ভারতের সঙ্গে চুক্তি বাতিলের দাবি বাম জোটের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩৩, অক্টোবর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০৪, অক্টোবর ১৩, ২০১৯

 



প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে সম্পাদিত চুক্তি, সমঝোতা স্মারক ও যৌথ ঘোষণায় একতরফাভাবে প্রতিবেশী দেশটির স্বার্থকেই প্রাধান্য দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

রবিবার (১৩ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ভারতের সঙ্গে জাতীয় স্বার্থবিরোধী চুক্তি বাতিলের দাবি’তে আয়োজিত বিক্ষোভ সমাবেশে তারা এ অভিযোগ করেন।

বাম নেতারা আরও অভিযোগ করেন, এবারের চুক্তিতে বাংলাদেশের সমুদ্র উপকূলীয় নিরাপত্তা ও নজরদারির জন্য ভারতকে যে ২০টি রাডার স্টেশন করার দায়িত্ব দেওয়া হয়েছে, তার মধ্য দিয়ে দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে। এটা ভারত, আমেরিকার ভূ-রাজনৈতিক ক্ষেত্রে প্রভাব বিস্তারের একটি কৌশলের অংশ। এতে চীনের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটার সম্ভাবনা রয়েছে বলেও মনে করেন তারা।

তারা দাবি করেন, চুক্তিতে বাংলাদেশের স্বার্থ সম্পূর্ণ উপেক্ষিত হয়েছে। তিস্তাসহ অভিন্ন নদীগুলোর পানির ন্যায্য হিস্যার বিষয়টি ঝুলিয়ে রেখে ফেনী নদীর পানি ভারতকে দেওয়ায় দেশের মানুষ ক্ষুব্ধ ও হতাশ হয়েছে।
সমাবেশ থেকে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িত ও মদতদাতাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়।
বিক্ষোভ সমাবেশে নজরুল ইসলাম, সিপিবি’র সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সদস্য মানস নন্দী প্রমুখ অংশ নেন।

/এইচএন/এইচআই/এমওএফ/

লাইভ

টপ