X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

দুই দশক ধরে কমিটি নেই কৃষক দলের

আদিত্য রিমন
১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২১আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩২

 

দুই দশক ধরে কমিটি নেই কৃষক দলের কৃষকদের স্বার্থ সংশ্লিষ্ট দাবি-দাওয়া আদায়ের জন্য ১৯৮০ সালের ৩০ ডিসেম্বর বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রতিষ্ঠা করেন কৃষক দল। মূল দলের গুরুত্বপূর্ণ অঙ্গ সংগঠন হলেও দেশের কৃষক জনগোষ্ঠীর দাবি-দাওয়া বা সমস্যা নিয়ে দীর্ঘদিন ধরেই নিশ্চুপ সংগঠনটি। দলের যে কমিটি আছে তার মেয়াদ পেরিয়ে গেছে ২০ বছর আগেই। গত দুই দশক ধরে খুঁড়িয়ে চলা এই সংগঠনটিতে প্রাণ সঞ্চার কেরতে অবশেষে উদ্যোগ নেওয়া হচ্ছে বিএনপির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে।
কৃষকদের স্বার্থ সংশ্লিষ্ট দাবি-দাওয়া আদায়ে অবদান না রাখার ব্যর্থতা স্বীকার করে বিএনপির কৃষি বিষয়ক সম্পাদক সামসুজ্জোহা খান বাংলা ট্রিবিউনকে বলেন, দলের অঙ্গ সংগঠন কৃষক দলের দীর্ঘদিন ধরে কোনও কমিটি নেই। এই কারণে কৃষকদের স্বার্থ সংশ্লিষ্ট কোনও কর্মসূচিও নেই আমাদের।
কৃষি বিষয়ক সম্পাদক হয়েও কেন কৃষক দলের কমিটি করতে পারেননি জানতে চাইলে তিনি বলেন, ‘কৃষক দলের কমিটি করার জন্য আমি একাধিকবার চেয়ারপারসন খালেদা জিয়া ও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে কথা বলেছি। কিন্তু তারা কমিটি করতে পারেননি। তবে আশাকরি খুব শীঘ্রই কমিটি হবে। তখন আমরা কৃষকদের স্বার্থে কর্মসূচি নেওয়া হবে।
এদিকে মেয়াদোত্তীর্ণ কৃষক দলের কমিটি সাধারণ সম্পাদক ও বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, দেশে কোনও গণতন্ত্র নাই। ২০০৮ সালে থেকে ‘স্বৈরাচার’ সরকারের রয়েছে দেশে। ফলে সীমিত পরিসরে কৃষকদের কয়েকটি প্রোগ্রাম আমরা করেছি।
২০ বছর ধরে মেয়াদোত্তীর্ণ কৃষক দলের কমিটি
গত ২০ বছর ধরে কোন সম্মেলন হয় নাই কৃষক দলের। ফলে কৃষকদের দাবি-দাওয়ার আন্দোলন সংগ্রামে পাশে যেমন ব্যর্থ হয়েছে, তেমনি দলের কর্মসূচিতে অবদান রাথতে পারেনি এই সংগঠনটি। বিএনপির অঙ্গ সংগঠনের প্রায় অস্তিত্বহীন হয়ে পড়ছে।
জানা গেছে, ১৯৯৮ সালের ১৬ মে সর্বশেষ কৃষক দলের জাতীয় কাউন্সিলে মাহবুবুল আলম তারাকে সভাপতি ও শামসুজ্জামান দুদুকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়। দীর্ঘ ১০ বছর সভাপতির দায়িত্ব পালন করেন তারা। ২০০৮ সালের সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন বঞ্চিত হয়ে আওয়ামী লীগে যোগ দেন মাহবুবুল আলম তারা। এরপর সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মজিবুর রহমান মোল্লা ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান। ২০০৮ সালের আগস্ট মাসে তিনি মারা গেলে সংগঠনের দ্বিতীয় সহ-সভাপতি ও তৎকালীন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। মির্জা ফখরুলও টানা ১০ বছর দায়িত্ব পালন করেন। পরে ২০১৬ সালের ১৯ শে মার্চ বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে মির্জা ফখরুল বিএনপির মহাসচিব হলে তিনি কৃষক দলের পদ থেকে পদত্যাগ করেন। এরপর থেকে প্রায় ৩ বছর কৃষক দলের সভাপতির পদ খালি আছে।
গঠনতন্ত্র অনুসারে তিন বছর পর পর কৃষক দলের কেন্দ্রীয় কাউন্সিল হওয়ার কথা। কিন্তু ১৯৯৮ সালের পর সংগঠনের আর কোনও সম্মেলন হয়নি। অথচ এ সময়ের মধ্যে ৬ কাউন্সিল হওয়ার কথা ছিল।
এই বিষয়ে সামসুজ্জামান দুদু বলেন, ২০০৬ এবং ২০১২ সালে আমরা সম্মেলন করতে চেয়েছিলাম। কিন্তু তৎকালীন পরিস্থিতির কারণে করা হয়ে উঠেনি। এরপর ২০১৭ সালের ২৭ ফেব্রুয়ারি কৃষক দলের সম্মেলন উপলক্ষে পোস্টার করা হয়। সেসময় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনও ভাড়া করা হয়েছিল। কিন্তু তখনকার পরিস্থিতির কারণে দেশনেত্রী খালেদা জিয়ার সময় দেননি এবং সম্মেলন হয় নাই।
শাহবাগ থানার কৃষক দলের সভাপতি এম জাহাঙ্গীর আলম বলেন, আমরা মাঠের সক্রিয় নেতাদের দিয়ে কৃষক দলের কমিটি চাই। যত দ্রুত সম্ভব কমিটি দেওয়ার অনুরোধ করছি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে।
আগামী সপ্তাহে কৃষক দলের আহ্বায়ক কমিটি
কৃষক দলের সূত্রে জানা গেছে, আগামী সপ্তাহে কৃষক দলের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। যাদের কাজ হবে ৩ মাসের মধ্যে কেন্দ্রীয় কাউন্সিলের মাধ্যমে সংগঠনের কমিটি করা। আহ্বায়ক কমিটির আহ্বায়ক হতে পারেন সংগঠনের বর্তমান কমিটির সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু । সদস্য সচিব হিসেবে বিএনপির সহ প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম ও কৃষক দল নেতা শাজাহান মিয়া সম্রাটের নাম শোনা যাচ্ছে।
শামসুজ্জামান দুদু বলেন, আগামী ৩-৪ মাসের মধ্যে কৃষক দলের সম্মেলনের মাধ্যমে কমিটি করা হবে। শীঘ্রই আহ্বায়ক কমিটি হচ্ছে কৃষক দলের।
২৭ বছর ধরে কৃষক দলে শামসুজ্জামান দুদু
সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘ ২৭ বছর ধরেই কৃষক দলের দায়িত্বে আছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। ১৯৯২ সালে কৃষক দলের দ্বিতীয় জাতীয় সম্মেলনে বিএনপির সাবেক মহাসচিব আবদুল মান্নান ভুঁইয়া (পরে দল থেকে বহিষ্কৃত) সভাপতি ও শামসুজ্জামান দুদু সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। এরপর ১৯৮৯ সালে আবারও সম্মেলনের মাধ্যমে কৃষক দলের সাধারণ সম্পাদক হন দুদু। সেই থেকে এখনও সংগঠনটির সাধারণ সম্পাদকের পদে আছেন তিনি।
এ বিষয়ে দুদু বলেন, দেশনেত্রী খালেদা জিয়ার আমাকে দায়িত্ব দিয়েছেন বলে আমি দীর্ঘদিন এই সংগঠনের আছি।
কৃষক দলের নেতৃত্বে আসতে চান যারা
নতুন করে কৃষক দলের সম্মেলন হওয়ার আওয়াজ উঠায় বিএনপির অনেক নেতা এই সংগঠনের শীর্ষ পদে আসতে চান। ফলে পদ প্রত্যাশী নেতাদের দৌড়ঝাঁপ শুরু হয়ে গেছে।
সংগঠনটির নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপির কেন্দ্রীয় কমিটির বড় পদের নেতারা কৃষক দলের শীর্ষ পদে আসতে চান। কারণ বিএনপির ৫ শত সদস্যেরও বেশি কমিটির নেতাদের কারও দলের নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে বসার কক্ষ নেই। কিন্তু কৃষক দলের জন্য আলাদা একটা কক্ষ বরাদ্দ আছে। এছাড়া সংগঠনের জন্য অনেক সুযোগ সুবিধা থাকে দলের পক্ষ থেকে। ফলে কৃষক দলের শীর্ষ পদে আসতে কেন্দ্রীয় নেতাদের অনেকে আগ্রহী হয়ে উঠছেন।

জানা গেছে, বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, আরেক ভাইস চেয়ারম্যান ও মেয়াদোত্তীর্ণ কমিটির সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ডালিসহ আরও অনেকে কৃষক দলের শীর্ষ পদে আসতে চান। এই জন্য তারা দলের বিভিন্ন জায়গায় লবিংও শুরু করেছেন।
এই বিষয়ে জানতে চাইলে আব্দুস সালাম বাংলা ট্রিবিউনকে বলেন, দল চাইলে আমি অবশ্যই আসতে চাই। মোটকথা আমাকে দল যেভাবে দায়িত্ব দেবে, সেইভাবেই পালন করবো।
কৃষক দল থেকে বিএনপির মহাসচিব হয়েছেন ৪ জন


এরআগে ৯০ দশকে কৃষক দলের সভাপতি ছিলেন প্রয়াত বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম। সংগঠনটির সহ-সভাপতি থাকা অবস্থায় তিনি ৯০ দশকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবেরও দায়িত্ব পালন করেছেন। ২০০৭ সাল থেকে বিএনপি মহাসচিবের দায়িত্ব পান খন্দকার দেলোয়ার হোসেন। তিনিও এক সময় কৃষক দলের সহসভাপতি ছিলেন।
কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সহ দফতর সম্পাদক এস কে সাদী বলেন, ‘বিএনপিতে একটি মিথ চালু আছে যে কৃষক দলের সভাপতি, সহসভাপতি বা সাধারণ সম্পাদক হলে পরবর্তীতে বিএনপির মহাসচিব হওয়া যায়। এই কারণে অনেকে মূল দল বিএনপির পদে থেকেও কৃষক দলে আসতে চান।’

/এএইচআর/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা