X
বুধবার, ১৫ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

ঢাকা-১৫ ও ১৬: প্রচারণায় সরব ‘নৌকা’, শেষ দিনেও মাঠে ছিল না ‘ধানের শীষ’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ ডিসেম্বর ২০১৮, ০২:১৯আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৮, ১৪:৩৬





ঢাকা-১৫ ও ১৬: প্রচারণায় সরব ‘নৌকা’, শেষ দিনেও মাঠে ছিল না ‘ধানের শীষ’ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার শেষ দিন বৃহস্পতিবারও (২৭ ডিসেম্বর) ঢাকা-১৫ ও ১৬ আসনে জমজমাট প্রচারণা চালিয়েছেন নৌকার প্রার্থী, কর্মী ও সমর্থকেরা। মিছিল, মিটিং করে, গান বাজিয়ে দিনটি পার করলেন তারা। তবে ধানের শীষ প্রতীকের কোনও প্রচারণা চোখে পড়েনি, খুঁজে পাওয়া যায়নি তাদের কোনও ক্যাম্পও।
ঢাকা-১৫ আসনের আওয়ামী লীগের প্রার্থী কামাল আহমেদ মজুমদার বৃহস্পতিবার দিনভর সভা-সমাবেশ করে কাটিয়েছেন। এদিন বিকেলে তিনি নৌকার উৎসবমুখর সমর্থনে মিছিল বের করেন মিরপুরের আদর্শ উচ্চবিদ্যালয় থেকে। একই জায়গায় সকাল থেকে তিনি কর্মীসমাবেশ করেন। পরে রাতে একই স্কুল মাঠে জনসমাবেশ ও চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে প্রচারণা শেষ করেন। কামাল আহমেদ মজুমদার আগামীদিনের পরিকল্পনা (৯ দফা) ঘোষণা করেন। বিজয়ের এই মাসে স্বাধীনতার পক্ষের শক্তিকে নির্বাচিত করাসহ এবং জঙ্গিবাদ, সন্ত্রাসমুক্ত, মাদকমুক্ত ও রাজাকারমুক্ত দেশ গড়ার অঙ্গিকার করেন। এছাড়া নিরাপদ ও নান্দনিক ঢাকা-১৫ বিনির্মাণে তার অবদান তুলে ধরেন।
প্রসঙ্গত, মিরপুর ভেঙে শুধু কাফরুল থানা এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৩, ১৪ ও ১৬ নম্বর ওয়ার্ড নিয়ে ২০০৮ সালে গঠিত হয় ঢাকা-১৫ আসন। এ সময় এখান থেকে পাস করেন আওয়ামী লীগের কামাল আহমেদ মজুমদার। ২০১৪ সালের নির্বাচনেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন তিনি।
বৃহস্পতিবার ঢাকা-১৫ আসনের বিভিন্ন এলাকা ঘুরে নৌকা, লাঙ্গল ও হাতপাখার পোস্টার চোখে পড়েছে। তবে বেশিমাত্রায় ছিল নৌকার পোস্টার, যেদিকে চোখ যায় সেদিকেই নৌকার পোস্টার। মাইকে বাজছিল নৌকা প্রতীক ও নির্বাচন নিয়ে তৈরি গান। বিভিন্ন মোড়ে দেখা গেল নৌকা প্রার্থীর অফিস। এলাকাটি ঘুরে ধানের শীষের কোনও পোস্টার চোখে পড়েনি এই প্রতিবেদকের। এই আসনে ধানের শীষ প্রতীকে নির্বাচন করছেন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান। মিরপুর-১০ গোল চত্বরের পান-বিড়ি বিক্রেতা আজমত আলী বলেন, ‘এই এলাকায় (আসনে) ধানের শীষ মার্কায় কেডা দাঁড়াইছে তা-ই তো জানলাম না।’ তিনি ধানের শীষের কোনও পোস্টার দেখেননি বলে জানান। এই ব্যবসায়ী বলেন, ‘যেদিকে তাকাই খালি নৌকা আর নৌকা।’
আহসান উল্লাহ হাসানের বাড়ির পাশে ধানের শীষের কিছু পোস্টার ঝুলছে অন্যদিকে বেলা ৩টার দিকে মিরপুর ১২ নম্বর থেকে ঢাকা-১৬ (পল্লবী ও রূপনগর এলাকা) আসনের আওয়ামী লীগের প্রার্থী ইলিয়াস উদ্দিন মোল্লাহ নৌকার সমর্থনে বিশাল মিছিল বের করেন। মিছিলটি ৭ নম্বর সেকশনে চলন্তিকা মোড় হয়ে আশপাশের এলাকায় ঘোরে। এ সময় ইলিয়াস উদ্দিন মোল্লাহ নৌকা প্রতীকে ভোট চান। তিনি ভোটারদের বিভিন্ন প্রতিশ্রুতি দেন। নির্বাচিত হলে ৫০০ শয্যার সরকারি হাসপাতাল নির্মাণের ঘোষণা দেন তিনি। এছাড়া সর্ববৃহৎ বাস টার্মিনাল নির্মাণ, কর্মজীবী নারী ও গার্মেন্টসকর্মীদের জন্য হোস্টেল তৈরি, বিহারিদের পুনর্বাসন, তরুণ ও শিক্ষিত যুবকদের জন্য যুব কর্মসংস্থান প্রশিক্ষণ একাডেমি নির্মাণের ঘোষণা দেন ইলিয়াস উদ্দিন মোল্লাহ।
ঢাকা-১৬ আসন ঘুরে বেশি চোখে পড়লো নৌকা প্রতীকের পোস্টার। যেকোনও অলি-গলিতে দাঁড়িয়ে ওপরের দিকে তাকালেই নৌকা প্রতীকের পোস্টারের ভিড়। নৌকার পাশাপাশি চোখে পড়লো জাকের পার্টির গোলাপ ফুল প্রতীক (প্রার্থী আলী আহমেদ), বাসদের কোদাল প্রতীক (প্রার্থী নাঈমা খালেদ মনিকা) ও ইসলামী আন্দোলনের হাতপাখা প্রতীক (প্রার্থী হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান)। নির্বাচনি প্রচারণায় ইলিয়াস উদ্দিন মোল্লাহ
এই আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী (বিএনপি নেতা) আহসান উল্লাহ হাসান ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছেন। এলাকা ঘুরে ধানের শীষের কোনও পোস্টার চোখে পড়েনি। কেবল মিরপুর ৬ নম্বর সেকশনের সি ব্লকে আহসান উল্লাহ হাসানের বাড়ির দেওয়ালে ও বাইরে এবং পাশের একটি গলিতে ধানের শীষের কিছু পোস্টার ঝুলতে দেখা গেলো। এলাকাবাসী মাত্র দুই দিন ধানের শীষের পক্ষে প্রচারণা দেখেছেন বলে জানালেন। গত ১৫ ডিসেম্বর আহসান উল্লাহ হাসানের স্ত্রী কয়েকজন নারীকে নিয়ে তার স্বামীর পক্ষে প্রচারণা চালান। অন্যদিকে গত বুধবার আহসান উল্লাহ হাসান দলীয় নেতাকর্মীদের নিয়ে মিরপুর ১১ নম্বর বাসস্ট্যান্ড থেকে মিছিল বের করেন।
আহসান উল্লাহ হাসানের বাড়ির পাশের একটি ভবনের নিরাপত্তাকর্মী মোহাম্মদ আলী বলেন, ‘সব সময়ই তো বাসায় থাকি। ধানের শীষের কোনও মিছিল দেখি নাই। কাউরে (কাউকে) লিফলেটও দিতে দেখি নাই।’ তিনি আরও বলেন, ‘নৌকার মিছিল দেখি, গান শুনি। লোকজনে ভোটও চাইতে আসে।’

/এইচএএইচ/এইচআই/এমওএফ/
সম্পর্কিত
চরমোনাই পীরের ভাইয়ের বাসায় জামায়াতের ৯ নেতা
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
সর্বশেষ খবর
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
ডানপিঠে দুলু থেকে কিংবদন্তি ফারুক
প্রয়াণ দিবসে স্মরণডানপিঠে দুলু থেকে কিংবদন্তি ফারুক
‌‘এখনও ঘুমালে মনে হয় জলদস্যুরা এই বুঝি গুলি করলো’
এমভি আবদুল্লাহর চিফ অফিসার‌‘এখনও ঘুমালে মনে হয় জলদস্যুরা এই বুঝি গুলি করলো’
‘দলীয় সাংবাদিক’ ও সাংবাদিকতায় অনাস্থা
‘দলীয় সাংবাদিক’ ও সাংবাদিকতায় অনাস্থা
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সজনে পাতা খেলে মিলবে এই ১২ উপকারিতা
সজনে পাতা খেলে মিলবে এই ১২ উপকারিতা
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ