behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

আজ বিএনপির ৬ষ্ঠ কাউন্সিল: সব ক্ষমতা খালেদার হাতেই ছেড়ে দেবেন কাউন্সিলররা!

সালমান তারেক শাকিল০৬:০১, মার্চ ১৯, ২০১৬

বিএনপির পতাকাসাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রতিষ্ঠিত বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৬ষ্ঠ কাউন্সিলের পর্দা উঠবে মাত্র ৪ ঘণ্টা পরেই। রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনের প্রাঙ্গন ও সোহরাওয়ার্দী উদ্যানের একাংশে এ কাউন্সিলের উদ্বোধন করবেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। গঠনতান্ত্রিক নিয়ম অনুযায়ী এ কাউন্সিলেই বিএনপির পরবর্তী সাংগঠনিক ও রাজনৈতিক ভবিষ্যৎ নির্ধারণের কথা থাকলেও বাস্তবে এটি হচ্ছে না। বিগত বছরগুলোর মতো রীতি অনুযায়ী সারা দেশ থেকে আসা সাড়ে তিন হাজারের বেশি কাউন্সিলর এবারও সিদ্ধান্ত গ্রহণের সব ক্ষমতা খালেদা জিয়ার উপরেই ন্যস্ত করবেন। এজন্য গঠনতন্ত্র ও ঘোষণাপত্র সংশোধনী, সংযোজন-বিয়োজন, স্থায়ী কমিটি, ভাইস-চেয়ারম্যান নির্বাচন, উপদেষ্টা কমিটি ও নির্বাহী কমিটি গঠন ক্রমান্বয়ে কাউন্সিলের আরও প্রায় এক-দেড় মাস পর গঠিত হবে। এমনকি মহাসচিব হিসেবে মনোনয়নও কাউন্সিলের পরেই হতে পারে। কাউন্সিলের আগের রাতে বিএনপির একাধিক দায়িত্বশীল ব্যক্তির সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

শুরু সকাল ১০টায়, নেতাকর্মীরা আছেন রাত থেকেই

শনিবার সকাল ১০টায় শুরু হবে বিএনপির ৬ষ্ঠ কাউন্সিল। তবে সম্মেলনস্থলে নেতাকর্মীদের অবস্থান শুক্রবার দিবাগত রাত থেকেই। গ্রুপ গ্রুপ আড্ডা চলছে। কাউন্সিল নিয়ে উন্মাদনাও ছড়িয়েছে বেশ। তবে রাত দেড়টার পর বৃষ্টি এসে প্রস্তুতিতে কিছুটা বিঘ্ন ঘটিয়েছে বলেও জানা যায়।
শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে বিএনপিকর্মী এজমল হোসেন পাইলট সম্মেলনস্থল থেকে জানান, এখনও আছি। সব প্রস্তুতি শেষ। তবে সময় কম হওয়ায় কিছু কাজ অগোছালই আছে। বৃষ্টির বাগড়া তো আছেই।
রাত একটার দিকে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ডা.সাখাওয়াত হাসান জীবন বলেন, আমি নয়া পল্টনের কার্যালয়ে আছি। আমাদের টিম মেডিকেল টিম। আমাদের কাজ ও প্রস্তুতি শেষ। সম্মেলনে প্রাথমিক চিকিৎসার জন্য সব কিছুই ব্যবস্থা করেছি।
‘মুক্ত করবই গণতন্ত্র’ প্রতিপাদ্য সামনে রেখে এবারের কাউন্সিলের স্লোগান ঠিক করা হয়েছে ‘দুর্নীতি দুঃশাসন হবেই শেষ, গণতন্ত্রের বাংলাদেশ।’ এছাড়া বিএনপির অঙ্গ সংগঠন, জাতীয়তাবাদী ছাত্রদল, যুবদল, মহিলা দল, কৃষক দল, শ্রমিক দল, ওলামা দল, তাঁতী দল, মৎস্যজীবী দলের পৃথক ব্যানার করে দিয়েছে বিএনপির কাউন্সিলের ব্যবস্থাপনা উপ-কমিটি।
সকাল ১০টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গনে দিনব্যাপী বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলের উদ্বোধন করবেন চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। বিএনপির প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবীর খান বাংলা ট্রিবিউনকে বলেন, ১৯ মার্চ শনিবার চেয়ারপারসন খালেদা জিয়া তার গুলশানের বাসভবন থেকে সকাল ৯টা ২০ মিনিটে রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের উদ্দেশে রওনা হবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বেগম খালেদা জিয়া ছাড়াও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বক্তৃতা প্রচার করা হবে।

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ