X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জাতীয় ঐক্যফ্রণ্টের সমন্বয় ও স্টিয়ারিং কমিটিতে আছেন যারা

সালমান তারেক শাকিল
১৯ অক্টোবর ২০১৮, ১৯:৩৫আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ২৩:০১

জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক অবশেষে দীর্ঘ আলাপ-আলোচনার পর সমন্বয় কমিটি ও স্টিয়ারিং কমিটি গঠন করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। শুক্রবার (১৯ অক্টোবর) বিকাল থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত রাজধানীর ধানমন্ডিতে নাগরিক ঐক্যের এক নেতার বাসায় জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। বৈঠকে অংশ নেওয়া অন্তত চারজন নেতা বাংলা ট্রিবিউনকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, জাতীয় ঐক্যফ্রন্টের আগামী কর্মসূচিগুলোতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিকদের আমন্ত্রণ জানানো হবে। এক্ষেত্রে জামায়াত ছাড়া বাকি সব দলের নেতারা কর্মসূচিতে অংশ নেবেন। আগামী রবিবার (২১ অক্টোবর) জোটের পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকটি গণফোরামের মতিঝিলের কেন্দ্রীয় কার্যালয়ে হতে পারে।
গঠিত সমন্বয় কমিটিতে বিএনপির পক্ষ থেকে রয়েছেন— বরকতউল্লাহ বুলু, মো. শাহজাহান, মনিরুল হক চৌধুরী ও হাবীবুর রহমান হাবিব। নাগরিক ঐক্যের পক্ষ থেকে রাখা হয়েছে— শহীদুল্লাহ কায়সার, মমিনুল ইসলাম ও ডা. জাহেদ উর রহমানকে। জেএসডির পক্ষ থেকে রয়েছেন— মিসেস তানিয়া রব, আব্দুল মালেক রতন ও শহিদুদ্দিন মাহমুদ স্বপন। জাতীয় ঐক্য প্রক্রিয়া থেকে রয়েছেন— আ ও ম শফিকুল্লাহ, জগলুল হায়দার আফ্রিক ও মোস্তাক আহমেদ।

বৈঠকসূত্র জানায়, লিয়াঁজো কমিটি বলা হয়নি, কারণ চারদলের সমন্বয়ে ইতোমধ্যে একটি জোট হচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট। আর এই জোটের বৈঠক, শীর্ষনেতৃত্বের সিদ্ধান্ত বাস্তবায়নের কাজগুলো করবে সমন্বয় কমিটি। বৈঠকে বলা হয়েছে, কো-অর্ডিনেশন কমিটি।

শীর্ষনেতাদের সমন্বয়ে একটি স্টিয়ারিং কমিটিও গঠিত হয়েছে আজকের বৈঠকে। এ কমিটিতে জোটের অন্যতম প্রধান নেতা ড. কামাল হোসেন লিখিতভাবে না থাকলেও তিনি তার সুযোগ-সুবিধা অনুযায়ী স্টিয়ারিং কমিটির বৈঠকে অংশ নেবেন। এই কমিটিতে বিএনপির পক্ষে রয়েছেন— মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ। নাগরিক ঐক্যের পক্ষ থেকে রাখা হয়েছেন— মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, মমিনুল ইসলাম, ডা. জাহেদ উর রহমান। জেএসডির পক্ষ থেকে রয়েছেন— আ স ম আবদুর রব, মিসেস তানিয়া রব, আব্দুল মালেক রতন ও শহিদুদ্দিন মাহমুদ স্বপন। জাতীয় ঐক্যপ্রক্রিয়ার পক্ষ থেকে রয়েছেন— অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মোস্তফা মহসীন মন্টু ও সুলতান মনসুর।

জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক এখানে লক্ষণীয়, স্টিয়ারিং কমিটিতে জেএসডি ও নাগরিক ঐক্যের তিনজন করে নেতা সমন্বয় কমিটিতেও আছেন। তাদের সঙ্গে কেবল দলীয় প্রধানরা যুক্ত হয়েছেন। বিএনপি ও জাতীয় ঐক্যপ্রক্রিয়া দুটি কমিটিতেই পৃথক সদস্যদের রেখেছেন। এছাড়া ডা. জাফরুল্লাহ চৌধুরী ও ব্যারিস্টার মঈনুল হোসেন থাকবেন স্টিয়ারিং কমিটিতে।
জোটের বৈঠকে অংশ নেওয়া দুই নেতা জানান, ‘এই স্টিয়ারিং কমিটি লিখিত হয়নি। তবে মোটামুটি আজকে যারা বৈঠকে অংশ নিয়েছেন, তারাই থাকছেন।’

সমন্বয় ও স্টিয়ারিং কমিটি কেন? এমন প্রশ্নের জবাবে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহ চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘স্টিয়ারিং কমিটি পলিসি মেকিং করবে। জোটে কাকে নেওয়া হবে, কাকে নেওয়া হবে না। ফ্রন্টে কী স্বাধীনতাবিরোধী কেউ চলে আসলো কিনা, এসব বিষয়গুলো যাচাই বাছাই করার জন্য স্টিয়ারিং কমিটি। আর সমন্বয় কমিটি কাজকর্ম করবে। স্টিয়ারিং কমিটি সিদ্ধান্ত নিলে মিটিং করবে। মূলত কো-অর্ডিনেশন কমিটি। এটা তো একটা জোট। এখানে লিয়াঁজো করার কিছু নেই। সমন্বয় করবে।’
শুক্রবার বিকাল সাড়ে চারটা থেকে সন্ধ্যা প্রায় সাতটা পর্যন্ত বিস্তৃত ছিলো জোটের আজকের বৈঠক। বৈঠকে আগামী দিনের কর্মসূচি নিয়ে আলোচনা হয়। এক্ষেত্রে ভবিষ্যতে কোনও কর্মসূচি নির্ধারণ হওয়ার পর সে দিনক্ষণ থেকে পিছপা না হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জোটের নেতারা। এর বাইরে জোটের নেতারা রাজনৈতিক খোশগল্প নিয়েও সময় কাটিয়েছেন।
ফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহ চৌধুরী জানান, আগামী ২৬ অক্টোবর বুদ্ধিজীবী ও পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় করবে জাতীয় ঐক্যফ্রন্ট। রাজধানীর হোটেল পূর্বাণীতে এ মতবিনিময় অনুষ্ঠিত হবে।
নাগরিক ঐক্যের কেন্দ্রীয় নেতার বাসায় অনুষ্ঠিত এই বৈঠকে উপস্থিত ছিলেন— বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর,দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, জেএসডির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, প্রেসিডিয়াম সদস্য তানিয়া রব প্রমুখ।
উল্লেখ্য, গত ১৩ অক্টোবর জাতীয় প্রেসক্লাবে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে জাতীয় ঐক্যফ্রন্ট। সেদিন ফ্রন্টের নেতারা ৭ দফা ও ১১ লক্ষ্য উপস্থাপন করেন। এরপর আ স ম আবদুর রবের বাসায় ও বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠক থেকে ফ্রন্টের বিভিন্ন কর্মসূচি দেওয়া হয়।

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিপজ্জনক অবস্থা থেকে ফিরেছেন খালেদা জিয়া: মির্জা ফখরুল
বিপজ্জনক অবস্থা থেকে ফিরেছেন খালেদা জিয়া: মির্জা ফখরুল
কোল্ড চেইনের উন্নয়নে সমন্বিত নীতির বাস্তবায়ন চান উদ্যোক্তারা
কোল্ড চেইনের উন্নয়নে সমন্বিত নীতির বাস্তবায়ন চান উদ্যোক্তারা
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত, যা জানা গেলো
নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত, যা জানা গেলো
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি