X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইশতেহারে নেই যুদ্ধাপরাধীদের বিচার: বিএনপি নেতারা যা বললেন

আদিত্য রিমন
১৮ ডিসেম্বর ২০১৮, ২২:০০আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৩:৩১

বিএনপির ইশতেহার ঘোষণা করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় যেতে সক্ষম হলে যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম চলমান থাকবে বলে প্রতিশ্রুতি এসেছে বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহারে। তবে এই জোটের বড় শরিক দল বিএনপির নিজস্ব ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে কোনও বক্তব্য উল্লেখ না থাকায় চারদিকে নানা আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে। তবে এই বিষয়ে বিএনপির নেতারা বলছেন, জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপি রয়েছে। জোটের ইশতেহার মানেই বিএনপির ইশতেহার। ফলে বিএনপির ইশতেহারে আলাদা করে যুদ্ধপরাধীদের প্রসঙ্গ না থাকাকে বড় করে দেখার কোনও সুযোগ নেই।

সোমবার (১৭ ডিসেম্বর) জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনি ইশতেহারে জানিয়েছে, ‘যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম চলমান থাকবে।’ তবে আজ (১৮ ডিসেম্বর) ইশতেহারে যে অংশটি সংবাদ সম্মেলনে সরবরাহ করা হয়েছে এবং যা মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পড়েছেন তাতে যুদ্ধাপরাধীদের বিচার বিষয়ে কোনও কিছুই উল্লেখ নেই।

জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহারে যুদ্ধাপরাধীদের বিচার অব্যাহত রাখার কথা বলা হয়েছে। এ বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘যা যা আছে আমরা বলেছি এখানে, বাকিটা বিস্তারিতের মধ্য পাবে। পুরো ইশতেহার আমাদের ওয়েবসাইটে দেওয়া হবে।’ তবে Bnp bangladesh. Com ওয়েবসাইটি বন্ধ পাওয়া গেছে। এদিকে, বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে , তাদের ওয়েবসাইট আটদিন আগে বন্ধ করে দেওয়া হয়েছে। এজন্য ওয়েবসাইটে ইশতেহার দেওয়া যায়নি।

দলটির নেতারা বলছেন, যুদ্ধাপরাধীদের বিচারে বিএনপির সব সময় সমর্থন ছিল। এই বিচারের কোনও বিরোধিতা করেনি বিএনপি। প্রকৃত যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে ছিলেন তারা। সুতরাং ঐক্যফ্রন্টের ঘোষণা অনুযায়ী বিএনপি জোট রাষ্ট্রীয় ক্ষমতায় গেলে ‘প্রকৃত’ যুদ্ধাপরাধীদের বিচার অব্যাহত রাখা হবে। এর জন্য আলাদা করে বিএনপির ইশতেহারে এই বিষয়টি যুক্ত করতে হবে এমন কোনও যৌক্তিকতা নেই।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট যা বলেছে, তা ঠিক আছে। তাছাড়া এগুলো তো ইশতেহারে আসার কোনও বিষয় নয়। ইশতেহার মানেই হচ্ছে ভিন্ন কিছু।’

তিনি আরও বলেন, ‘বিএনপি থেকে বহুবার বলা হয়েছে যুদ্ধাপরাধীদের বিচারের আমাদের সমর্থন আছে। এটা অব্যাহত থাকবে। তাছাড়া ঐক্যফ্রন্ট ও আমরা তো একসঙ্গেই আছি। ঐক্যফ্রন্টের ইশতেহারের অনেক কিছু আমাদের ইশতেহারে নেই। আর আমাদের ইশতেহারের অনেক কিছু ঐক্যফ্রন্টের ইশতেহারে নেই। কিন্তু বিএনপি এবং ঐক্যফ্রন্ট একসঙ্গেই আছে।’

দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আমাদের ইশতেহারে তো মানবতাবিরোধীদের অপরাধের বিচার বন্ধ করে দেওয়া হবে এমন কোন ঘোষণা দেওয়া হয়নি। এর মানে হচ্ছে বিএনপি ক্ষমতায় গেলেও এই বিচার অব্যাহত থাকবে। বিএনপি ক্ষমতায় গেলে নতুন কী করবে সেই বিষয়গুলো ইশতেহারে উল্লেখ করা হয়েছে।

দলটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ‘বিএনপি কখনও যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধিতা করেনি। আমরা সব সময় চেয়েছি সেটা যেন আন্তর্জাতিক মানের হয়। বিচারের নামে যেন কাউকে ঘায়েল করা না হয়।’

জাতীয় ঐক্যফন্ট ও ২০ দলীয় জোট দুই জোটেই বিএনপি রয়েছে উল্লেখ করে শামসুজ্জামান দুদু বলেন, ‘এ কারণে একটা জোটের ইশতেহারে যদি যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে বলা হয়, তাহলে অন্য জোটের ইশতেহারে না থাকা তো খুব একটা বড় বিষয় নয়। কারণ, মূল বিষয় হচ্ছে বিএনপি যুদ্ধাপরাধীদের বিচার চাচ্ছে কিনা। আমরা সব সময় যুদ্ধাপরাধীদের বিচারের চেয়ে এসেছি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি জোট ক্ষমতায় গেলে অবশ্যই যুদ্ধাপরাধীদের বিচার অব্যাহত রাখবে। ‘প্রকৃত’ যুদ্ধাপরাধীদের বাছাই করে বিচারের আওতায় আনা হবে।

প্রসঙ্গত, গত কয়েক বছরে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি কার্যকর হয়েছে জামায়াতের সাবেক আমির মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামান, আবদুল কাদের মোল্লা ও মীর কাশেম আলীর। এছাড়াও একই ধরনের অপরাধে সাজাপ্রাপ্ত হয়েছেন দলটির সাবেক আমির গোলাম আযম, সাবেক নায়েবে আমির দেলোয়ার হোসাইন সাঈদীসহ অনেকে।

/টিএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা