আজ বিএনপির ৬ষ্ঠ কাউন্সিল: সব ক্ষমতা খালেদার হাতেই ছেড়ে দেবেন কাউন্সিলররা!

সালমান তারেক শাকিল০৬:০১, মার্চ ১৯, ২০১৬

সব ক্ষমতা খালেদার হাতেই ন্যস্ত করবেন কাউন্সিলররা

বৃহস্পতিবার অনুষ্ঠিত জাতীয় স্থায়ী কমিটির বর্তমান মেয়াদের শেষ নীতিনির্ধারণী বৈঠকেই অনেকটাই নিশ্চিত হয়ে যায় বিএনপির কাউন্সিলের ভাগ্য। কি থাকবে, কি হবে কাউন্সিলে। ওই রাতের বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়,ঘোষণাপত্রে নতুন করে যুক্ত হচ্ছে উগ্রবাদ-জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদবিরোধী বক্তব্য।এ বিষয়গুলোতে জাতিকে সজাগ থাকার আহ্বান জানিয়ে ঘোষণাপত্রে নতুন প্যারা যোগ করার সিদ্ধান্ত পাকা হয়। পাশাপাশি ভাইস চেয়ারম্যানের সংখ্যা ১৭ থেকে বাড়িয়ে ৩৫ করা হবে। চেয়ারপারসনের উপদেষ্টা কমিটির মানবৃদ্ধি করার প্রস্তাবও পাশ হয়েছে বিএনপির বর্তমান স্থায়ী কমিটির শেষ বৈঠকে। এছাড়া সাংগঠনিক সম্পাদকদের সংখ্যা বেড়ে ১০-১১ যেতে পারে।

একই সঙ্গে কাউন্সিলের দিন চেয়াপারসন হিসেবে খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান হিসেবে তারেক রহমানের নাম ঘোষণা হবে। এছাড়া মহাসচিব হিসেবে মির্জা ফখরুলের নাম খালেদা জিয়া চাইলে কাউন্সিলে ঘোষণা দিতে পারেন। তবে কোনও কোনও নেতা বলছেন, শীর্ষ দুই পদের বাইরে বাকিসব প্রায় এক থেকে দেড় মাসের সময়ে দেওয়া হবে। ক্রমান্বয়ে স্থায়ী কমিটির শূন্যপদ পূরণ,ভাইস চেয়ারম্যান, উপদেষ্টা কমিটি ও কেন্দ্রীয় নির্বাহী কমিটি গঠিত হবে।

বিএনপি সূত্র বলছে, কাউন্সিলের দ্বিতীয় সেশনে রূদ্ধদ্বার বৈঠকে মূলত গঠনতন্ত্র পাশ হবে। এর বাইরে সংযুক্তি-বিযুক্তি নিয়ে টুকটাক আলোচনার সুযোগ আসতে পারে। তবে মোদ্দাব্যাপার হবে,কাউন্সিলররা সব সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বিগত দিনের রীতি অনুসারে খালেদা জিয়ার হাতে সোপর্দ করবেন।এর বাইরে আগামী দিনে দলীয় সাংগঠনিক তৎপরতা, রাজনৈতিক কর্মসূচি নির্ধারণে কাউন্সিলরদের মতামত শোনা হবে। এর চূড়ান্ত রূপ কি হবে, সেটি পরবর্তীতে স্থায়ী কমিটি ও সিনিয়র নেতোদের সঙ্গে আলাপ করেই ঠিক করবেন খালেদা জিয়া।

আবদুল্লাহ আল নোমান বলেন, পরবর্তী রাজনৈতিক কর্মসূচি নিয়ে কাউন্সিলররাও মতামত দেবেন। তাদের মতামতের ভিত্তিতে দলের হাইকমান্ড সিদ্ধান্ত নেবে। কাউন্সিলরদের হাতেই সব ক্ষমতা। তবে তারা চাইলে চেয়ারপারসনের হাতে সিদ্ধান্ত নেওয়া ক্ষমতা দিতে পারেন।

সহ সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান বলেন,শীর্ষ দুই পদের বাইরে বাকিগুলো পরেই ঠিক করবেন ম্যাডাম। সেটিই রীতি। তবে খুব প্রয়োজন হলে মহাসচিব পদ ঘোষণা করবেন।

 

এসটিএস/ এমএসএম

লাইভ

টপ