X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কাদের সিদ্দিকীর জোট ছাড়ার বিষয়ে মন্তব্য নেই মির্জা ফখরুলের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ জুলাই ২০১৯, ১৬:০৮আপডেট : ০৮ জুলাই ২০১৯, ২২:১০

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর

জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বেরিয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন জোটের শরিক কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। তার জোট ছাড়ার বিষয়ে জানতে চাইলে কোনও মন্তব্য করতে রাজি হননি ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই বিষয়ে এখনও কোনও কথা বলবো না। পরে এই বিষয়ে আপনাদের প্রশ্নের উত্তর দেবো।

রবিবার (৮ জুলাই) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল এসব কথা বলেন।

কাদের সিদ্দিকী জোটে থেকে বেরিয়ে যাওয়ার এক রকম ঘোষণা দিয়েছেন, এই নিয়ে বিএনপির বক্তব্য কী জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, আজকে এই বিষয় নিয়ে কোনও কথা বলবো না। কারণ আমাদের সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছে পাবনার রায় নিয়ে। পরে আরেক দিন এই প্রশ্নের উত্তর দেবো।

প্রসঙ্গত ৩০ ডিসেম্বরের একাদশ সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালের ১৩ অক্টোবর বিএনপি, গণফোরাম, জেএসডি ও নাগরিক ঐক্যকে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়। পরে এই জোটে যোগদান করে কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ। জোটগতভাবে নির্বাচনে অংশ নেয় তারা এবং ৮ জন সংসদ সদস্য নির্বাচিত হয়। কিন্তু নির্বাচন পরবর্তীতে সংসদ সদস্যের শপথ নেওয়াকে কেন্দ্র করে জোটের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়। যার ফলে জোট ছাড়ার আল্টিমেটাম দিয়ে চিঠি দেন কাদের সিদ্দিকী। সে চিঠির উত্তর না পেয়ে আজ সোমবার (৮ জুলাই) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে জোট ছাড়ার ইঙ্গিত দেন কাদের সিদ্দিকী।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করে নতুন নির্বাচনের দাবি জানাচ্ছি আমরা। তিনি

সরকারকে ফ্যাসিবাদী স্বৈরতান্ত্রিক রাষ্ট্র গঠনের ভয়াবহ প্রক্রিয়া থেকে সরে এসে জনগণের নির্বাচিত পার্লামেন্ট ও সরকার গঠনের আহ্বান জানান। এজন্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করে নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, অংশগ্রহণমূলক নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান তিনি।

বাংলাদেশের গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামো প্রায় ভেঙে পড়েছে দাবি করে বিএনপির মহাসচিব বলেন, আওয়ামী লীগ ২০০৮ সালে দায়িত্ব নেওয়ার পর থেকেই ক্ষমতাকে নিরঙ্কুশ করতে বিচার বিভাগকে দলীয়করণ করছে অত্যন্ত সুচতুরভাবে। খায়রুল হকের রায়ের মধ্য দিয়ে সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে সরকারের অধীনে নির্বাচন ব্যবস্থার পুনঃপ্রবর্তন ও একে একে সংবিধানের গণতান্ত্রিক বিধানগুলোকে বাদ দিয়ে সংশোধনী এনে একদলীয় রাষ্ট্র ব্যবস্থাকে প্রতিষ্ঠা করা এবং রাষ্ট্রের সব প্রতিষ্ঠানগুলোকে দলীয় নিয়ন্ত্রনে নিয়ে আসার মারাত্মক প্রক্রিয়া তারা সম্পন্ন করেছে। তারই ধারাবাহিকতায় নির্বাচন ব্যবস্থা, প্রশাসন, আইন শৃঙ্খলা ব্যবস্থা, প্রতিরক্ষা ব্যবস্থা, এমনকি বিচার ব্যবস্থাকে আজ সম্পূর্ণভাবে দলীয়করণ করা হয়েছে। ফলে জনগণের যে ন্যূনতম আস্থা যে বিচার বিভাগের কাছে সেখানে মানুষ ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছে।

পাবনার ইশ্বরদীতে শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার রায়ের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, রায়ে ৯ জনকে মৃত্যুদণ্ড, ২৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১৩ জনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ পুরো জাতিকে বিস্মিত, হতাশ ও ক্ষুব্ধ করেছে। যে কোনও সন্ত্রাসের বিরুদ্ধে আমরা সবসময়ই নিন্দা করেছি এবং সুষ্ঠু বিচার চেয়েছি। কিন্তু, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ঘটনাগুলোকে রাজনৈতিকভাবে ব্যবহার করতে চেয়েছে।

ইশ্বরদীতে ১৯৯৪ সালে সংঘটিত হামলায় কোনও হতাহতের ঘটনা ঘটেনি দাবি করে বিএনপির এই নেতা বলেন, এ রায়ে মধ্য দিয়ে বিচার ব্যবস্থা ভেঙে পড়েছে তা ফুটে উঠেছে। একটি রাজনৈতিক দলের প্রায় সব কর্মকর্তাকে এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত করে তিন বৎসর পর অভিযোগপত্র দিয়ে ২৫ বছর পর এই আদেশ প্রমাণ করেছে যে এই আদেশ ন্যায়বিচারের পরিপন্থী ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আমি শুধু এইটুকু বলি, পাবনার ঘটনায় কারোই মৃত্যু ঘটেনি, সেখানে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। এধরনের রায়ের ঘটনা আমার জীবনে শুনেনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট জয়নাল আবদীন, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল প্রমুখ।

 

/এএইচআর/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ