X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

বিএনপির লালমনিরহাট জেলা কমিটিতে গঠনতন্ত্রের লঙ্ঘন

আদিত্য রিমন
১৯ মার্চ ২০১৯, ২১:১৯আপডেট : ১৯ মার্চ ২০১৯, ২২:১১

বিএনপি ও আসাদুল হাবিব দুলু

দলীয় গঠনতন্ত্র লঙ্ঘন করে জেলা কমিটিতে পদ দিয়েছে বিএনপি। ২০১৬ সালের ১৯ মার্চ বিএনপির সর্বশেষ ষষ্ঠ জাতীয় কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন করে ‘এক নেতার এক পদ’ এমন ধারা যুক্ত করা হয়। কিন্তু এই ধারার তোয়াক্কা না করে লালমনিরহাট জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেওয়া হয়।

বুধবার (১৯ মার্চ) দুপরে বিএনপির কেন্দ্রীয় সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, অধ্যক্ষ আসাদুল হাবিব দুলুকে সভাপতি এবং হাফিজুর রহমান বাবলাকে সাধারণ সম্পাদক করে লালমনিরহাট জেলা বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করা হয়েছে।

তবে এই কমিটি গঠনে দলটির গঠনতন্ত্রের ‘এক নেতার এক পদ’ এই ধারাটি মানা হয়নি আসাদুল হাবিব দুলুর ক্ষেত্রে। জেলা কমিটির সভাপতি ছাড়াও তিনি (রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত) বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদকও। ষষ্ঠ জাতীয় কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন হওয়ার পর এমন ঘটনা এবারই প্রথম। দলে অন্য যারা একাধিক পদে দায়িত্ব পালন করছেন তারা এমন দায়িত্ব পালন করছেন গঠনতন্ত্রের এই সংশোধনী আনার আগে থেকেই। তাদের ক্ষেত্রেও একটি পদ রেখে বাকিগুলো ছেড়ে দেওয়ার দাবি রয়েছে।

এ বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ তিনি (আসাদুল হাবিব দুলু) সাংগঠনিক সম্পাদক পদ থেকে পদত্যাগ করেছেন। তবে সেটি এখনও অনুমোদন করা হয়নি।’

তবে আসাদুল হাবিব দুলুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ আমি সাংগঠনিক সম্পাদকের পদ থেকে পদত্যাগ করিনি। এই ধরনের কথা কেন আসবে কেন?’

আর সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বলেন, ‘দলের কাউন্সিলের মাধ্যমে আসাদুল হাবিব দুলুকে সভাপতি নির্বাচন করা হয়েছে। ফলে দলের গঠনতন্ত্রের ‘এক নেতার এক পদ’ বিষয়টি নিয়ে এখনও আলোচনা হয়নি।’

বিএনপির গঠনতন্ত্রে ‘এক নেতার এক পদ’ ধারাটি যুক্ত হওয়ায় দলের মহাসচিবের পদ রেখে কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতি ও ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতির পদ থেকে পদত্যাগ করেছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে ব্যতিক্রম কেবল তিনিই। এখনও বিএনপির অনেক নেতা দলের গঠনতন্ত্রের এই ধারাটি মানছেন না।

বিএনপির নেতাদের মধ্যে একাধিক পদে রয়েছেন দলটির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরওয়ার, খায়রুল কবীর খোকন, হাবিব উন নবী খান সোহেল; সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, নজরুল ইসলাম মঞ্জু, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক এম এ কাউয়ুমসহ আরও অনেক।  

এদিকে, বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিতে এখনও পাঁচটি শূন্যপদ রয়েছে। এছাড়া দলটির ছাত্র বিষয়ক, ধর্ম বিষয়ক সম্পাদক পদসহ বেশ কয়েকটি খালি রয়েছে বলে জানা গেছে।

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার