X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ঢাকা-১৫: আ. লীগ প্রার্থী ছাড়া অন্যদের বিষয়ে ধারণা নেই ভোটারদের

আমানুর রহমান রনি
১৪ ডিসেম্বর ২০১৮, ২০:০১আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৮, ২০:০৫


সড়কজুড়ে শোভা পাচ্ছে কামাল মজুমদারের পোস্টার একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। বিভিন্ন এলাকায় নির্বাচনি প্রচারণার মাধ্যমে ভোটারদের মধ্যে নিজেদের পরিচিত করছেন তারা। এসব প্রচারণায় এলাকা নিয়ে নিজেদের পরিকল্পনার কথাও জানাচ্ছেন। ঢাকা-১৫ আসনেও প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা। তবে প্রচারে এগিয়ে রয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান এমপি কামাল আহমেদ মজুমদার। অন্য প্রার্থীরা প্রচারণায় না থাকায় তাদের বিষয়ে তেমন কোনও ধারণা নেই ভোটারদের।

ঢাকা-১৫ আসনের কাফরুল, মণিপুর, কাজীপাড়া ও শেওড়াপাড়া এলাকার বিভিন্ন শ্রমজীবী মানুষের কাছে এই আসনের প্রার্থীদের নাম জানতে চাইলে তারা কামাল মজুমদার ছাড়া আর কারও নাম বলতে পারেননি। অন্য দলের প্রার্থী কারা সে বিষয়ে তারা স্পষ্ট কিছু জানেন না। বৃহস্পতি ও শুক্রবার ঢাকা- ১৫ আসনের বিভিন্ন এলাকা সরেজমিনে এমন ধারণা পাওয়া গেছে।

কামাল মজুমদার ছাড়াও এই আসনে আরও ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে ধানের শীষ প্রতীকে জামায়াত নেতা ডা. মো. শফিকুর রহমান, কাস্তে প্রতীকে আহাম্মদ সাজেদুল হক, কুলা প্রতীকে এইচএম গোলাম রেজা, টেলিভিশন নিয়ে এসএম ইসলাম, গোলাপ ফুলে আব্দুল মান্নান মিঞা, বাঘ প্রতীকে সামছুল আলম চৌধুরী, জাতীয় পার্টির লাঙল নিয়ে সামসুল হক, হাতপাখা নিয়ে মো. মেহায়েতুল্লাহ ও গরুর গাড়ি প্রতীকে সাইফুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ঢাকা মণিপুর পুরান স্কুলের সামনের একটি চায়ের দোকানে বসে আড্ডারত কয়েকজন শ্রমজীবী মানুষের সঙ্গে কথা হয়। এদের মধ্যে একজন ছিলেন আসাবাবপত্রের দোকানের কর্মচারী হালিম। তার কাছে প্রার্থীর বিষয়ে জানতে চাইলে তিনি ঢাকা-১৫ আসনে কামাল মজুমদারের নাম ছাড়া অন্য কারও নাম বলতে পারেননি।

চায়ের দোকানে থাকা হালিমের সঙ্গীরাও এ আসনের অন্য প্রার্থীদের বিষয়ে কিছুই বলতে পারেননি। এর বড় কারণ হিসেবে তারা জানান, এলাকায় বর্তমান সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার ছাড়া অন্য দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচারণা নেই। জাতীয় পার্টির সামসুল হক ও কাস্তে প্রতীকের আহাম্মদ সাজেদুল হকের কিছু পোস্টার দেখা গেলেও তারা কেউই এখনও প্রচারণায় নামেননি। তবে কামাল মজুমদার প্রতিদিনই কোনও না কোনও এলাকায় জনসংযোগ করছেন বলে জানান তারা।

বিএনপি মনোনীত জামায়াত নেতা ডা. মো. শফিকুর রহমানকে এলাকার ভোটাররা তেমন চেনেন না। এমনকি তার কোনও পোস্টারও এলাকায় দেখা যায়নি।

সেনপাড়ার প্রধান সড়কের পাশে দাঁড়িয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন তরুণ শিক্ষার্থী আড্ডা দিচ্ছিলেন। তাদের আলোচনার বিষয় ছিল— বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের ডিজিটাল মেলা। তবে নির্বাচন নিয়ে তাদের কোনও আলোচনা ছিল না। এই আসনে একাদশ জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের নাম জানতে চাইলে, তারা সড়কে টানানো পোস্টার দেখে দেখে প্রার্থীদের নাম বলার চেষ্টা করেন। তারাও জানেন না এই আসনে আসলে কোন কোন প্রার্থীর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে।

সিয়াম নামে গ্রিন ইউনিভার্সিটির এক শিক্ষার্থী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রার্থীরা সবাই এখনও প্রচারণা শুরু করেননি। তাই আমরা তাদের চিনি না। তবে প্রার্থীরা ভোটারদের কাছে আসলে অবশ্যই ভোটাররা যোগ্য প্রার্থীদের খুঁজে নেবেন।’

তিনি বলেন, ‘যে প্রার্থীই এই আসনে নির্বাচিত হোন না কেন, তাদের কাছে আমাদের দাবি— তারা যেন সড়ক নিরাপদ করার পাশাপাশি বেকারত্ব দূর করে কর্মসংস্থানের সৃষ্টি করেন।’

তবে প্রার্থী যেই হোক সবাই চায় ভোট সুষ্ঠু পরিবেশে যেন অনুষ্ঠিত হয়। যেই নির্বাচিত হোক তিনি যেন এলাকার উন্নয়ন করেন।

সাধারণ ভোটাররা চান এলাকার উন্নয়ন করতে পারবেন এমন প্রার্থী। আর নতুন ভোটারদের প্রত্যাশা মাদকমুক্ত একটি সমাজ।

কাজীপাড়ার বাসিন্দা গৃহিণী শিরিন জাহান জানান, গত নির্বাচনে তিনি ভোট দিতে যাননি। তবে ভোটের দিন ভোটকেন্দ্রের পরিবেশ সুষ্ঠু থাকলে এবার ভোট দিতে যাবেন।

তিনি বলেন, ‘ভোট কাকে দেবো এখনও ঠিক করিনি। সব প্রার্থী এলাকায় আসুক, তারপর ঠিক করবো কাকে দেবো। আমি কোনও দলের সাপোর্ট করি না, প্রার্থীদের নাম কী তা-ই জানি না। তবে যাকে ভালো মনে হবে, তাকেই ভোট দেবো।’

তিনি মিরপুরে গ্যাস ও পানির সংকট সমাধানের দাবি জানিয়েছেন। রাজধানীর  মিরপুর, কাফরুল, ভাসানটেক, শেরেবাংলা নগর থানার আংশিক ও ঢাকা উত্তর সিটির ৪, ১৩, ১৪ ও ১৬ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত আসন ঢাকা-১৫। জনবহুল এ আসনে ভোটার প্রায় সাড়ে তিন লাখ।

/এআরআর/টিটি/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা