X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ঐক্যফ্রন্টের সমাবেশের প্রস্তুতি চলছে, ড. কামাল সিলেটে

সালমান তারেক শাকিল, সিলেট থেকে
২৩ অক্টোবর ২০১৮, ২০:১৯আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ২২:১৩

সিলেটে রেজিস্ট্রারি মাঠে তৈরি হচ্ছে জাতীয় ঐক্যফ্রন্টের সভামঞ্চ

বিএনপি-জাতীয় ঐক্যপ্রক্রিয়া-জেএসডি ও নাগরিক ঐক্যের সমন্বয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের সিলেটে আয়োজিত প্রথম সমাবেশের প্রস্তুতি এগিয়ে চলেছে। মঙ্গলবার (২৩ অক্টোবর) সন্ধ্যা নাগাদ মঞ্চের কাজের প্রথম অংশের কাজ শেষ হয়েছে। আগামীকাল বুধবার দুপুর ২টায় নগরীর জেলা রেজিস্ট্রারের কার্যালয় মাঠে ফ্রন্টের সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করতে ইতোমধ্যে সিলেটে এসে পৌঁছেছেন ফ্রন্টের অন্যতম প্রধান নেতা ড. কামাল হোসেন। মহানগরীর একটি হোটেলে তিনি অবস্থান করছেন।

সরেজমিনে মঙ্গলবার বিকালে সিলেট তালতলা সংলগ্ন রেজিস্ট্রারি মাঠে গিয়ে দেখা গেছে, স্থানীয় বিএনপি, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের উপস্থিতিতে মঞ্চের কাজ চলছে। রাত বারোটা নাগাদ মঞ্চের কাজ শেষ হতে পারে। এমন সম্ভাবনার কথা জানিয়েছেন স্থানীয় নেতাকর্মীরা। আয়তনে রেজিস্ট্রারি মাঠ অনেক ছোট হলেও নেতাকর্মীরাও আশা করছেন বুধবার সকাল থেকে সিলেটের ১৩ টি পৌরসভা ও ২৭ টি ওয়ার্ডের নেতাকর্মীরা সমাবেশস্থলে আসবেন। এছাড়া পাশের সুনামগঞ্জ, মৌলভীবাজার জেলা থেকেও নেতাকর্মীরা সমাবেশে অংশ নেবেন এমন প্রত্যাশা স্থানীয় নেতাকর্মীদের।

সিলেটে রেজিস্ট্রারি মাঠে তৈরি হচ্ছে জাতীয় ঐক্যফ্রন্টের সভামঞ্চ

মঙ্গলবার সন্ধ্যায় রেজিস্ট্রারী মাঠে দাঁড়িয়ে যখন বিএনপির নেতাকর্মীদের সঙ্গে কথা হচ্ছিল, ওই সময় ফ্রন্টের অন্য কোনও শরিক দলের নেতাকর্মীকে দেখা যায়নি। যদিও মাঠের সামনের দিকে দেয়ালগুলোয় নাগরিক ঐক্যের উদ্যোগে পোস্টার সাঁটানো হয়েছে। প্রশাসনের বেঁধে দেওয়া নিয়মের মধ্যেই গতকাল সোমবার সিলেটে নগরীতে সমাবেশের প্রচার করা হয়েছে। যদিও সিএমপি থেকে আগেই ১৪টি নিয়ম ঠিক করে দেওয়া হয়েছে, যার মধ্যে মাইকিংও ছিল। তবে মঙ্গলবার মাইকিং করে কোনও প্রচার কার্যক্রম চালাতে পারেননি বলে ফ্রন্টের নেতাকর্মীরা অভিযোগ করেছেন।

সিলেট জেলা ছাত্রদলের সহ-যোগাযোগ বিষয়ক সম্পাদক আবু বকর সিদ্দিক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সোমবার সারা শহরে মাইকিং করা হয়েছে। মঙ্গলবার হয়নি। সমাবেশে প্রত্যেক উপজেলা, উপশহর, থানা থেকে নেতাকর্মীরা আসবেন।’

তরুণ প্রজন্ম দলের কেন্দ্রীয় সহ-সভাপতি শফি আহমেদ খান দাবি করেন, ‘তারা সমাবেশকে কেন্দ্র করে প্রচার করেছেন। পোস্টার করেছেন। সমাবেশে বৃহত্তর সিলেটের মানুষেরা অংশ নেবেন।’

পোস্টার বা ফেস্টুন প্রকাশের দাবি করা হলেও সরেজমিনে সিলেটের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, তালতলাকেন্দ্রিক সড়কের পাশের দেয়ালগুলোয় পোস্টার লাগানো হলেও বাকি জায়গাগুলোতে নেই। সিলেটে বাড়তি সতর্কতা আইনশৃঙ্খলা বাহিনীর জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ কেন্দ্র করে আইনশৃঙ্খলাবাহিনীর সতর্ক অবস্থান রয়েছে। সিলেটসহ আশেপাশের এলাকা থেকেও সাদা পোশাকের গোয়েন্দা বাড়ানো হয়েছে বলে বিভিন্ন সংস্থার সূত্রে জানা গেছে।

সিলেটের দেয়ালে সাঁটানো হয়েছে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের জন্য নাগরিক ঐক্যের পক্ষে পোস্টার

মঙ্গলবার সিলেট শহরের বিভিন্ন পয়েন্টে ঘুরে দেখা গেছে, আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল উপস্থিতি আছে। মোড়ে-মোড়ে পুলিশ। রেলস্টেশন, বাস স্টেশন ও বিমানবন্দরে নজরদারি রয়েছে সাদা পোশাকের গোয়েন্দাদের। সিলেট মহানগর পুলিশের (দক্ষিণ, ক্রাইম ও মিডিয়া (অতিরিক্ত) এডিসি জ্যোর্তিময় সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য যা যা করণীয়, সব প্রস্তুতি আমাদের আছে। এখন পর্যন্ত (মঙ্গলবার সন্ধ্যা সাতটা) কোনও বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। আমরা সতর্ক অবস্থানে আছি।’

ড. কামাল হোসেনসহ কেন্দ্রীয় কয়েকজন নেতা সিলেটে বুধবার ঐক্যফ্রন্টের প্রথম সমাবেশে অংশ নিতে মঙ্গলবার বিকালে সিলেটে এসে পৌঁছেছেন। আজ বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান যোগে  ড. কামাল হোসেন সিলেটে পৌঁছান। স্থানীয় নেতাকর্মীরা তাকে স্বাগত জানান। এছাড়া ইতোমধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাজাহান, ঐক্যফ্রন্টের নেতা সুলতান মনসুর সিলেটে আছেন।

ড. কামাল হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, তিনি মঙ্গলবার বিকালে সিলেটে এসেছেন। কাল তিনি সমাবেশে যোগ দেবেন। এর আগে মঙ্গলবার দুপুরে বেসরকারি একটি ফ্লাইটে সিলেট পৌঁছান ঐক্যফ্রন্টের অন্যতম উদ্যোক্তা ডা. জাফরুল্লাহ চৌধুরী। এরপর তিনি সুনামগঞ্জে চলে যান একটি হাসপাতাল পরিদর্শনে। আজ রাতে যদিও তিনি সিলেটেই থাকবেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বাংলা ট্রিবিউনকে জানান, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ মঙ্গলবার দিবাগত রাত সাড়ে চারটার দিকে বিমানে আসবেন সিলেটে।

ফ্রন্টের অন্যতম নেতা নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না এ প্রতিবেদককে জানান, তিনি বুধবার ভোরে ঢাকা থেকে রওনা হবেন। তার সঙ্গে দলের নেতাকর্মীরা থাকবেন।

সমাবেশের আগে মাজার জিয়ারতে যাবেন ফ্রন্টের নেতারা। জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয়ক কমিটির সমন্বয়ক মনিরুল হক চৌধুরী বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, বুধবার দুপুর ২ টায় সমাবেশের আগে বেলা ১২ টার দিকে ফ্রন্টের নেতারা হযরত শাহজালালের দরগা, এরপর শাহ পরান এবং মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল অব. ওসমানীর মাজার জিয়ারত করবেন। জিয়ারত শেষে নেতারা একসঙ্গে রেজিস্ট্রারি মাঠে সমাবেশে অংশ নেবেন।

তবে মঙ্গলবার রাত পৌনে ৯টার দিকে ড. কামাল হোসেন ও গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুসহ কয়েকজন মাজার জিয়ারত করেন।
ফ্রন্টের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সমাবেশে প্রধান অতিথি হিসেবে থাকছেন ড. কামাল হোসেন। প্রধান বক্তা হিসেবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর থাকবেন। সঞ্চালনার সম্ভাবনা বেশি সুলতান মনসুরের। সভাপতিত্ব করবেন সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী।

তরুণ প্রজন্ম দলের সহ-সভাপতি শফি আহমেদ জানান, বুধবার সন্ধ্যা নাগাদ সমাবেশ শেষ হবে। এদিকে, সমাবেশকে কেন্দ্র করে নেতাকর্মী গ্রেফতারের দাবি করা হলেও সুনির্দিষ্ট কোনও তথ্য কেউ দিতে পারেনি।

মঙ্গলবার সন্ধ্যায় রেজিস্টারি মাঠে দাঁড়িয়ে সিলেট জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আহাদ খান জামাল বাংলা ট্রিবিউনকে বলেন, এখন পর্যন্ত বেশ কয়েকজন আটকের খবর পেয়েছি। কিন্তু কতজন তা বলতে পারবো না।

/এসটিএস/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
‘রানা প্লাজার দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে’
‘রানা প্লাজার দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে’
নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুই টি-টোয়েন্টিতে অনিশ্চিত রিজওয়ান
নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুই টি-টোয়েন্টিতে অনিশ্চিত রিজওয়ান
প্রার্থিতা প্রত্যাহার করে বিএনপি নেতা বললেন ‘রিজভী ভাই আমাকে ফোন করেছিলেন’
প্রার্থিতা প্রত্যাহার করে বিএনপি নেতা বললেন ‘রিজভী ভাই আমাকে ফোন করেছিলেন’
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী