিক নেতা। তারা জানান, ঢাকা ও ঢাকার বাইরে মিলিয়ে এই সংখ্যা ২০/২৫ জনও হতে পারে।

এই প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সমাজে বিভিন্ন পেশায় ইমেজ সম্পন্ন ব্যক্তিদের এবার মনোনয়ন দেওয়ার সম্ভাবনা রয়েছে।’ তিনি বলেন, ‘ক্রীড়া, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন পেশায় যারা নিজেদের অবস্থান তৈরি করেছেন, তাদের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি। এ ব্যাপারে আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের ইতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে।’

সূত্র জানায়, সমাজে প্রতিষ্ঠিত ব্যক্তিদের মনোনয়ন দেওয়ার ব্যাপারে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতিবাচক মনোভাব দেখানোর কয়েকটি কারণ রয়েছে। এর অন্যতম হলো—যাদের বেছে নিয়ে মনোনয়ন দেওয়া হবে, তাদের বিজয়ের ব্যাপারে নিশ্চয়তা মিলবে। এই ক্ষেত্রে তরুণ-ইমেজ সম্পন্ন ‘তারকা ব্যক্তিদের’ মনোনয়ন দেওয়া হতে পারে। তবে, এমন প্রার্থীদের ক্ষেত্রে কিছুটা শিথিলতাও দেখাবে আওয়াম লীগ।  কোনও দলীয় পরিচয় নেই এমন কয়েকজন ‘তারকা ব্যক্তিকেও’ মনোনয়ন দেওয়ার কথা ভাবছেন দলের নীতি-নির্ধারণী-পর্যায়ের নেতারা।

এই প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, ‘বিভিন্ন পেশায় খ্যাতিমানদের মনোনয়ন দেওয়ার ব্যাপারে ইতিবাচক আওয়ামী লীগ।’ তিনি বলেন, ‘‘পৃথিবীর বিভিন্ন দেশে ‘তারকারা’ রাজনীতিতে যুক্ত হন, নির্বাচন করেন। এটা নতুন নয়।’’

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫