X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাকা-১৮ আসনে সরব নৌকার প্রার্থী, খবর নেই ধানের শীষের

শেখ জাহাঙ্গীর আলম
১৫ ডিসেম্বর ২০১৮, ০৩:১৮আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৮, ২২:৪৯

সড়কজুড়ে সাহারা খাতুনের পোস্টার সারাদেশের মতো একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণা শুরু হয়েছে ঢাকা-১৮ আসনে। দক্ষিণখান, খিলক্ষেত, তুরাগ, উত্তরা এবং উত্তরখান থানা এবং আশেপাশের কয়েকটি ওয়ার্ড নিয়ে গঠিত এই আসনে এবারে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে অ্যাডভোকেট সাহারা খাতুন, ধানের শীষ প্রতীক নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, এবং হাতপাখা প্রতীক নিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আলহাজ আনোয়ার হোসেন।
নির্বাচনি প্রচারণার কয়েকদিন পেরিয়ে গেলেও এই আসনের ধানের শীষের প্রার্থী হিসেবে কে ভোটের মাঠে রয়েছেন তাই এখনও জানেন না এখানকার অধিকাংশ ভোটার। অপরদিকে নির্বাচনি এলাকার সর্বত্র  ছেয়ে গেছে নৌকা প্রতীকের প্রার্থী সাহারা খাতুনের পোস্টার-ব্যানারে। বিগত দশ বছরে এলাকার উন্নয়নের বার্তাসহ লিফলেট বিলি করছেন তার কর্মীরা। পুরো নির্বাচনি এলাকায় এই প্রার্থী ছাড়া অন্য কোনও প্রার্থীর পোস্টার দেখা যায়নি।

এই আসনে কোথাও জাতীয় ঐক্যফ্রন্টের ধানের শীষ প্রতীকের প্রার্থী শহীদ উদ্দিন মাহমুন স্বপনের কোনও পোস্টার-ব্যানার এমনকি প্রচারণা চালাতে দেখা যায়নি। তবে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর হাতপাখা প্রতীকের প্রার্থী আলহাজ আনোয়ার হোসেনের দু-একটি মিছিল ও লিফলেট বিতরণ কর্মসূচি দেখা গেছে।  ঢাকা-১৮ আসনে হাতপাখা প্রতীকের প্রার্থীর প্রচার

২০০৮ সালে সাহার খাতুনের বিপক্ষে এই আসনে ভোটের লড়াই করেছিলেন বিএনপি মনোনীত প্রার্থী আজিজুল বারী হেলাল, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র প্রার্থী মো. ফরিদ উদ্দিন দেওয়ানসহ আরও কয়েকজন প্রার্থী। সেবার ২ লাখ ১৩ হাজার ৩৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন সাহারা খাতুন। আজিজুল বারী হেলাল পেয়েছিলেন ১ লাখ ১৬ হাজার ৭৮৬ ভোট ও মো. ফরিদ উদ্দিন দেওয়ান পেয়েছিলেন ১ হাজার ৮৮৩ ভোট। ২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচন বিএনপি বর্জন করলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সাহারা খাতুন পেয়েছিলেন ১ লাখ ৬০ হাজার ৮২০ ভোট। আর প্রতিদ্বন্দ্বী বিএনএফ মনোনীত প্রার্থী আতিকুর রহমান নাজিম পেয়েছিলেন ৬ হাজার ৪১৭ ভোট। 

একাদশ সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের হয়ে বিএনপি প্রতিদ্বন্দ্বিতা করলেও এই আসনে প্রচারণায় ধানের শীষের প্রার্থী পিছিয়ে রয়েছেন বলে দাবি করেছেন স্থানীয় ভোটাররা। তবে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট সমর্থকদের দাবি হামলার ভয়ে মাঠে নামতে পারছেন না তারা।

গত বুধবার (১২ ডিসেম্বর) দুপুরে তুরাগ থানার শুক্রভাঙ্গা এলাকা থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণা শুরু করেন অ্যাডভোকেট সাহারা খাতুন। অন্যদিকে বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) উত্তরখানের শাহ কবির মাজার জিয়ারতের মধ্য দিয়ে প্রচারণা শুরু করেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।   ১৩ ডিসেম্বর প্রচারণা চালান ঢাকা-১৮ আসনের ধানের শীষের প্রার্থী

উত্তরখান এলাকার স্থানীয় তরুণ ভোটার শোভন আহমেদ বাংলা ট্রিবিউনকে জানান, ‘এবছর প্রথমবারের মতো জাতীয় নির্বাচনে ভোট দেবো। পুরো এলাকা জুড়েই আওয়ামী লীগের প্রার্থী সাহারা খাতুনের প্রচারণা চলছে। সড়কের মোড়ে মোড়ে ও বিভিন্ন জায়গাতে তার পোস্টার-ব্যানার দেখা যাচ্ছে। কিন্তু বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্টের কে এবার নির্বাচনে লড়বেন সেটি এখনও আমি জানি না।’ 

স্থানীয় ভোটাররা বলছেন, জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী শহীদ উদ্দিন মাহমুদ স্বপনকে তারা ভালোভাবে না চিনলেও সাহারা খাতুনকে ভালো করে চেনেন তারা। পর পর দুইবার নির্বাচিত সংসদ সদস্য হিসেবে এলাকায় উন্নয়ন কর্মকাণ্ড চালিয়েছেন তিনি।  আওয়ামী লীগের স্থানীয় কার্যালয়ে কর্মীদের নির্বাচনী ভীড়

দক্ষিণখানের আশকোনা এলাকার বাসিন্দা ভোটার মোহাম্মদ আশেক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা দেশের উন্নয়ন চাই। যে উন্নয়নের জন্য কাজ করবে তাকেই ভোট দেয়া উচিত’।  ব্যানার-পোস্টার সাঁটানো ছাড়াও গানের মাধ্যমে জনমানুষের কাছে ভোট চাইছেন সাহারা খাতুনের কর্মীরা। উত্তরখানের মাজার রোড় কাঁচাবাজারের দোকানী আলমগীর বলেন, বিগত সময়ে এই এলাকার অনেক উন্নয়ন হয়েছে। আগে একটু বৃষ্টি হলেই এই এলাকার সড়কগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হতো। এখন সেটি হয় না, কারণ বড় বড় ড্রেন তৈরি করে উঁচু রাস্তা করা হয়েছে। তিনি আরও বলেন, ‘এই আসনে ধানের শীষের অনেক ভোটার থাকলেও এই নির্বাচনে এই প্রতীকের কোনও প্রচারণা দেখা যাচ্ছে না’। 

তবে এই আসনের ঐক্যফ্রন্টের সমর্থকরা বাংলা ট্রিবিউনের কাছে দাবি করেছেন সমগ্র ঢাকা-১৮ আসনে নৌকা প্রতীকের প্রচারণা চললেও বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্টের কোনো নেতাকর্মী ধানের শীষ প্রতীকের প্রচারণা চালাতে পারছেন না। দেশব্যাপী ধানের শীষ প্রতীকের প্রচারণায় হামলা হচ্ছে দাবি করে তারা বলেন, সেই ভয়ে কেউ বের হতে পারে না। এছাড়াও আগে থেকেই বিভিন্ন মামলায় গ্রেফতার হয়ে কারাগারে আছেন বিএনপির নেতাকর্মীরা । 

প্রসঙ্গত, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১, ১৭, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৭, ৪৮, ৪৯, ৫০, ৫১, ৫২, ৫৩, ৫৪ নম্বর ওয়ার্ড এবং উত্তরখান, দক্ষিণখান, খিলক্ষেত, তুরাগসহ উত্তরা এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৮ আসন। একাদশ সংসদ নির্বাচনে এই আসনে মোট ভোটার ৫ লাখ ৫৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮৬ হাজার ১৫৮ জন এবং নারী ভোটার ২ লাখ ৬৯ হাজার ৫৫৫ জন।

/জেজে/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!