X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রচার, তথ্য ও গবেষণা সম্পাদকদের নিয়ে কর্মশালা করবে আ. লীগ

মাহবুব হাসান
১০ এপ্রিল ২০১৯, ২৩:০২আপডেট : ০৫ জানুয়ারি ২০২০, ২৩:৫৩





আওয়ামী লীগ (দলের ফেসবুক পেজ থেকে সংগৃহীত) সারাদেশের প্রচার, তথ্য ও গবেষণা এবং উপ-প্রচার সম্পাদকদের নিয়ে রাজধানী ঢাকায় কর্মশালা করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামী মে মাসে এই কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশর্তবার্ষিকী ‘মুজিববর্ষ’ পালনের লক্ষ্যে কর্মসূচি ও করণীয় নিয়ে নির্দেশনা দেওয়া হবে। পাশাপাশি থাকবে সরকারের গৃহীত জনকল্যাণমূলক পদক্ষেপ ও উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরার তাগাদা দেওয়া হবে।
আওয়ামী লীগের প্রচার উপ-কমিটির গতকাল মঙ্গলবারের (৯ এপ্রিল) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকের একাধিক সূত্র বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছে।
আওয়ামী লীগের প্রচার সম্পাদক, প্রচার উপ-কমিটির সদস্য সচিব ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এ কর্মশালা অনুষ্ঠিত হবে। তার পরামর্শেই এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। দলের তথ্য ও গবেষণা সম্পাদকের সঙ্গে আলোচনা করে তারিখ ও সময় চূড়ান্ত করা হবে। এ কর্মশালায় অংশ নেওয়া নেতাদের বিভিন্ন নির্দেশনার পাশাপাশি প্রচারের নানা উপকরণ দেওয়া হবে।’
সূত্র জানায়, পবিত্র ঈদুল ফিতরের আগেই অনুষ্ঠিতব্য এ কর্মশালায় মহানগর, জেলা-উপজেলা পর্যায়ের প্রচার সম্পাদক, তথ্য ও গবেষণা সম্পাদক এবং উপ-প্রচার সম্পাদকরা অংশ নেবেন। এতে দলের কেন্দ্রীয় নেতারা ‘মুজিববর্ষ’ পালনে কী কী করণীয়, সে বিষয়ে তৃণমূল নেতাদের পরামর্শ দেবেন। তৃণমূল অর্থাৎ সারাদেশে ইউনিয়ন পর্যায় পর্যন্ত বঙ্গবন্ধুর জন্মশর্তবার্ষিকী পালনের প্রস্তুতি নিয়ে তাদের নির্দেশনা দেওয়া হবে। পাশাপাশি সরকারের উন্নয়ন কর্মকাণ্ড জনগণের সামনে তুলে ধরতে তাদের প্রতি আহ্বান জানানো হবে।
প্রসঙ্গত, ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ২০২০ সালে তার জন্মের একশ বছর হতে যাচ্ছে। জাতির পিতাকে শ্রদ্ধা জানাতে ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম তারিখ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত ‘মুজিববর্ষ’ পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে এরই মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতাদের নিয়ে আটটি কমিটি গঠন করেছে। সরকারের পক্ষ থেকেও গঠন করা হয়েছে দুটি কমিটি। কমিটি দুটি হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভাপতিত্বে ১০২ সদস্যের ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’ এবং জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে ৬১ সদস্যের ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’।
বৈঠক সূত্র জানায়, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতি সাপেক্ষে দ্রুত এ কর্মশালার দিনক্ষণ ও ভেন্যু ঠিক করা হবে। এতে বঙ্গবন্ধুর জীবনী, উল্লেখযোগ্য কর্মকাণ্ড, উজ্জীবনী ভাষণসহ বেশ কিছু তথ্য, দলিল ইত্যাদি টেক্সট এবং ডিজিটাল— উভয় আকারেই সরবরাহ করা হবে।
এর আগে ২০১০ সালের ৫ নভেম্বর প্রচার, উপ-প্রচার এবং তথ্য ও গবেষণা সম্পাদকদের নিয়ে কর্মশালা করেছিল আওয়ামী লীগ।

/এইচআই/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া