X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রাজধানীতে প্রচারণার শেষ দিন সরগরম, ভোটারদের দুয়ারে প্রার্থীরা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৮ ডিসেম্বর ২০১৮, ০৪:৩০আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৮, ০৬:৩৮





রাজধানীতে প্রচারণার শেষ দিন সরগরম, ভোটারদের দুয়ারে প্রার্থীরা শুক্রবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টায় শেষ হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব ধরনের প্রচার-প্রচারণা। তাই প্রচারণার শেষ দিন বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) দিনভর ব্যস্ত সময় কাটান প্রার্থীরা। নেতা-কর্মী-সমর্থকদের নিয়ে তারা অলিগলি চষে বেড়ান। তবে আওয়ামী লীগের প্রচারণা জোরলো থাকলেও বাকি প্রার্থীদের উপস্থিতি ছিল সীমিত। কোথাও কোথাও নৌকা ছাড়া অন্য প্রতীকের পক্ষে কোনও তৎপরতাও চোখে পড়েনি।
একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন (ইসি) প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করেছে। আগামী রবিবার ৩০ ডিসেম্বর সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত সারাদেশে ভোটগ্রহণ চলবে।
গত ১০ ডিসেম্বর নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়। ১২ ডিসেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে প্রচারণা শুরু করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিনে ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন সিলেট থেকে শুরু করেন নির্বাচনি প্রচারণা।
রাজধানীতে প্রচারণার শেষ দিন সরগরম, ভোটারদের দুয়ারে প্রার্থীরা এবারের সংসদ নির্বাচনে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। দীর্ঘ ১০ বছর পর মুখোমুখি হতে যাচ্ছে রাজনীতিতে চিরপ্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও বিএনপি। তারা উভয়ই জোটবদ্ধভাবে ভোটে মাঠে রয়েছে। একক দল হিসেবে ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাতপাখা) সব থেকে বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। ৩০০ আসনের মধ্যে দলটির ২৯৯ জন প্রার্থী রয়েছেন বলে জানা গেছে।
ঢাকা-৬ আসনে জাতীয় পার্টির প্রার্থী কাজী ফিরোজ রশিদ লাঙ্গল মার্কায় ভোট চেয়ে প্রচারণা করেন শেষ দিনে। একই আসনে বামজোট ও সিপিবি’র প্রার্থী আবু তাহের হোসেন বকুলের পক্ষে সূত্রাপুর, গেন্ডারিয়া, কাপ্তানবাজার, যোগীনগর, ওয়ারী ও ধুপখোলা এলাকায় গণসংযোগ করা হয়। পদযাত্রা ও পথসভা অনুষ্ঠিত হয়।
ঢাকা-৭ (লালবাগ, চকবাজার, বংশাল, কোতোয়ালি) আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাজী মোহাম্মদ সেলিমের প্রচারণা চলেছে জোরকদমে। সকালে কয়েকটি অলিগলিতে তার পক্ষে প্রচারণা চালান নেতাকর্মীরা। ঢাকা-৭ আসনে ‘মই’ মার্কার সমর্থনেও নির্বাচনি গণসংযোগ ও প্রচারণা চালান বাম জোটের নেতারা। এ আসনে ‘মই’ মার্কার প্রার্থী খালেকুজ্জামান লিপনের সমর্থনে আজিমপুর, নিউ পল্টন লাইন, আজিমপুর ছাপরা মসজিদসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও প্রচারপত্র বিলি করা হয়।
রাজধানীতে প্রচারণার শেষ দিন সরগরম, ভোটারদের দুয়ারে প্রার্থীরা ঢাকা-৮ আসনে ওয়ার্কার্স পার্টি প্রধান রাশেদ খান মেনন শেষ দিন পর্যন্ত যতটা সরব থাকেন, ঠিক ততটাই নীরব বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বৃহস্পতিবার নির্বাচনি প্রচারণার শেষ দিনেও একই চিত্র চোখে পড়েছে। ভোটাররা জানিয়েছেন, নৌকা প্রতীকে নির্বাচন করা রাশেদ খান মেননের পক্ষে অনেকেই ভোট চাইতে আসলেও আসেনি ধানের শীষের কোনও কর্মী-সমর্থক। সরাসরি ভোট চাইতে না আসলেও মির্জা আব্বাস আসনের ভোটারদের খুদেবার্তায় (এসএমএস) ভোট চেয়েছেন। বড় দুই দলের বাইরেও হাতপাখা প্রতীতে আসনটিতে নির্বাচন করছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আবুল কাশেম, জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে মো. ইউনুস আলী আকন্দ, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির মো. ছাবের আহাম্মদ (কাজী ছাব্বীর), মই প্রতীকে বাসদের শম্পা বসু এবং মাছ প্রতীকে নির্বাচন করছেন মো. জাকির হোসেন।
রাশেদ খান মেনন প্রতিদিনই এলাকায় নির্বাচনি গণসংযোগ করেছেন। শেষে দিন বৃহস্পতিবারও তার পক্ষে প্রায় সব এলাকায় মাইকিং করা হয়। নির্বাচনি গণসংযোগে রাশেদ খান মেনন ১০ বছরে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরে ভোট চান। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মালিবাগ মোড়ে ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ আয়োজিত পথসভায় রাশেদ খান মেনন যোগ দেন। পথসভা শেষে মেননের নেতৃত্বে একটি মিছিল মালিবাগ, শান্তিনগর, মৌচাক এলাকায় যায়। এর আগে সকালে মেনন রাজধানীর বঙ্গবাজার, আনন্দবাজার হয়ে প্রেস ক্লাব এলাকায় লিফলেট বিতরণ ও গণসংযোগ করেন। যদিও বিএনপি প্রার্থী মির্জা আব্বাস কয়েকবার সংবাদ সম্মেলন করে জানিয়েছেন প্রচারণা চালাতে তাকে বাধা দেওয়া হচ্ছে। তাই তিনি ভোট চাইতে রাস্তায় নামতে পারছেন না।

রাজধানীতে প্রচারণার শেষ দিন সরগরম, ভোটারদের দুয়ারে প্রার্থীরা ঢাকা-৮ আসনের ভোটার ভ্রাম্যমাণ ব্যবসায়ী মো. রফিক বলেন, ‘বিএনপির কেউ কখনও ভোট চাইতে আসেনি। রাস্তায় বিএনপির কোন পোস্টারও দেখিনি।’
শান্তিনগরের চা বিক্রেতা আব্দুল মতিন জানান, গত শুক্রবার তাদের এলাকায় বিএনপির একটি মিছিল দেখেছিলেন। এরপর আর কোনও মিছিল-মিটিং দেখেননি। এর বিপরীতে আওয়ামী লীগের প্রার্থী এবং সমর্থকরা বারবার ভোট চাইতে আসছেন।
ঢাকা-৮ আসনে প্রকৌশলী শম্পা বসুর প্রচারণায় যোগ দেন বাম জোটের নেতারা। সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে ঢাকা-৮ আসনে ‘মই’ মার্কার প্রার্থী প্রকৌশলী শম্পা বসুর সমর্থনে গণসংযোগ, প্রচার মিছিল ও পথসভায় অংশগ্রহণ করেন তারা।
শেষ মুহূর্তের প্রচারণায় মুখর ছিল ঢাকা-৯ আসনও। এ আসনে সরকার দলীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী দুপুরের পর শোভাযাত্রা করেন। শোভাযাত্রায় অংশ নেওয়া দলীয় নেতাকর্মীরা ঢোলের তালে তালে বিভিন্ন গান পরিবেশনের মাধ্যমে সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরার পাশাপাশি লিফলেট বিতরণ করেন। এ আসনের প্রতিটি অলিগলিতে নৌকা প্রার্থীর পোস্টার দেখা গেলেও বিএনপি প্রার্থী আফরোজা আব্বাসের কোনও পোস্টার চোখে পড়েনি। তার বাড়ির সামনের দুই-একটি গলি ছাড়া কোথাও কোনও পোস্টার দেখা যায়নি। আফরোজ আব্বাসের ব্যক্তিগত সহকারী নাসির উদ্দিন বাংলা ট্রিবিউনকে জানান, নিরাপত্তার অভাবে আফরোজা আব্বাস প্রচারণায় নামেননি।
রাজধানীতে প্রচারণার শেষ দিন সরগরম, ভোটারদের দুয়ারে প্রার্থীরা রাজধানীতে শেষ দিনে আওয়ামী লীগের প্রার্থীদের প্রচারণা ছিল সবচেয়ে বেশি। শেষ মুহূর্তে প্রার্থীরা ছুটেছেন নির্বাচনি এলাকার এ মাথা-ও মাথা। ঢাকা-১০ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সাংসদ ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বর্ণাঢ্য নির্বাচনি র্যা লি বের করেন। দুপুর ২টায় ধানমন্ডির ৩২ নম্বর থেকে র্যা লিটি শুরু হয়। কয়েক হাজার মানুষের এই র্যা লিটি প্রথমে কলাবাগান হয়ে নিউমার্কেট এলাকায় যায়। র্যা লি শেষে সংক্ষিপ্ত সমাবেশে শেখ ফজলে নূর তাপস বলেন, ‘নির্বাচনের আর দুই দিন বাকি আছে। আমরা এই দুই দিন কেউ ঘুমাবো না। আমরা আমাদের নির্বাচনি কার্যক্রম চালিয়ে যাবো। ৩০ তারিখে ভোর ৬টা থেকে আমরা কেন্দ্র পাহারা দেবো। প্রত্যেক ঘর থেকে আমরা ভোটারদের কেন্দ্রে আনার ব্যবস্থা করবো। নির্বাচন বিধি যাতে কোনোভাবে ভঙ্গ না হয়, সেদিকে আমরা সতর্ক থাকবো।’
ঢাকা-১২ আসনে কোদাল মার্কার প্রার্থী জোনায়েদ সাকি শেষ দিনে প্রচারণা শুরু করেন কাওরান বাজারের পেট্রোবাংলার সামনে থেকে। সেখান থেকে তিনি ২৬ নম্বর ওয়ার্ডের বিভিন্ন অঞ্চলে জনগণের সঙ্গে মতবিনিময় করেন। ফেস্টুন, জাতীয় পতাকা, দলীয় পতাকা এবং কোদাল প্রতীক নিয়ে বর্ণিল মিছিলও করেন সাকি।
ঢাকা-১৪ আসনে বিএনপি প্রার্থী সৈয়দ আবুবকর সিদ্দিক সাজু বৃহস্পতিবার বিকালে দারুস সালামের নিজ বাসভবনের প্রধান নির্বাচনি কার্যালয়ে পোলিং এজেন্ট কর্মশালা ও দলীয় নেতাকর্মীদের নিয়ে মতবিনিময় করেন। দুপুরে তিনি দারুসসালাম এলাকায় দলীয় নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে গণসংযোগ করেন।
একই আসনে কাস্তে মার্কার পক্ষে প্রচারণা চালান প্রার্থী রিয়াজ উদ্দিন। মিরপুর ১ ও ২ নম্বর পীরেরবাগ-পাইকপাড়া, কল্যাণপুর-টেকনিক্যাল, রূপনগর এলাকায় গণসংযোগ করেন তিনি।

প্রচারণার শেষ দিনে ঢাকা ১৫ ও ১৬ আসনে বিপুল উৎসাহ- উদ্দীপনা নিয়ে মাঠে ছিলেন নৌকার প্রার্থী ও সমর্থকেরা। মিছিল, মিটিং করে দিনটি পার করেন নৌকার প্রার্থী ও সমর্থকরা। বিপরীতে একেবারে নীরব ছিলেন ধানের শীষের প্রার্থী। ঢাকা-১৫ আসনের আওয়ামী লীগের প্রার্থী কামাল আহমেদ মজুমদার দিনভর সভা-সমাবেশ করে কাটিয়েছেন। বৃহস্পতিবার বিকেলে তিনি নৌকার সমর্থনে মিছিল বের করেন মিরপুরের আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে। পরে রাতে এই স্কুল মাঠে জনসমাবেশ ও চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে প্রচারণা শেষ করেন। একই আসনে বাম গণতান্ত্রিক জোট মনোনীত সিপিবি’র কাস্তে মার্কার প্রার্থী ডা. আহাম্মদ সাজেদুল হক রুবেল ১০ নম্বর গোল চত্বর থেকে সেনপাড়া, কাজীপাড়া, কচুক্ষেত, মনিপুর, শেওড়াপাড়া ও কাফরুল এলাকায় পথসভা ও গণসংযোগ করেন।
বেলা ৩টার দিকে মিরপুর ১২ নম্বর থেকে ঢাকা-১৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ইলিয়াস উদ্দিন মোল্লাহ নৌকার সমর্থনের মিছিল বের করেন। মিছিলটি মিরপুরের বিভিন্ন এলাকা ঘোরে। ৭ নম্বর সেকশনে চলন্তিকা মোড় হয়ে আশপাশের এলাকায় নৌকা প্রতীকে ভোট চান ইলিয়াস মোল্লাহ। তিনি ভোটারদের বিভিন্ন প্রতিশ্রুতি দিয়ে নৌকা প্রতীকে ভোট চান।
ঢাকা-১৭ আসনে ‘মই’ মার্কার প্রার্থী এসএম আহসান হাবিব বুলবুলের সমর্থনে মহাখালী, কড়াইল, বনানী, গুলশান, রসুলবাগ, ভাষানটেকসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও প্রচারপত্র বিলি করা হয়।
একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন (ইসি) প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করেছে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এ বিষয়ে কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, ‘এই মুহূর্ত পর্যন্ত যতটুকু প্রস্তুতি দরকার তারা সেটা সম্পন্ন করেছেন। এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ৮০০-র বেশি প্রার্থী। এর মধ্যে ৫০ জনের মতো রয়েছেন স্বতন্ত্র প্রার্থী, বাকিরা বিভিন্ন রাজনৈতিক দলের।
ইসি সূত্রে জানা গেছে, এবার ৩০০ আসনে ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার। নির্বাচনে ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্র ও ২ লাখ ৬ হাজার ৪৭৭টি ভোটকক্ষ রয়েছে। একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মৃত্যু হওয়ায় গাইবান্ধা-৩ আসনে ভোট স্থগিত করে পুনঃতফসিল দেওয়া হয়েছে।

/সিএ/এইচআই/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনে নেই বেশিরভাগ রাজনৈতিক দল
নীলফামারীতে জামায়াতের সহকারী সেক্রেটারিসহ ৩ জন গ্রেফতার
বগুড়ায় উপজেলা পরিষদ নির্বাচনআ.লীগের একাধিক প্রার্থী, ভোটে অংশ নিচ্ছে জামায়াত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!