‘তিস্তার পানি ও রোহিঙ্গা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যে হতাশা তৈরি হয়েছে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:০৭, জুন ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১৩, জুন ১০, ২০১৯





তিস্তার পানির ন্যায্য হিস্যা ও রোহিঙ্গা সংকট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যে হতাশা তৈরি হয়েছে বলে দাবি করেছেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

সোমবার (১০ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি করেন।
বিবৃতিতে সাইফুল হক বলেন, গতকাল রবিবার (৯ জুন) সংবাদ সম্মেলনে তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় ও রোহিঙ্গা সংকট নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যে জাতির মধ্যে হতাশা তৈরি হয়েছে। তিস্তার পানিতে বাংলাদেশের ন্যায্য হিস্যা আদায়ের ব্যাপারে তিনি পরিষ্কার কোনও অবস্থান গ্রহণ করেননি।

সাইফুল হক বলেন, সমতা, ন্যায্যতা ও আন্তর্জাতিক আইন অনুযায়ী অভিন্ন আন্তর্জাতিক নদীর পানির ওপর বাংলাদেশের ন্যায্য অধিকার রয়েছে।
বিবৃতিতে তিনি আরও বলেন, ইলিশ মাছ আর জামদানি শাড়ির কূটনীতি দিয়ে বা ভারতের প্রতি অনুগত নীতির মনোভাব নিয়ে বাংলাদেশের ন্যায্য অধিকার আদায় করা যাবে না। এ ব্যাপারে সরকারের অবস্থান পরিষ্কার করারও আহ্বান জানান সাইফুল হক।
বিবৃতিতে রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের ব্যাপারেও প্রধানমন্ত্রীর বক্তব্যে আশার আলো নেই বলেও দাবি করেন সাইফুল হক। বলেন, এ ব্যাপারে বাংলাদেশ তার বন্ধুরাষ্ট্র হিসেবে স্বীকৃত চীন, রাশিয়া, এমনকি ভারতের সমর্থন নিয়ে সর্বাত্মক কূটনৈতিক ব্যর্থতার পরিচয় দিয়েছে। রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের রাজনৈতিক ও কূটনৈতিক উদ্যোগ জোরদার করার আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।
প্রসঙ্গত, ত্রিদেশীয় সফর নিয়ে রবিবার (৯ জুন) বিকাল ৫টায় গণভবনে সংবাদ সম্মেলন করেন প্রধানমন্ত্রী। গত ২৮ মে থেকে ৭ জুন পর্যন্ত তিনি জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর করেন। ১১ দিনের সফর শেষে শনিবার (৮ জুন) সকালে দেশে ফেরেন তিনি।

/এএইচআর/এইচআই/এমওএফ/

লাইভ

টপ