X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
প্রথম বৈঠকে স্কাইপে তারেক

বিএনপির বিদেশ বিষয়ক কমিটিতে নেই মঈন খানসহ অনেকে

সালমান তারেক শাকিল
১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৫৮আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৩৬

বিএনপি

বিএনপির পুনর্গঠিত বিদেশবিষয়ক ফরেইন অ্যাফেয়ার্স কমিটি (এফএসি) থেকে বাদ পড়েছেন স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানসহ কয়েকজন সাবেক রাষ্ট্রদূত। শনিবার এফএসির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে লন্ডন থেকে স্কাইপে অংশ নিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

শনিবার বিকাল সাড়ে চারটায় গুলশানের চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।  প্রায় দুই ঘণ্টা স্থায়ী ছিল বৈঠক। প্রথম বৈঠকে খোশমেজাজে গল্পগুজব করে সময় পার করেছেন কমিটির সদস্যরা।

গত ১৭ জানুয়ারি তারেক রহমানের নির্দেশে এফএসি ভেঙে দেওয়া হয়। পুনর্গঠিত এ কমিটিতে নতুন কয়েকজন সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আদেশপ্রাপ্ত হয়ে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত চিঠিতে কমিটির নির্বাচিত সদস্যদের চিঠি দেওয়া হয়।

ফরেইন অ্যাফেয়ার্স কমিটির একাধিক সদস্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুনর্গঠিত এই কমিটিতে স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানসহ সাবেক কয়েকজন রাষ্ট্রদূতকে বাদ দেওয়া হয়েছে। ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের কাছে গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বিএনপিতে মঈন খানের অবদান দলে ও দলের বাইরে স্বতঃসিদ্ধ।

এফএসি কমিটির সাবেক দুই সদস্য বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ মঈন খান বিএনপির মধ্যে উল্লেখযোগ্য নেতা, যার সঙ্গে ব্যক্তিগতভাবে কূটনীতিকদের সুসম্পর্ক রয়েছে। ঈদুল আজহা, ঈদুল ফিতরের পরের দিন তার বাসায় ঢাকায় নিযুক্ত বিদেশি রাষ্ট্রের দূত, কর্মকর্তাদের মিলনমেলা বসে। সম্প্রতি তিনি বাংলা নববর্ষেও কূটনীতিকদের বাসায় আমন্ত্রণ জানান।

স্থায়ী কমিটির একজন সদস্য এ বিষয়ে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেহেতু আমীর খসরু মাহমুদ চৌধুরীকে এফএসির টিম লিডার করা হয়েছে, তার চেয়ে মঈন খান জ্যেষ্ঠ। মঈন খান বিব্রতবোধ করবেন বলেই হয়তো তিনি কমিটিতে থাকছেন না।’

এ বিষয়ে মঈন খানের কাছে জানতে চাওয়া হলে তিনি মন্তব্য করতে রাজি হননি।

ড. আবদুল মঈন খানের মতো বিদেশ বিষয়ক কমিটির সদস্যরাও বিব্রতবোধ করেন কথা বলতে। বাংলা ট্রিবিউন কমিটির অন্তত সাত সদস্যকে ফোন করলে তারা উদ্ধৃত হতে রাজি হননি এবং কথা বলতেও সম্মতি দেননি।

ফরেইন অ্যাফেয়ার্স কমিটির টিম লিডার আমীর খসরু মাহমুদ চৌধুরীকে কয়েকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।

ফরেইন অ্যাফেয়ার্স কমিটির বর্তমান দুই সদস্য গত কয়েকদিন আগেই জানিয়েছেন, পুনর্গঠিত কমিটিতে ২১ জন সদস্য নির্বাচিত হয়েছেন। এর মধ্যে আগের কমিটি থেকে কয়েকজন বাদ পড়েছেন, যার মধ্যে উল্লেখযোগ্য মঈন খান।

ফরেইন অ্যাফেয়ার্স কমিটির দায়িত্বশীল সূত্র জানায়, বিগত কমিটিতে যুক্ত ছিলেন সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম, মোহাম্মদ আল হারুন, মোহাম্মদ মহসীন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক দিলারা চৌধুরী। তাদেরকে নতুন কমিটিতে নেওয়া হয়নি, উপরন্তু নতুন কমিটির সদস্য হয়েছেন তরুণ কয়েকজন নেতা।

দিলারা চৌধুরী অবশ্য বাংলা ট্রিবিউনকে বলছেন, তিনি ফরেইন অ্যাফেয়ার্স কমিটিতে কখনোই লিখিতভাবে ছিলেন না। তাকে কমিটির মিটিংয়ে কখনও-কখনও সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম নিয়ে যেতেন।

ফরেইন অ্যাফেয়ার্স কমিটির সাবেক কয়েকজন সদস্য জানান, গত বছরের ৮ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গ্রেফতারের আগে ফরেইন অ্যাফেয়ার্স কমিটির সদস্য সংখ্যা ১০ বা ১১ জনের ছিল। এরপর দুই দফায় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, ড. ইনামুল হক চৌধুরী, জেবা খান, মীর হেলাল, তাবিথ আউয়ালকে নিযুক্ত করা হয় কমিটির সদস্য হিসেবে নিযুক্ত করা হয়। এরপর এই সদস্যদের মধ্যে শামা ওবায়েদ, তাবিথ আউয়াল দলের কাজে কয়েকটি দেশ সফর করেন।

নতুন সদস্য হিসেবে যাদের যুক্ত করা হয়েছে, তারা হলেন, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, ইকবাল হাসান মাহমুদ টুকু, সহ সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, ব্যারিস্টার কায়সার কামাল, মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ, নির্বাহী সদস্য তাসভীরুল ইসলাম, সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন।

পুরনো সদস্যদের মধ্যে আমীর খসরু মাহমুদ চৌধুরী টিম লিডার হিসেবে আছেন। এছাড়া রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ, ড. আসাদুজ্জামান রিপন, শামা ওবায়েদ, ইনামুল হক চৌধুরী, ব্যারিস্টার নওশাদ জমির, ব্যারিস্টার রুমিন ফারহানা,  জেবা খান, মীর হেলাল, তাবিথ আউয়াল, ব্যারিস্টার কায়সার কামাল কমিটিতে আছেন।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে তারেক রহমান স্কাইপে বক্তব্য দেন। এছাড়া বৈঠকে মালয়েশিয়া সহ-সভাপতি মাহবুব আলম শাহ উপস্থিত ছিলেন।

বৈঠকে অংশ নেওয়া একাধিক সদস্য জানান, পুনর্গঠিত কমিটির প্রথম বৈঠকে খোশগল্প করা হলেও টিম লিডার আমীর খসরু মাহমুদ চৌধুরী পরামর্শ দিয়েছেন গণমাধ্যমে কম বলতে। সদস্যদের প্রতি তিনি আহ্বান জানান, মিডিয়ায় নিজেদের কাজ সম্পর্কে কথা বলা উচিত।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পায়ুপথে ৭০ লাখ টাকা সোনা নিয়ে ভারতে যাচ্ছিল পাচারকারী
পায়ুপথে ৭০ লাখ টাকা সোনা নিয়ে ভারতে যাচ্ছিল পাচারকারী
বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান
বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়