বিএনপির সংরক্ষিত নারী আসনে রুমিন না নিপুণ?

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:১৫, মে ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:১২, জুন ০৯, ২০১৯





রুমীন ফারহানা ও নিপুণ রায় চৌধুরী

সংরক্ষিত নারী আসনে বিএনপির এমপি হওয়ার দৌড়ে আছেন দলটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা ও নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরী। তবে এ ক্ষেত্রে অনেকটাই এগিয়ে আছেন রুমিন ফারহানা। তার সম্ভাবনাই সব থেকে বেশি বলে দলটির নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।
একাদশ সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসন থেকে মনোনয়ন চেয়েছিলেন রুমিন ফারহানা। কিন্তু সেখানে মনোনয়ন দেওয়া হয় উকিল আব্দুস সাত্তারকে।
বিএনপির নির্বাচিত পাঁচজন সংসদ সদস্য সংসদে যোগ দেওয়ায় একটি সংরক্ষিত নারী আসন পাবে বিএনপি। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী সংরক্ষিত এ আসনে মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ দিন আগামীকাল সোমবার (২০ মে)। হাতে মাত্র কয়েক ঘণ্টা থাকলেও এখন পর্যন্ত চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করেনি দলটি।
বিএনপি সূত্রে জানা গেছে, সংরক্ষিত নারী আসনে প্রার্থী চূড়ান্ত করতে রবিবার (১৯ মে) রাতে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বৈঠক করেন বিএনপির সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার, মো. মোশাররফ হোসেন, খালেদা জিয়ার একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার ও ব্যারিস্টার রুমিন ফারহানা। বৈঠকে সংরক্ষিত নারী এমপি হিসেবে রুমিন ফারহানাকে অনেকটা চূড়ান্ত করা হয়। তবে আগামীকাল দুপুর ২টার আগে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।
বৈঠকে উপস্থিত এক নেতা বলেন, ‘রুমিন ফারহানা অনেকটা এগিয়ে আছেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত হবে আগামীকাল সোমবার দুপুর ২টায়। সে ক্ষেত্রে কোনও কারণে রুমিন না হলে নিপুণ রায়কে মনোনয়ন দেওয়া হবে।’
জানতে চাইলে আব্দুস সাত্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। হলে আপনাদের জানানো হবে।’
ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য মোশাররফ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি ব্যক্তিগত কাজে চেয়ারপারসনের কার্যালয়ে গিয়েছিলাম। সংরক্ষিত নারী আসনের বিষয়ে তেমন কোনও কথা হয়নি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। তিনি যাকে মনোনয়ন দেবেন, তাকে আমরা মেনে নেবো।’
বিএনপির দায়িত্বশীল একটি সূত্র জানায়, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরীর মেয়ে নিপুণ সংখ্যালঘু সম্প্রদায়ভুক্ত হওয়ায় তার সম্ভাবনাও জোরালো। এ ছাড়া তিনি  স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের পুত্রবধূ। 
জানা গেছে, গত ১৫ মে চিকিৎসার জন্য ব্যাংককে গেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আগামীকাল সোমবার তার দেশে ফেরার সম্ভাবনা আছে। তবে তিনি বিদেশ যাওয়ার আগে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেওয়ার জন্য দলীয় প্যাডে স্বাক্ষর করে গেছেন।

/এএইচআর/এইচআই/

লাইভ

টপ