Vision  ad on bangla Tribune

আজ বিএনপির ৬ষ্ঠ কাউন্সিল: সব ক্ষমতা খালেদার হাতেই ছেড়ে দেবেন কাউন্সিলররা!

সালমান তারেক শাকিল০৬:০১, মার্চ ১৯, ২০১৬

২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে পরাজয়ের পর দল পুনর্গঠন করে বিএনপি। ২০০৯ সালের জুন মাসে একসঙ্গে ৭২টি সাংগঠনিক জেলা কমিটি ভেঙে দিয়ে আহ্বায়ক কমিটি করা হয়। ওই বছর ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয় পঞ্চম জাতীয় কাউন্সিল। পরের বছর জানুয়ারিতে গঠন করা হয় ৩৮৬ সদস্যবিশিষ্ট জাতীয় নির্বাহী কমিটি। তিন বছর মেয়াদি কমিটির সময় আড়াই বছর আগেই শেষ হয়েছে। এর আগে দুই দফা কাউন্সিল করার প্রস্তুতি নিলেও রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠার পর প্রথম কাউন্সিল অনুষ্ঠিত হয়। দ্বিতীয় কাউন্সিল হয় ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে। আর এর আট বছর পর ১৯৮৯ সালের ৮ ও ৯ মার্চ অনুষ্ঠিত হয় দলটির তৃতীয় কাউন্সিল। ১৯৯৩ সালের ১, ২ ও ৩ সেপ্টেম্বর বিএনপি চতুর্থ কাউন্সিল করে। সর্বশেষ ২০০৯ সালের ৮ ডিসেম্বর হয় পঞ্চম কাউন্সিল।
কাউন্সিল উপ-কমিটি জানিয়েছে,উদ্বোধনী অনুষ্ঠানের পর হবে মধ্যাহ্নভোজ। এরপর বেলা ৩টা থেকে শুরু হবে কাউন্সিলরদের নিয়ে রুদ্ধদ্বার বৈঠক। আলোচ্য সূচিতে রয়েছে -শোকপ্রস্তাব উপস্থাপন,দলের চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচনে গঠিত নির্বাচন পরিচালনা কমিটির রিপোর্ট পেশ, মহাসচিবের সাংগঠনিক প্রতিবেদন পেশ, দেশের বর্তমান রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি এবং দলের সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা, দলের ঘোষণাপত্র ও গঠনতন্ত্র সংশোধন এবং দলের জাতীয় স্থায়ী কমিটি, নির্বাহী কমিটির সদস্যদের নির্বাচন নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ।

শুক্রবার বিকালে বিএনপির নেতৃত্ব, ইতিহাস ও উন্নয়নসহ বিভিন্ন বিষয়ের ওপর মুদ্রিত ১১টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইগুলো হল : শতাব্দীর শ্রেষ্ঠ নায়ক জিয়াউর রহমান, যুগ নায়ক জিয়া, দেশবাসীর প্রতি দেশনেত্রী, বেগম খালেদা জিয়া : বিএনপি ও বাংলাদেশ, তারেক রহমান এবং বাংলাদেশ, শোকার্ত স্বদেশ : আরাফাত রহমান কোকো, রাইট টু লাইফ : এ ফার ক্রাই ইন বাংলাদেশ ২০০৯-২০১৬, ইরোসন অব ডেমোক্রেসি ইন বাংলাদেশ, এ ন্যাশনাল স্টাটেজি টু কাউন্টার টেররিজম, সাদা চোখে পত্রিকার পাতা থেকে ও উন্নয়ন অর্জনে বিএনপি।

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ