ঢাকায় এরশাদের শেষ জানাজা অনুষ্ঠিত

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:০৪, জুলাই ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৪৭, জুলাই ১৫, ২০১৯

বায়তুল মোকাররমে এরশাদের তৃতীয় জানাজার নামাজ

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৫ জুলাই) বাদ আসর বায়তুল মোকাররমে জানাজা নামাজ পড়ান ওই মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। ঢাকায় এটিই এরশাদের শেষ জানাজা নামাজ। মঙ্গলবার (১৬ জুলাই) তার মরদেহ নিজ নির্বাচনি এলাকা রংপুরে নেওয়া হবে। সেখানে জানাজা শেষে আবার ঢাকায় নিয়ে আসা হবে মরদেহ। তবে তাকে কোথায় দাফন করা হবে এখনও তা চূড়ান্ত হয়নি।

জানাজা নামাজ শেষে সর্বসাধারণের জন্য বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে এরশাদের লাশ উন্মুক্ত রাখা হয় কিছুক্ষণ। এরপর সম্মিলিত সামরিক হাসপাতালের হিমঘরে নিয়ে যাওয়া হয় তার মরদেহ।

জানাজার আগে জাতীয় পার্টির মহাসচিব হুইপ মসিউর রহমান রাঙ্গা এরশাদের জীবনী পাঠ করেন। আসরের নামাজ শেষে এরশাদের জন্য বিশেষ দোয়া করা হয়। এরপর এরশাদের ছোট ভাই ও জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, ‘তার (এরশাদ) রাজনৈতিক জীবন ছিল অত্যন্ত বর্ণাঢ্য ও ঘটনাবহুল। তিনি দেশ-জাতির জন্য বিশেষ অবদান রেখে গেছেন। বিশেষ করে, ইসলামের জন্য তার অবদান অপরিসীম।’

এরশাদের পক্ষ থেকে দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে জি এম কাদের বলেন, ‘কোনও মানুষ ভুল-ক্রটির ঊর্ধ্বে নয়। তিনি কোনও ভুল করে থাকলে আমি তার ভাই হিসেবে সবার কাছে ক্ষমা চাচ্ছি। আপনারা তাকে ক্ষমা করে দেবেন।’
জানাজায় উপস্থিত ছিলেন ছারছিনার পীর শাহ মো. মহিবুল্লাহ, ধর্মপ্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহ, জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা প্রমুখ।
এর আগে বেলা ১১টায় জাতীয় সংসদ ভবনে এরশাদের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। ওই জানাজায় অংশ নেন রাষ্ট্রপতি আবদুল হামিদসহ মন্ত্রিসভার সদস্য এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া স্পিকারের পক্ষে সংসদের সার্জেন্ট অ্যাট আর্মস শ্রদ্ধা নিবেদন করেন।

সংসদ ভবনে জানাজার নামাজ শেষে দুপুর ১২টায় সংসদের বিরোধীদলীয় নেতা এরশাদের লাশ নিয়ে আসা হয় কাকরাইল জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। সেখানে দলীয় নেতাকর্মী, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন।

রবিবার ( ১৪ জুলাই) সকাল ৭টা ৪৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক (সিএমএইচ) হাসপাতালে মারা যান এরশাদ। ওইদিন বাদ জোহর সেনানিবাস কেন্দ্রীয় মসজিদে তার প্রথম জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।

/এএইচআর/এমএএ/এমওএফ/

লাইভ

টপ