X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

জামায়াত থাকলে বিএনপিকে ঐক্য প্রক্রিয়ায় চায় না বিকল্প ধারা

সালমান তারেক শাকিল
২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২২আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৪৯


বি চৌধুরীর বাসায় জাতীয় ঐক্য প্রক্রিয়ার বৈঠক
সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর (বি চৌধুরী) বাসায় বিশেষ বৈঠকে মিলিত হয়েছেন যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা। বৈঠকে বিএনপির পর্যবেক্ষক হিসেবে যোগ দিয়েছেন দলটির ভাইস-চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু। ড. কামাল হোসেনও শারীরিক অসুস্থতাজনিত কারণে আসতে পারেননি। এ বৈঠকে বিকল্প ধারার একটি প্রস্তাব তুলে দেওয়া হয়েছে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের হাতে। এতে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় যুক্ত হতে চাইলে বিএনপিকে জামায়াতের সঙ্গ ছেড়ে আসার ইঙ্গিত দেওয়া হয়েছে।  প্রস্তাবে বলা হয়েছে, বিএনপির সঙ্গে ঐক্য চায় বিকল্পধারা, তবে, স্বাধীনতাবিরোধী কাউকে শরিক হিসেবে রাখলে দলটির সঙ্গে কোনও ঐক্য হবে না।
মঙ্গলবার সন্ধ্যা সাতটার পর বারিধারায় বি চৌধুরীর বাসায় বৈঠকটি শুরু হয়। এ বৈঠকে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিন, বিএনপির পক্ষে সাবেক প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু, জেএসডির সহসভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি.চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক, গণস্বাস্থ্যের ট্রাস্ট্রি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের পক্ষে আ.উ.ম শফিক উল্লাহ ও জগলুল হায়দার আফ্রিক ও জেএসডির শহীদ উদ্দিন মাহমুদ স্বপন উপস্থিত ছিলেন। গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহবায়ক ড. কামাল হোসেন অসুস্থতাজনিত কারণে সভায় যোগ দিতে পারেননি বলে সংবাদ বিফ্রিং-এ জানানো হয়।

তবে বৈঠকে এক নেতার ফোন লন্ডনের একটি নম্বরে যুক্ত রয়েছে এমন অভিযোগ ওঠায় সব নেতার ফোন বাইরে রাখার অনুরোধ করেন বি. চৌধুরী। এরপরও নিশ্চিত হতে না পারায় বৈঠক শুরুর এক ঘণ্টা পর হুট করে বৈঠক স্থগিত করেন তিনি। যদিও সংবাদ সম্মেলনে বিএনপির অনুরোধে বৃহত্তর ঐক্যের লিয়াজোঁ কমিটি গঠন পিছিয়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি।
এদিকে, আজকের বৈঠকে বিকল্প ধারার একটি প্রস্তাব তুলে দেওয়া হয় জাতীয় নেতাদের হাতে। বিকল্প ধারার একটি যৌথসভায় এ সিদ্ধান্তগুলো নেওয়া হয়। বিকল্প ধারা যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী বৈঠকের আগে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিকল্প ধারা কোনও প্রক্রিয়ার মধ্য দিয়ে জাতীয় ঐক্য করতে চায়, এর একটি প্রস্তাব দলের নেতারা তৈরি করেছেন। সেটি তুলে দেওয়া হবে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের হাতে।’

বৈঠক শেষে বি. চৌধুরীসহ অন্য নেতাদের সংবাদ সম্মেলনের পর বিকল্প ধারা যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এসময় তার দলের নেতাদের স্বাক্ষরিত একটি প্রস্তাব তিনি তুলে ধরেন। এ বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘বিকল্প ধারার পক্ষ থেকে আমরা রেজুলেশন নিয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতৃবৃন্দকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছি, স্বাধীনতাবিরোধী কোনও দল বা ব্যক্তিকে শরিক রাখলে বিএনপিকে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় সম্পৃক্ত করা যাবে না।’
বিকল্প ধারার প্রস্তাবে রয়েছে—প্রত্যক্ষ বা পরোক্ষ স্বাধীনতাবিরোধী দল বা ব্যক্তির সঙ্গে কোনও ঐক্য হতে পারে না। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রতিষ্ঠিত দল হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর সঙ্গে আমরা জাতীয় ঐক্য চাই। তবে স্বাধীনতাবিরোধী কোনও দলকে বা ব্যক্তিকে শরিক রাখলে বিএনপিকে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় সম্পৃক্ত করা যাবে না। স্বাধীনতাবিরোধী দল বা ব্যক্তির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা না দেওয়া পর্যন্ত বিএনপি জাতীয় ঐক্য প্রক্রিয়ার মঞ্চে স্থান পেতে পারে না।  

বি চৌধুরীর সঙ্গে কুশল বিনিময় করছেন বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু
প্রস্তাবে আরও রয়েছে, জাতীয় সংসদে কোনও একটি দলের একক সংখ্যাগরিষ্ঠতা দেশের জন্য মঙ্গল বয়ে আনে না। সংসদে, মন্ত্রিসভায় এবং প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মধ্যে ভারসাম্যের রাজনীতির ভিত্তিতেই জাতীয় ঐক্য হতে হবে। এই দাবিকে যারা অগ্রাহ্য করবে তাদের ঐক্য প্রক্রিয়ায় নেওয়া যাবে না।

তবে লন্ডনের একটি ফোনে বৈঠক থেকে এক নেতা সংযুক্ত থাকার কারণে হঠাৎ করে বৈঠক শেষ হয়ে যাওয়ায় বিকল্প ধারার এসব প্রস্তাব নিয়ে মন্তব্য করতে চাননি উপস্থিত জাতীয় ঐক্য প্রক্রিয়ার কোনও নেতা।

/এসটিএস/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন