X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

১০ বছরের উন্নয়ন প্রচারে আজ থেকে মাঠে নামছে আওয়ামী লীগ

সাদ্দিফ অভি
১৩ ডিসেম্বর ২০১৮, ০৭:৩৫আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৮, ০৭:৩৫

আওয়ামী লীগ

একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আজ বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) থেকে গণপ্রচারণায় নামছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রচারপত্র বিলি করার মাধ্যমে শুরু হবে নির্বাচনকেন্দ্রিক আওয়ামী লীগের গণপ্রচারণা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সকাল সাড়ে ১০টায় এই প্রচার কাজের উদ্বোধন করবেন বলে প্রচার কমিটি সূত্রে জানা গেছে। প্রচার কাজে অংশ নেবেন দেশবরেণ্য সঙ্গীতশিল্পী, চিত্রশিল্পী, অভিনয়শিল্পীরা। প্রচার কাজে ব্যবহার করার জন্য সব সামগ্রী ইতোমধ্যে প্রস্তুত রয়েছে বলে জানা গেছে।

আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে,  ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনের মাত্র ১০ দিন আগে আওয়ামী লীগ নির্বাচনি প্রচারণায় নামলেও এবার ১৭ দিন আগেই প্রচারণায় নামছে দলটি। আর এবার প্রচারণায় সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে সরকারের ১০ বছরের উন্নয়নকে। উন্নয়নকে প্রাধান্য দিয়ে প্রচার চালানোর নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই ভোটারদের আকৃষ্ট করতে এবং উন্নয়ন বার্তা পৌঁছাতে কাজ করছে দলীয় নেতাকর্মীরা। এছাড়া সারাদেশে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা নৌকার পক্ষে ভোট চাওয়ার পাশাপাশি শেখ হাসিনার সরকারের উন্নয়নের কথা মানুষের সামনে তুলে ধরছেন।

২০১৪ সালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সবচেয়ে বড় প্রতিশ্রুতি ছিল, পুনরায় ক্ষমতায় এলে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ। দশম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের পর নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরির কাজ হাতে নেয় আওয়ামী লীগ সরকার। সেই পদ্মাসেতু এখন দৃশ্যমান হওয়ায়, তাকে কেন্দ্র করে বানানো হয়েছে ৩০ টিরও বেশি ভিডিও কন্টেন্ট। এসব ভিডিওতে দেশবরেণ্য শিল্পীরা নিজ মুখে বলছেন–কেন শেখ হাসিনার সরকারকে আবারও ক্ষমতায় আনা প্রয়োজন। এছাড়া আরও যেসব ভিডিও কন্টেন্ট বানানো হয়েছে তাতেও থাকছে পদ্মা সেতুর বর্তমান খণ্ড চিত্র।

আওয়ামী লীগের প্রচার কমিটি সূত্রে জানা যায়, দেশবরেণ্য তারকারা বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রচারপত্র বিতরণ করা শুরু করবেন। তারকাদের একটি বড় অংশ আওয়ামীলীগের সমর্থক বলেই এবং আওয়ামীলীগের পক্ষে কাজ করার আগ্রহ প্রকাশ থেকেই তাদেরকে প্রচারণার কাজে নিয়োজিত করা হচ্ছে। আর তাছাড়া তারকদের কথার গ্রহণযোগ্যতার বিষয়টিকেও প্লাস পয়েন্ট মনে করছে আওয়ামী লীগ।  প্রচারপত্রে আওয়ামী লীগ সরকারের ১০ বছরের উন্নয়নের চিত্র তুলে ধরা হয়েছে এবং তা তু্‌লনা করা হয়েছে বিএনপি জামায়াত জোট সরকার ক্ষমতায় থাকাকালীন সময়ের চিত্রের সঙ্গে। প্রচার অভিযানে যেই কয়টি উন্নয়নকে তুলে ধরা হবে তার মধ্যে রয়েছে-

শিক্ষাখাত: বিনামূল্যে বই বিতরণ, মেধাবৃত্তি ও উপবৃত্তি প্রদান, শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, শিক্ষাখাতে বাজেট বরাদ্দ যা জোট সরকারের আমলের ১৩ গুণ বেশি, শিক্ষক নিয়োগ ও মর্যাদা বৃদ্ধি, নতুন বিদ্যালয় স্থাপন, কওমি মাদ্রাসার শিক্ষা, দারিদ্রপীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচি, সাক্ষরতার হার বৃদ্ধি, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ড, কম্পিউটার ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা।

বিদ্যুৎ খাত: বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ, সৌরবিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানী, পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ।

নারীর ক্ষমতায়ন: রাজনৈতিক ক্ষমতায়ন, প্রশাসনিক ক্ষমতায়ন।

অর্থনৈতিক সাফল্য: জাতীয় বাজেটের আকার, জিডিপি বৃদ্ধি, একজন রিক্শাচালকের দৈনিক আয় বৃদ্ধি, একজন দিনমজুরের দৈনিক আয় বৃদ্ধি, পোশাক শ্রমিকের ন্যূনতম মাসিক বেতন বৃদ্ধি, সামরিক-বেসামরিক বেতন ভাতা বৃদ্ধি, ক্রয় ক্ষমতা বৃদ্ধি, মাথা পিছু আয় বৃদ্ধি, রেমিটেন্স বৃদ্ধি, রফতানি আয় বৃদ্ধি, বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, দারিদ্র্যের হারে পতন, অর্থনৈতিক সূচকে উন্নতি, সমুদ্র বিজয় ও ব্লু ইকোনমি এবং কর্মসংস্থান বৃদ্ধি।

এছাড়া রয়েছে ডিজিটাল বাংলাদেশে তৈরিতে অর্জিত সাফল্য এবং স্যাটেলাইট যুগে বাংলাদেশের প্রবেশের কথা। আরও রয়েছে দারিদ্র্য বিমোচনে এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনী মজবুত করতে সরকারের গৃহীত পদক্ষেপের কথা। এছাড়া উল্লেখ করা হয়েছে স্বাস্থ্যসেবা, কৃষিখাত, যোগাযোগ ব্যবস্থা, আলেম ওলামাদের কর্মসংস্থান ও মাদ্রাসা শিক্ষার উন্নয়ন, শিল্পখাতে উন্নয়ন, সন্ত্রাসদমন ও যুদ্ধাপরাধীদের বিচার এবং পরিবেশ রক্ষায় সরকারের গৃহীত পদক্ষেপের কথা।

প্রচার কমিটি সূত্রে আরও জানা যায়, দলীয়ভাবে সার্বিক উন্নয়ন এই প্রচারণায় তুলে ধরলেও আসনভিত্তিক উন্নয়নের চিত্র তুলে ধরবেন নৌকার প্রার্থীরা। আর তারকারা বৃহস্পতিবার থেকে বিভিন্ন জায়গায় প্রচারণায় যাবেন, র‍্যালি করবেন, এলাকাভিত্তিক প্রচারণায় অংশ নেবেন।  

এদিকে, বুধবার দুপুরে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে প্রচার কমিটির সভায় দলের সাধারণ সম্পাদক ওবায়েদুল কাদের বলেছেন, অনেক ক্যাম্পিং করতে হবে। এখন আর ভাষণ দিয়ে লাভ নেই। এখন অ্যাকশনে যেতে হবে, আমাদের কাল বিলম্ব করার সুযোগ নেই। আমাদের হাতে সময় বেশি নেই, প্রচারণা বন্ধ হবে ২৮ তারিখ দিবাগত মধ্যরাতে। আমাদের এখন অনেক কাজ করতে হবে, আমরা সময় পাচ্ছি আর ১৬ দিন। পাড়ায়-পাড়ায়, মহল্লায়, এমনকি ঘরে ঘরে আমাদের প্রচারণা চালাতে হবে। আমাদের প্রচারপত্র জনগণের কাছে পৌঁছাতে হবে। একটা চিঠি ড্রাফট করে নৌকা মার্কায় ভোট দেওয়ার আহ্বান জানিয়ে সবার ঘরে পৌঁছে দিতে হবে। আমরা যত বেশি প্রচার করতে পারবো, ততবেশি ভোটাররা আকৃষ্ট হবে।           

 

/এসও/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী