X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ফখরুলের বক্তব্যে মনঃক্ষুণ্ন জোটের নেতারা

আদিত্য রিমন
১৬ অক্টোবর ২০১৮, ০২:৩৫আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১৮:৩৬

২০ দলীয় জোট ২০ দলীয় জোটের শরিকদের জন্য বিএনপিকে অনেক ক্ষতিগ্রস্ত হতে হয়েছে, দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যে মনঃক্ষুণ্ন জোটের অনেক নেতা। তার এই বক্তব্য ‍নিয়ে বৈঠকে এবং বৈঠকের বাইরে জোটের অনেক নেতা তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন। সোমবার (১৫ অক্টোবর) রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ২০ দলীয় জোটের বৈঠকে এই অবস্থা সৃষ্টি হয়। বৈঠকে উপস্থিত জোটের একাধিক নেতা বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানান।

বৈঠকে উপস্থিত দুজন নেতা জানান, বৈঠকের একপর্যায়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘২০ দলীয় জোটের শরিকদের জন্য অনেক ক্ষতিগ্রস্ত হতে হয়েছে বিএনপিকে। অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। জোটের জন্য অনেক মামলাও বেড়ে গেছে আমাদের। কিন্তু তারপরও আমরা ২০ দলীয় জোটকে ছাড়িনি। ঐক্যবদ্ধ করে রেখেছি।’

বিএনপি মহাসচিবের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে ২০ দলীয় জোটের অন্য দলের দুজন নেতা বক্তব্য রাখেন। তারা বলেন, জোটে আমরা যারা ছোট দল আছি, তারাও তো বিএনপির অনেক ভুল সিদ্ধান্তের জন্য ক্ষতিগ্রস্ত হয়েছি। আমাদেরও অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। জোটকে ঐক্যবদ্ধ রাখার পেছনে বিএনপির ৯০ ভাগ অবদান থাকলে অন্যদের ১০ ভাগ হলেও অবদান আছে। এখানে বিএনপির ত্যাগ স্বীকারের বিষয়টির স্বীকৃতি দিলে অন্যদেরটারও দিতে হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, বিএনপি, জাতীয় ঐক্যপ্রক্রিয়া, জেএসডি ও নাগরিক ঐক্যের সমন্বয়ে নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্ট নিয়েও কথা হয় বৈঠকে। ঐক্যফ্রন্টে বি. চৌধুরীর বিকল্পধারা না রাখার প্রসঙ্গেও কথা ওঠে। তখন মির্জা ফখরুল জোটের শরিক জামায়াতকে উদ্দেশ করে বলেন, একটা দলের ব্যাপারে তাদের অনেক আপত্তি ছিল। তারা এই আপত্তিটা বারবার জোরালোভাবে উত্থাপন করেছিল। আমরা সেটাকে গুরুত্ব দেইনি। তখন বৈঠকে উপস্থিত জামায়াত নেতা আব্দুল হালিম বলেন, আমাদের জন্য যেন ঐক্য প্রক্রিয়া আটকে না থাকে। ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে যেকোনও প্রকারের ঐক্য ও আন্দোলনে জামায়াতের সমর্থন থাকবে। আমরা এই ঐক্যের সাফল্য কামনা করি।

বৈঠক শেষে আব্দুল হালিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা জাতীয় ঐক্যফ্রন্টের সাফল্য কামনা করি।’

বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, গত ১৪ অক্টোবর বাংলাদেশ লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) সভাপতি ও ২০ দলীয় জোটের অন্যতম নেতা কর্নেল (অব.) ড. অলি আহমদের মহাখালীর বাসায় তার সঙ্গে দেখা করতে যান বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান। এই বিষয়টিও জোটের বৈঠকে আলোচনায় আসে। তখন জামায়াত নেতা আব্দুল হালিমসহ অনেকে অলি আহমেদকে বিএনপি নেতারা দেখতে যাওয়ায় ধন্যবাদ জানিয়েছেন।

বিএনপি জোটের আরও খবর: বিএনপি জোট ছাড়ছে ন্যাপ ও এনডিপি !

 

জানা গেছে, নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্টে সঙ্গে ১/১১ সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের সম্পৃক্ততার বিষয়টি নিয়ে বিএনপির মহাসচিবের কাছে জানতে চান ২০ দলীয় জোটের শরিক একটি দলের মহাসচিব। তখন মির্জা ফখরুল বলেন, এগুলো নিয়ে এখন আর কোনও কথা বলতে চাই না। আমরা এখন দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে চাই। এখানে যারা আসতে চায়, সবাইকে রাখা হবে।

বৈঠক শেষে বিজেপি চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা বিএনপিকে জাতীয় ঐক্যফ্রন্ট এগিয়ে নেওয়ার জন্য কাজ চালিয়ে যেতে বলেছি। এর সঙ্গে ২০ দলীয় জোট আছে।’

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সভাপতি নজরুল ইসলাম খান, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহম্মদ ইবরাহিম, বিজেপি চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ, জামায়াতের নেতা মাওলানা আব্দুল হালিম, এনপিপি চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, এলডিপি মহাসচিব রেদোয়ান আহমেদ, ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া, বাংলাদেশ ইসলামী ঐক্যজোট চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুর রকিব প্রমুখ।

/আইএ/এনআই/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
ব্রাইটনের বিপক্ষে হাল্যান্ডকে পাচ্ছে না ম্যানসিটি
ব্রাইটনের বিপক্ষে হাল্যান্ডকে পাচ্ছে না ম্যানসিটি
ফেসবুক পোস্ট দিয়ে সংঘর্ষে জড়ায় দুপক্ষ, বোমায় আহত ৪
ফেসবুক পোস্ট দিয়ে সংঘর্ষে জড়ায় দুপক্ষ, বোমায় আহত ৪
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ