মিল মালিক নয়, কৃষকদের কাছ থেকে ধান কিনতে হবে: জিএম কাদের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:২১, মে ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৩৪, মে ১৮, ২০১৯


সংবাদ সম্মেলনে জিএম কাদেরমালিক নয়, সরকারিভাবে কৃষকদের কাছ থেকে নির্ধারিত ন্যায্য মূল্যে ধান কিনতে হবে বলে দাবি জানিয়েছেন জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।
শনিবার (১৮ মে) দুপুরে বনানী জাতীয় পার্টির কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।
জিএম কাদের বলেন, প্রয়োজনে বেসরকারি মালিকানাধীন গুদামগুলো সরকারি নিয়ন্ত্রণে নিয়ে জরুরি ভিত্তিতে ধান সংরক্ষণের উপযুক্ত করতে হবে।
বোরো ধান নিয়ে কৃষকরা বিপাকে পড়েছেন বলে অভিযোগ করে জাতীয় পার্টির এই নেতা বলেন, ‘হতাশাগ্রস্ত কৃষকরা বোরো মৌসুমেও ধান কাটছেন না। বিভিন্ন গণমাধ্যমে স্থানীয় কৃষক ও কৃষি বিভাগের বরাত দিয়ে প্রচারিত সংবাদে জানা গেছে, প্রতি মণ ধান উৎপাদনে কৃষকদের খরচ হয়েছে ৯০৬ টাকা ৫০ পয়সা। কিন্তু বাজারে প্রতি মণ ধানের দাম ৫০০-৫০০ টাকা। আবার ধান কাটতে একজন কৃষি শ্রমিককে তিন বেলা খাবারসহ মজুরি বাবদ খরচ হয় ৬০০ থেকে ১ হাজার টাকা। এতে কৃষকরা মাঠের ধান কাটতে উৎসাহ হারিয়ে ফেলেছেন।’
বর্তমান পরিস্থিতি মোকাবিলা না করে সরকার বিদেশে চাল রফতানির কথা বিবেচনা করছে বলে উল্লেখ করে কাদের বলেন, ‘আমরা মনে করি, চাল রফতানির আগে বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। কারণ, কোন বিশেষ পরিস্থিতিতে চাল/খাদ্যদ্রব্য প্রয়োজন হলে, দ্রুততার সঙ্গে আমদানি করা সম্ভব নয়। এতে ভয়াবহ খাদ্য সংকটের ঝুঁকি সৃষ্টি হয়।’
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য শামীম হায়দার পাটোয়ারী, আলমগীর সিকদার লোটন, নাজমা আক্তার প্রমুখ।


/এএইচআর/এসটি/

লাইভ

টপ