X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
আবারও ভাঙলো জাপা

ভারপ্রাপ্ত চেয়ারম্যান রওশন, এরশাদের পাল্টা জবাব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ জানুয়ারি ২০১৬, ২২:০৩আপডেট : ১৮ জানুয়ারি ২০১৬, ২২:২৫

রওশন এরশাদ ও এইচএম এরশাদ আবারও ভাঙলো হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি। নিজের ছোটভাই জিএম কাদেরকে কো-চেয়ারম্যান ঘোষণার মাত্র একদিনের মধ্যেই রাজধানীর গুলশানে রওশন এরশাদকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা দেন জাপা মহাসচিব জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু।
সোমবার রাতে গুলশানে রওশন এরশাদের বাসায় জাপার মহাসচিব জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু বলেন, দলের সভাপতিমণ্ডলী ও সাংসদদের যৌথসভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি সাংবাদিকদের একটি লিখিত বক্তব্য পড়ে শোনান। তবে সাংবাদিকদের কোনও প্রশ্নের জবাব দেননি। তাৎক্ষণিকভাবে রওশন এরশাদেরও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
এদিকে নিজের স্ত্রী রওশন এরশাদকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করায় গঠনতন্ত্রবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার ‘অপরাধে’ মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে বহিষ্কার করবেন চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। সোমবার রাতেই এ সিদ্ধান্ত জানাবেন তিনি। এরশাদের ঘনিষ্ট এক জাপা নেতা বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান।
এ বিষয়ে জানতে চাইলে এরশাদ ‘ব্যস্ত আছি’  বলে লাইন কেটে দেন।

সূত্র জানায়, সোমবার রাতে রওশনকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেন জিয়াউদ্দিন বাবলু। এ খবর এরশাদের কাছে পৌঁছালে তিনি বাবলুকে বহিষ্কারের সিদ্ধান্ত নেন। সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদারকে বাবলুর স্থলাভিষিক্ত করবেন।

এর আগে এরশাদ ফোনে বাংলা ট্রিবিউনকে বলেন, জিএম কাদেরকে কো-চেয়ারম্যান করায় দলে উল্লাস সৃষ্টি হয়েছে। সারা দেশে উল্লাস সৃষ্টি হয়েছে।

তবে রওশনের বিষয়ে তিনি মন্তব্য করতে রাজি হননি। শুধু ‘পরিস্থিতি জেনে বলব’ এমন মন্তব্য করে ফোনের লাইন কেটে দেন।

যোগাযোগ করা হলে জিএম কাদেরও তাৎক্ষণিক কোনও মন্তব্য করতে রাজি হননি। তবে জানা গেছে তিনি ও এরশাদ দুজনই এখন রংপুরে আছেন। ঢাকায় এরশাদপন্থী কয়েকজন নেতা বৈঠক করছেন। বৈঠকের পর তারা এরশাদের সঙ্গে যোগাযোগ করে একটি সিদ্ধান্তে আসবেন বলে জানা গেছে।

সোমবার রাতে এরশাদের অনুপস্থিতিতে অনুষ্ঠিত ওই বৈঠক শেষে বাবলু বলেন, বৈঠকে যেকোনও অবস্থায় পার্টির গঠনতন্ত্র সমুন্নত রাখার সিদ্ধান্ত হয়। গঠনতন্ত্রে কো-চেয়ারম্যনের কোনও পদ নেই।

বাবলু বলেন, গতকাল পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ পার্টির প্রেসিডিয়ামসহ কোনও ফোরামে আলোচনা না করে তার আপন ছোট ভাই জিএম কাদেরকে পার্টির কো-চেয়ারম্যান ও তার উত্তরাধীকারী ঘোষণা করেন। একইভাবে পার্টির সম্মেলনের জন্য জি এম কাদেরকে প্রস্তুতি কমিটির সভাপতি ও রুহুল আমিন হাওলাদারকে সদস্যসচিব ঘোষণা করেন। এটি সম্পূর্ণ গঠনতন্ত্র বহির্ভুত। পার্টির গঠনতন্ত্রের ৩৯ ধারা বলে কাউকে কো-চেয়ারম্যান ঘোষণা দিতে পারেন না। তার এই ঘোষণার ফলে নেতা-কর্মীদের মাঝে বিভ্রান্তি  তৈরি হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে জাপার একজন যুগ্ম মহাসচিব বাংলা ট্রিবিউনকে বলেন, সরকারে থেকে স্যার অসন্তুষ্ট ছিলেন। তিনি সরকার থেকে বেরিয়ে বিরোধী দল চাঙ্গা করতে চেয়েছেন। কিন্তু বাধা ছিলেন রওশন। তবে রওশনকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করে মূলত সরকারের চাহিদা পূরণ করা  হয়েছে। এতে করে আরেকবার ভাঙলো জাপা।

সূত্র জানায়, আগামী এপ্রিলে কেন্দ্রীয় সম্মেলন করার লক্ষ্য নিয়ে প্রস্তুতি কমিটি গঠনের ঘোষণা কাল দিয়েছেন এরশাদ। গতকাল এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়। এতে জিএম কাদেরকে আহ্বায়ক ও রুহুল আমিন হাওলাদারকে সদস্য সচিব করা হয়।

এই নেতার দাবি, এরশাদ দ্রুত বৈঠক ডেকে হয়তো রওশনকে বহিষ্কারের সিদ্ধান্ত নিতে পারেন। তবে সবকিছু এখনও অনুমান নির্ভর। চূড়ান্ত কিছু বলতে সময় লাগবে।

এই সম্মেলন পর্যন্ত রুহুল আমিন হাওলাদারকে ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্ব দিতে পারেন এরশাদ। পাশাপাশি সরকার থেকেও বেরিয়ে আসতে পারে এরশাদের অংশটি। তবে রওশননির্ভর নেতারা সরকারে থাকবেন।

এদিকে এরশাদের বেরিয়ে আসার বিষয়ে তার সাবেক স্ত্রী বিদিশাও ইঙ্গিত দিয়েছিলেন। বাংলা ট্রিবিউনকে তিনি বলেছিলেন, শেষ পর্যন্ত সরকারে থাকবেন না এরশাদ। গতকাল রংপুরে এই ইঙ্গিত দিয়েছেন স্বয়ং এরশাদও।

ধারণা করা হচ্ছে, এরশাদের মহাসচিব পরিবর্তনের সঙ্গে সঙ্গে জাপার বর্তমান কাকরাইলে কেন্দ্রীয় কার্যালয় ও বনানীতে চেয়ারম্যান কার্যালয় নিয়েও নেতাকর্মীদের মধ্যে বিরোধ ছড়িয়ে পড়তে পারে।

জানতে চেয়ে যোগাযোগ করলে জাপার উভয় অংশের কোনও নেতাই ফোন রিসিভ করেননি।

/এসটিএস/এফএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে মোমবাতির প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে মোমবাতির প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!