X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বৃহত্তর ঐক্য গড়তে ড. কামাল-মির্জা ফখরুলের ফের আলোচনা

সালমান তারেক শাকিল
২৬ সেপ্টেম্বর ২০১৮, ০১:৩৪আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৪৬

ড. কামাল হোসেন ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশে বৃহত্তর রাজনৈতিক ঐক্য তৈরি করতে বিএনপি চেষ্টা অব্যাহত রেখেছে। এ সংক্রান্ত আলোচনা ও খুঁটিনাটি সমস্যা চিহ্নিত করতে আবারও ড. কামাল হোসেনের সঙ্গে আলোচনা করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করতে সমমনা রাজনৈতিক দলগুলোকে একমঞ্চে আনার অংশ হিসেবেই সিনিয়র দুই রাজনীতিকের মধ্যে আলাপ হয় মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে। তবে কোথায় এ আলোচনা হয়েছে তা সুস্পষ্টভাবে জানা যায়নি। যদিও ড. কামাল হোসেন আলোচনার বিষয় বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন। এ নিয়ে অন্তত চারবার মির্জা ফখরুল ও ড. কামাল হোসেন আলোচনা করেছেন। যুক্তফ্রন্ট-জাতীয় ঐক্য প্রক্রিয়ার মঙ্গলবার রাতের বৈঠকেও বিএনপির সঙ্গে ঐক্যের বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।
জানতে চাইলে ড. কামাল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা ঠিক বসে আলাপ করি নাই। দাঁড়িয়ে-দাঁড়িয়ে কয়েক মিনিট কথা বলেছি। মির্জা ফখরুল সাহেব বলেছেন, নির্বাচন নিরপেক্ষ হোক। আমিও জবাবে বললাম যে এটাই তো আমরা বলছি। আমরা তো চাই নির্বাচন অংশগ্রহণমূলক হোক। ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই আলাপ শেষ হয়েছে।’
বিএনপির সূত্রগুলো বলছে, বৃহত্তর রাজনৈতিক ঐক্য গড়ে তুলতে বদ্ধপরিকর বিএনপি। এ লক্ষ্যেই সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা চালাচ্ছে দলটির নেতারা। মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাতে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর বাসায় যুক্তফ্রন্ট-জাতীয় ঐক্য প্রক্রিয়ার বৈঠকেও দলটির প্রতিনিধি উপস্থিত ছিলেন। বিএনপির ভাইস-চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু বৈঠকে মহাসচিবের প্রতিনিধিত্ব করেন। এ বিষয়ে বি চৌধুরী জানিয়েছেন, বৈঠকে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক এই বিদ্যুৎ প্রতিমন্ত্রী।
বিএনপির সূত্রে জানা গেছে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ ও নজরুল ইসলাম খানের পর চতুর্থ ব্যক্তি হিসেবে ইকবাল হাসান মাহমুদ টুকু ঐক্য প্রক্রিয়ায় দলের প্রতিনিধিত্ব করবেন।
রাজনৈতিক সূত্রে জানা গেছে, এ নিয়ে অন্তত চারবার মির্জা ফখরুল ও ড. কামাল হোসেন আলোচনা করেছেন।
যুক্তফ্রন্ট-জাতীয় ঐক্য প্রক্রিয়ার মঙ্গলবার রাতের বৈঠকেও বিএনপির সঙ্গে ঐক্যের বিষয়টি নিয়ে আলোচনা হয়। বৈঠকে একটি লিয়াজোঁ কমিটি গঠনের পূর্ব পরিকল্পনা থাকলেও ইকবাল হাসান মাহমুদ দলের অনুরোধ নিয়ে বৈঠকে যান। বিএনপির ২৯ সেপ্টেম্বর সমাবেশের পর লিয়াজোঁ কমিটি গঠনের অনুরোধ করা হয়। বি চৌধুরীও তা সাংবাদিকদের জানিয়েছেন।
এ বিষয়ে ঐক্য প্রক্রিয়ার অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহ চৌধুরী এ প্রতিবেদককে বলেন, ‘আজকের (মঙ্গলবার) বৈঠকে স্টিয়ারিং কমিটি গঠন করার কথা ছিল। কিন্তু বি চৌধুরী চেয়েছেন বিএনপির সমাবেশে কী ধরনের প্রস্তাব আসে, সেটি দেখার পর সিদ্ধান্ত নেওয়া হবে। এতে সবাই একমত হয়েছেন।’
এদিকে একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, বিএনপির তরফে নির্বাচনকালীন সহায়ক সরকারের প্রস্তাব পেশ করার একেবারে শেষ দিকে এসেছে দলটি। এই প্রস্তাবকে কেন্দ্র করে সমমনা রাজনৈতিক দলগুলোর সম্মতি নিতে চায় দলটির বর্তমান নেতৃত্ব। এক্ষেত্রে একটি উপযোগী সময় দেখে সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রস্তাবটি তুলে ধরা হবে। এছাড়া প্রস্তাব পেশ করার ক্ষেত্রে সমাবেশকেও বেছে নেওয়া হতে পারে। তবে এ বিষয়ে দায়িত্বশীল কারও মন্তব্য সংগ্রহ সম্ভব হয়নি।
বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বলেন, ‘বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দেশের প্রতিটি সংকটেই ঐক্যের আহ্বান জানিয়েছেন।’

/এসটিএস/ওআর/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া