বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর প্রস্তুতি শুরু

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:০২, আগস্ট ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:০৪, আগস্ট ২৩, ২০১৯

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত বিএনপির পোস্টার

দলের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রস্তুতি শুরু করেছে বিএনপি। দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী সেপ্টেম্বরকে অনেকটা প্রতিষ্ঠাবার্ষিকীর মাস হিসেবেই বেছে নিয়েছে বিএনপি। এরইমধ্যে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পোস্টার ছাপানোর কাজ শেষ হয়েছে। দলের চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানান।

তিনি জানান, স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী খালেদা জিয়ার মুক্তির বিষয়টিকে সামনে রেখে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে। এ মাসেই অনুষ্ঠিত হবে ছাত্রদলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল। 

বিএনপির দায়িত্বশীল নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর এবারই প্রথম আড়ম্বরভাবে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে বিএনপি। এক্ষেত্রে কারাগারে থাকা খালেদা জিয়ার মুক্তির বিষয়টিকেই প্রাধান্য দেওয়া হবে।

৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনের মধ্যে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজার জিয়ারত, কেন্দ্রীয়ভাবে র‌্যালির আয়োজন রাখা হয়েছে। এছাড়া, ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে আলোচনা সভা। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীসহ সারাদেশেই বিশেষ পোস্টার লাগানো হবে।

এদিকে, প্রতিষ্ঠাবার্ষিকীর কয়েকদিন আগে আগামী ২৮ আগস্ট রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিষয়ে গোলটেবিল আয়োজন করবে বিএনপি। দলটির বিদেশ বিষয়ক কমিটি এরইমধ্যে তাদের যাবতীয় কার্যক্রম শেষ করে এনেছে।

এফএসির (ফরেন অ্যাফেয়ার্স কমিটি) একজন সদস্য জানান, ‘রোহিঙ্গাদের অবস্থা এবং বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক গোলটেবিলটি ২৮ আগস্ট বুধবার বিকালে রাজধানীর হোটেল লেক শোরে অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশে অভিজ্ঞদের পাশাপাশি ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কর্মকর্তাদের উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। গোলটেবিলে দলের পক্ষ থেকে একটি লিখিত বক্তব্য উপস্থাপন করা হবে। এতে বাংলাদেশের ভূমিকা নিয়ে আলোকপাত করা হবে।

বিএনপির বিদেশ বিষয়ক কমিটির একটি সূত্রে জানা গেছে, রোহিঙ্গা বিষয়ে কার্যকরভাবে ভূমিকা রাখার কথা ছিল বিএনপির। জাতিসংঘে প্রতিনিধি পাঠানোর বিষয়ে আলোচনাও ছিল দলে। যদিও পরবর্তীতে তা বাতিল হয় দলের শীর্ষ নেতৃত্বের সরাসরি নির্দেশেনায়। 

/এসটিএস/এপিএইচ/

লাইভ

টপ