behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

হজে হতাহতের ঘটনা তদন্তের দাবি দেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোর

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।১৩:১৪, অক্টোবর ০৪, ২০১৫

হজে হতাহতের ঘটনাসৌদি আরবে হজের সময় ক্রেন দুর্ঘটনা এবং মিনায় পদদলিত হয়ে নিহত হওয়ার ঘটনার তদন্ত দাবি করেছে বাংলাদেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলো। তদন্তে এর সঠিক কারণ অনুসন্ধান করে ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা এড়াতে কার্যকর ব্যবস্থা গ্রহণের প্রয়োজন বলেও মনে করেন এসব দলের নেতারা। এছাড়া বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও এ ঘটনার তদন্ত দাবি করা উচিত বলে মনে করছেন এ দলগুলোর নেতারা।

জানা গেছে,সৌদি আরবের মক্কায় নির্মাণ কাজে ব্যবহৃত ক্রেন ভেঙে পড়ায় অন্তত ১০৭ জন হাজির মৃত্যু এবং হজের তৃতীয় দিনে মিনায় পদদলিত হয়ে কমপক্ষে ৭১৭ জন হাজির প্রাণ হারায়। এ ঘটনায় আহতের সংখ্যা ৮০৫ ছাড়িয়েছে। হতাহতের ঘটনায় সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অব্যবস্থাপনা দায়ী কি না তা নিয়েও প্রশ্ন তুলেছে কয়েকটি দেশ। ওআইসির সদস্য দেশগুলোকে নিয়ে একটি তদন্ত কমিটি গঠনের দাবি জানায় ইন্দোনেশিয়া। জাতিসংঘের ‍অধীনে তদন্ত দাবি করেছে ইরান।

ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ বাংলা ট্রিবিউনকে বলেন, এসব দুর্ঘটনায় ব্যবস্থাপনার অবহেলা না থাকলে এমন ঘটনা ঘটতে পারে না। বিনা তদন্তে ছেড়ে দিলে এমন ঘটনা ঘটতেই থাকবে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও তদন্তের দাবি করা উচিত।

ইউনুছ আহমাদ বলেন,আমাদের দেশের হজ ব্যবস্থাপনাও আরও সুষ্ঠু হওয়া প্রয়োজন। বলা হচ্ছে হাজিরা নিখোঁজ, এখানে কেন নিখোঁজ হবেন হাজিরা। যারা গিয়েছেন তাদের নাম পরিচয় সব সরকারের কাছে আছে। এ বিষয়ে পরিষ্কার তথ্য প্রকাশ করা উচিত।

বাংলাদেশের পক্ষ থেকে রাষ্ট্রীয়ভাবে সৌদি সরকারে কাজে তদন্তের দাবি জানানো উচিত বলে মনে করছেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা জাফরুল্লাহ খান। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন,এ ধরনের ঘটনা দুঃখজনক। ঘটনার নেপথ্য কারণ অনুসন্ধানে নিরপেক্ষ তদন্ত করা উচিত । কয়েকটি দেশের প্রতিনিধিদের সমন্বয়ে তদন্ত কমিটি করলে আসল কারণ বের হয়ে আসবে। নিহত হওয়ার প্রকৃত সংখ্যাও বের হয়ে আসবে।

খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেন, তদন্তের মাধ্যমে সঠিক কারণ অনুসন্ধান করে ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা যেন না ঘটে সেজন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ প্রয়োজন। তদন্ত করে দ্রুত হতাহতের সঠিক সংখ্যাও প্রকাশ করতে হবে। বাংলাদেশসহ বিভিন্ন দেশের যেসব হাজি এখনও নিখোঁজ রয়েছেন তাদের সঠিক অবস্থা জানানোর ব্যবস্থাও দরকার।

/সিএ/এএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ