মায়ের কবরের পাশে শায়িত হলেন খোকা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৪৮, নভেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:৩০, নভেম্বর ০৮, ২০১৯

 অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র এবং বিএনপি নেতা মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকাকে রাজধানীর জুরাইন কবরস্থানে যথাযোগ্য রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যা সোয়া সাতটায় বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়। জায়গাটি সাবেক মেয়র নিজের জন্য আগে থেকেই কিনে রেখেছিলেন। স্থানীয় এক মসজিদের ইমাম এসময় মোনাজাত পরিচালনা করেন।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান ও শামসুদ্দিন দিদার বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানান।

শামসুদ্দিন দিদার বলেন, গেরিলা যোদ্ধা খোকার মরদেহ কবরে নামানোর আগে ঢাকা জেলা প্রশাসনের সহকারী কমিশনার আবদুল আউয়ালের নেতৃত্বে রাষ্ট্রীয় সালাম জানায় পুলিশের ১৭ সদস্যের একটি দল। এছাড়া রণাঙ্গনের মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে আবদুল্লাহ আল নোমানের নেতৃত্বে মুক্তিযোদ্ধারাও সম্মান জানান। 

 তিনি আরও জানান, এসময় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুসহ প্রয়াত খোকার পরিবার, আত্মীয় স্বজন ও বিএনপির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এরআগে, বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় খোকার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর সর্বস্তরের জনগণের শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। সেখান থেকে ১টা ৪০ মিনিটের নয়াপল্টনে কার্যালয়ের সামনে নেওয়া হয় তার মরদেহ। সেখানে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এছাড়া দক্ষিণ সিটি করপোরেশন ভবনেও আরও একটি জানাজা অনুষ্ঠিত হয়।

 নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত জানাজায় অংশ নেওয়া নেতাকর্মীরা গত সোমবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় সাদেক হোসেন খোকা মারা যান। মঙ্গলবার (৫ নভেম্বর) নিউইয়র্কের স্থানীয় সময় বাদ এশা জ্যামাইকা মুসলিম সেন্টার মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে বৃহস্পতিবার সকাল ৮টা ২৬ মিনিটে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে দুবাই হয়ে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার কফিন।

আরও পড়ুন:
খোকাকে নেতাকর্মীদের শেষ শ্রদ্ধা





শহীদ মিনারে খোকাকে সর্বজনের শ্রদ্ধা

সংসদ ভবনে খোকার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত

 

/এএইচআর/এসটিএস/টিটি/

লাইভ

টপ