X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আ. লীগ শাসনামলের মানবাধিকার নিয়ে রিপোর্ট দেবে বিএনপি

সালমান তারেক শাকিল
১০ ডিসেম্বর ২০১৯, ০১:৫৯আপডেট : ১০ ডিসেম্বর ২০১৯, ০৪:০৭

বিএনপি বাংলাদেশের বিগত ১০ বছরের মানবাধিকার নিয়ে বিদেশিদের হাতে বিশেষ একটি প্রতিবেদন তুলে দেবে বিএনপি। এ প্রতিবেদনে ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত দেশে সংঘটিত খুন-গুম, হত্যা, ধর্ষণ, মামলা, হয়রানিসহ বিভিন্ন মানবাধিকার লঙ্ঘনবিষয়ক ঘটনার বিবরণ থাকবে। প্রতিবেদনটি প্রকাশে আগামী বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর হোটেল লেকশোরে একটি সেমিনার আয়োজন করা হয়েছে। এই সেমিনারে দলের পক্ষ থেকে ঢাকায় নিযুক্ত বিদেশি রাষ্ট্রগুলোর আমন্ত্রিত প্রতিনিধিদের কাছে গ্রন্থালোকে সাজানো প্রতিবেদনটি তুলে দেওয়া হবে। বিএনপির ফরেইন রিলেশন কমিটির (এফআরসি) একাধিক সদস্যের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানা গেছে।

বিএনপির বিদেশ বিষয়ক কমিটির একাধিক সদস্য জানান, সোমবার (৯ ডিসেম্বর)  রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে আমীর খসরু মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বুধবার অনুষ্ঠেয় সেমিনার নিয়ে আলোচনা হয়।

কমিটির একাধিক সদস্য জানান,সেমিনারে ঢাকায় নিযুক্ত বিদেশি রাষ্ট্রগুলোর কর্মকর্তাদের কাছে আমন্ত্রণপত্র পৌঁছানো হয়েছে। এতে সভাপতিত্ব করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুভেচ্ছা বক্তব্য দেবেন দলের প্রয়াত নেতা ফজলুর রহমান পটলের মেয়ে অ্যাডভোকেট ফারজানা। সঞ্চালনা করবেন এফআরসির টিম লিডার আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক ও এফআরসির সদস্য শামা ওবায়েদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগামী বুধবার মানবাধিকার বিষয়ে সেমিনার হবে। আজ  ওই সেমিনার নিয়েই আলোচনা হয়েছে।’  

কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নী বলেন, ‘১০ ডিসেম্বর মানবাধিকার দিবসকে সামনে রেখে ১১ ডিসেম্বর সেমিনার হবে। তবে আমি আজকের (সোমবার) বৈঠকে যেতে পারিনি।’

এফআরসির একাধিক সদস্য বাংলা ট্রিবিউনকে জানান, প্রতিবেদনটির প্রকাশনায় কমিটির সদস্য, বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আসাদের নাম থাকবে। সেমিনারে তিনি প্রতিবেদনের সংক্ষিপ্তসার পড়বেন।

জানা গেছে, প্রকাশিতব্য প্রতিবেদনের মূল বিষয়বস্তু গত ১০ বছরে গণমাধ্যমে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম-খুন ও মামলার বিষয়ে প্রকাশিত প্রতিবেদনের কম্পাইলেশন, জিয়া অরফানেজ ও চ্যারিটেবল মামলার ৩২০ ধারায় খালেদা জিয়ার জবানবন্দি। অন্তত ২০০ পৃষ্ঠার ওপরে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে। তবে বিএনপির গবেষণা প্রতিষ্ঠান জি-নাইন এ প্রতিবেদন তৈরির কাজটি সম্পন্ন করেছে বলে জানান এফআরসির একাধিক সদস্য।

উল্লেখ্য, গত বছরের জানুয়ারি জি-নাইন ‘রাইট টু লাইফ’ শিরোনামে একটি প্রতিবেদন গ্রন্থ প্রকাশ করে। ওই প্রতিবেদনেও ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত খুন, গুম, নারী ধর্ষণ, গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গ, রাজনৈতিক হয়রানিসহ বিভিন্ন বিষয়ে উল্লেখ করা হয়েছিল।

চলছে এনআরসির প্রতিক্রিয়ার প্রস্তুতি

মানবাধিকার বিষয়ক প্রতিবেদন সংক্রান্ত সেমিনারের পর ভারতের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন (জাতীয় নাগরিকপঞ্জি) নিয়েও দলীয় অবস্থান তুলে ধরবে বিএনপি। ইতোমধ্যে প্রাথমিক প্রস্তুতি শুরু হয়েছে। দলের বিদেশ বিষয়ক কমিটি এ সংক্রান্ত একটি পৃথক কমিটিও করে দিয়েছে।

এ কমিটির উল্লেখযোগ্য সদস্য হচ্ছেন জেবা খান, অনিন্দ্য ইসলাম অমিত, ইশরাক হোসেন, মীর হেলাল প্রমুখ।   

সোমবার সন্ধ্যায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এনআরসি নিয়ে আলোচনা হচ্ছে। এটার ওপর আমাদের কাজ চলছে।’

বিএনপির বিদেশ বিষয়ক কমিটির সূত্র বলছে, গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ভারতের সঙ্গে সম্পৃক্ত বিষয়গুলোতে বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্টতা নিয়ে সোচ্চার হতে শুরু করে বিএনপি। চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহে এ প্রক্রিয়াটি শুরু হয়।সর্বশেষ গত ১০ অক্টোবর হাই প্রোফাইল সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে ভারতের সঙ্গে সম্পর্কের জায়গাটিকে আরও স্পষ্ট করেন দলটির নেতারা। ওই সংবাদ সম্মেলনে ভারতের সঙ্গে করা চুক্তিগুলোকে দেশবিরোধী আখ্যা দেয় বিএনপি এবং এর বাতিল চেয়ে কর্মসূচিও ঘোষণা করে দলটি।পরের মাসের ৭ তারিখে বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে বক্তব্য দিতে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান একটি দিক নির্দেশনা দেন।

প্রসঙ্গত, সোমবার (৯ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে একটি আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ভারত প্রসঙ্গে কয়েকটি কথা বলেন। বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র, এটা ভারত মনে করে না—এমন দাবি করে বিএনপির এই নেতা বলেন, ‘যদি তারা সেটা মনে করতো তাহলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গে গেছেন, কিন্তু তাকে প্রধানমন্ত্রীর মর্যাদা দেয় নাই কেন অথবা সরকারের পক্ষ থেকে তার কোনও প্রতিবাদ হয় নাই কেন? কেন তিনি অনুষ্ঠান বর্জন করে দেশে ফিরে আসলেন না? বুঝতে হবে যারা ’৭১-এ আমাদের সাহায্য করেছে, আমরা মনে করি তারা আমাদের সাহায্য করেছে, কিন্তু ৪৭ বছর পরে তারা মনে করছে তারা সেদিন বিনিয়োগ করেছে।আমাদের দেশে তারা বিনিয়োগ করেছে, তারা আমাদের কাছ থেকে নিতে চায়...তাদের সঙ্গে আমাদের বোঝাপড়া করা দরকার তাদের কাছে আমাদের ঋণের পরিমাণ কত? প্রয়োজনে আমরা ১৬ কোটি মানুষ রক্ত বিক্রি করে সে ঋণ শোধ করবো! তবু এই দেশকে কারও দাসত্বের অধীনে থাকতে দেবো না।’

এফআরসির একাধিক সদস্য বাংলা ট্রিবিউনকে জানান, সোমবার কমিটির বৈঠকের পর অনানুষ্ঠানিকভাবে এনআরসির প্রসঙ্গটি তোলেন কমিটির দুই সদস্য। পরে বিষয়টি নিয়ে কাজ চলছে জানান কমিটির টিম লিডার আমীর খসরু মাহমুদ চৌধুরী। এ বিষয়ে কথা বলতে তার সঙ্গে যোগাযোগ করা হলেও পাওয়া যায়নি।

ফরেইন রিলেশন কমিটির একজন সদস্য বলেন, ভারতের এনআরসি শুধু নয়, দেশটির সঙ্গে বাংলাদেশের যে কোনও স্বার্থ সংশ্লিষ্ট বিষয়েই দলের শীর্ষনেতৃত্ব কনসার্ন। ফলে, প্রতিবেশী দেশটির সঙ্গে দলীয় সম্পর্ক কেমন হবে, তা নির্ভর করছে কেবল দলের নীতির উপরই।

কমিটির একজন গুরুত্বপূর্ণ সদস্য বাংলা ট্রিবিউনকে জানান, এনআরসি ইস্যুতে বিএনপি আনুষ্ঠানিকভাবে সেমিনার আয়োজন করতে পারে, যদি শীর্ষনেতৃত্ব মনে করেন। সেক্ষেত্রে মানুষের সঙ্গে দলের নেতাকর্মীরাও স্পষ্ট অবস্থান বুঝতে পারবেন।

অবশ্য, বিএনপির মহাসচিব গত ৩০ নভেম্বর স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের জানিয়েছিলেন ভারতের এনআরসি ইস্যুতে বিএনপি সংবাদ সম্মেলন করবে। দলের নির্ভরযোগ্য একজন নেতা বলেন, মানবাধিকার বিষয়ক সেমিনার ও আগামী ১২ ডিসেম্বর খালেদা জিয়ার জামিন-শুনানিকে সামনে রেখে দলের শীর্ষনেতারা ব্যস্ত বলেই এ বিষয়টিকে পেছানো হয়েছে।

 

/এনআই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া