X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ঢাকা-১৫: ভোটযুদ্ধে মুক্তিযোদ্ধা বনাম জামায়াত নেতা

চৌধুরী আকবর হোসেন
২৭ ডিসেম্বর ২০১৮, ১১:০১আপডেট : ২৭ ডিসেম্বর ২০১৮, ১৪:৫২

কামাল আহমেদ মজুমদার ও ডা. শফিকুর রহমান

জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৫ আসনে মূল লড়াই হবে আওয়ামী লীগের প্রার্থী মুক্তিযোদ্ধা কামাল আহমেদ মজুমদারের সঙ্গে মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানের। নির্বাচন কমিশনে নিবন্ধন হারানো জামায়াতের নেতা  শফিকুর রহমান প্রতীক হিসেবে বেছে নিয়েছেন বিএনপির ধানের শীষ।

ঢাকা-১৫ আসনে বৈধ প্রার্থী আছেন ১১ জন। আওয়ামী লীগের প্রার্থী কামাল আহমেদ মজুমদার নৌকা প্রতীকে, ইসলামী আন্দোলনের মো. হেমায়েতুল্লাহ হাতপাখা, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুর রহিম দালান, জাকের পার্টির মো. আব্দুল মান্নান মিয়া গোলাপ ফুল, প্রগতিশীল গণতান্ত্রিক দলের মো. সামছুল আলম চৌধুরী বাঘ, জাতীয় পার্টির মো. সামসুল হক লাঙ্গল, বাংলাদেশ জাতীয় পার্টির-(বিজেপি) সাইফুল ইসলাম লড়ছেন কাঁঠাল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আহম্মদ সাজেদুল হক কাস্তে, বিকল্প ধারার এইচ এম গোলাম রেজা কুলা, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) এসএম ইসলাম টেলিভিশন এবং জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান ধানের শীষ প্রতীকে লড়ছেন।

নির্বাচনি প্রচারে কামাল আহমেদ মজুমদার ঢাকা-১৫ আসনে ভোটারের সংখ্যা  তিন লাখ ৪০ হাজার ৪৮০। কাফরুল, মিরপুর ও শেরেবাংলা নগর থানার কিছু অংশ নিয়ে ঢাকা-১৫ নির্বাচনি এলাকায় আবাসিক এলাকার পাশাপাশি রয়েছে গার্মেন্টেও। ফলে গার্মেন্টস কর্মীরাও ভোটারদের একটি বড় অংশ।

সরেজমিন দেখা গেছে, মিরপুর ও কাফরুলের অলিগলিতে  নৌকার পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে, রয়েছে আওয়ামী লীগের নির্বাচনি ক্যাম্পও। কোথাও কোথাও রয়েছে ইসলামী আন্দোলনের প্রার্থীর হাতপাখা প্রতীকের পোস্টার। কাফরুলে কিছু কিছু এলাকায় দেখা গেছে জাতীয় পার্টির প্রার্থীর পোস্টারও। তবে এই আসনের কোথাও দেখা যায়নি ধানের শীষের পোস্টার।

প্রচারেও এগিয়ে আছেন আওয়ামী লীগের প্রার্থী কামাল আহমেদ মজুমদার। তিনি নিজে যেমন বিভিন্ন এলাকায় গণসংযোগ করছেন, তেমনই দলের নেতাকর্মীরাও তার হয়ে বিভিন্ন এলাকায় প্রচারণা চালাচ্ছেন। প্রকাশ্যে জামায়াত ইসলামীর প্রার্থীর কোনও প্রচারণা দেখা যায়নি। দলের নেতাকর্মীদের নিয়ে সীমিত আকারে প্রচারণা চালাচ্ছেন হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের প্রার্থী মো.  হেমায়েতুল্লাহ।

মঙ্গলবার (২৫ ডিসেম্বর) বিকালে  মিরপুর-১০ নম্বর এলাকায় নৌকা মার্কার একটি মিছিলে ছিলেন কামাল আহমেদ মজুমদার। এর আগে তিনি মনিপুর স্কুলে পথসভায় যোগ দেন। কামাল আহমেদ মজুমদার তিনবার এই এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এবারের নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, ‘মিরপুরের মানুষ শান্তিপ্রিয়। তারা কোনও সন্ত্রাসী গোষ্ঠী ও স্বাধীনতাবিরোধীদের পক্ষে রায় দেবে না।’
হাতপাখার পক্ষে প্রচারণা

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানের প্রকাশ্য কোনও নির্বাচনি তৎপরতা চোখে পড়েনি এলাকাবাসীর। তবে কোনও কোনও এলাকায় ভোরে ফজরের নামাজের পর তার পক্ষে লিফলেট বিলি করতে দেখেছেন কেউ কেউ। এছাড়া, ফেসবুকে জামায়াতের বিভিন্ন পেজ থেকেও  এই নেতার পক্ষে প্রচারণা চালানো হচ্ছে।

জানা গেছে, ঢাকা-১৫ আসনে বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন ও যুবদলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মামুন হাসান মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। নির্বাচন কমিশনে তাদের প্রার্থিতা বৈধ হলেও দলীয় সিদ্ধান্তে তারা মনোনয়নপত্র প্রত্যাহার করেন। বিএনপির পরবর্তে জামায়াত নেতাকে প্রার্থী করায় দলটির স্থানীয় নেতাকর্মীরাও ক্ষুব্ধ। তারা ধানের শীষ প্রতীকে জামায়াত নেতা ডা. শফিকুর রহমানের সমর্থনে কোনও প্রচারণা চালাচ্ছেন না।

আওয়ামী লীগের বাইরে এ আসনে সক্রিয় প্রচার চালাচ্ছেন চরমোনাইর পীরের দল ইসলামী আন্দোলনের প্রার্থী। এ আসনে দলটির কেন্দ্রীয় সহকারী প্রশিক্ষণ সম্পাদক মুফতি হেমায়েতউল্লাহ প্রার্থী হয়েছেন। মঙ্গলবার (২৫ ডিসেম্বর) বিকালে তিনি কাফরুলের কচুক্ষেত বাজারে গণসংযোগ করেন। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) দুপুরে কচুক্ষেতের তামান্না কমপ্লেক্সের সামনে তার জনসভা করার কথা রয়েছে।

সুষ্ঠু নির্বাচন হলে বিজয়ী হতে পারবেন বলে আশা প্রকাশ করেন মুফতি হেমায়েতউল্লাহ। তিনি বলেন, ‘আমরা আশাবাদী, জনগণের রায় আমাদের পক্ষে আসবে। নির্বাচনি প্রচার চালাতে গিয়ে মানুষের ব্যাপক সাড়া পাচ্ছি।’

প্রচার কাজে বাধাও পেয়েছেন বলে অভিযোগ করেন মুফতি হেমায়েতউল্লাহ। তিনি বলেন, ‘শুরুতে অনেক জায়গায় আমাদের পোস্টার ছিঁড়ে ফেলা হয়েছে। আমার নেতাকর্মীদেরও প্রচার চালাতে বাধা দেওয়া হয়েছে। তারপরও আমরা থেমে নেই।’

/সিএ/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
বগুড়ায় উপজেলা পরিষদ নির্বাচনআ.লীগের একাধিক প্রার্থী, ভোটে অংশ নিচ্ছে জামায়াত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা