বিএনপির ভিশন ২০৩০ ঘোষণা

Send
সালমান তারেক শাকিল
প্রকাশিত : ১৩:৩৫, মার্চ ১৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৬:১৩, মার্চ ১৯, ২০১৬


বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকাউন্সিলের বক্তৃতায় দলের ভিশন ২০৩০ ঘোষণা দিলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এই ভিশন ২০৩০ এর খসড়া পরিকল্পনা করা হয়েছে জানিয়ে তিনি উল্লেখ করেন- অচিরেই চূড়ান্ত করে সেটি জনগণের সামনে উপস্থাপন করা হবে।
দলের জাতীয় ষষ্ঠ কাউন্সিলে ভিশন ২০৩০ ঘোষণা বিষয়ে খালেদা জিয়া বলেন, আমরা ব্যাপক উন্নয়নভিত্তিক পরিকল্পনা প্রণয়ন করেছি। আমাদের লক্ষ্য ‘ভিশন ২০৩০’। দীর্ঘ আলাপ আলোচনার মাধ্যমেই এটি চূড়ান্ত করা হবে। তবে এর সংক্ষিপ্ত রূপরেখা আমি তুলে ধরবো। এসময় খালেদা জিয়া বলেন, জাতিকে পেছনে ঠেলে দেওয়ার যে চেষ্টা চলছে, সেই সংকট থেকে বেরিয়ে আসতে হবে। জনগণই দেশের মূল মালিক বলে মন্তব্য করেন তিনি। সুখী, সমৃদ্ধ, আধুনিক ও আত্মমর্যাদাশীল রাষ্ট্র প্রতিষ্ঠাই এই ভিশন ২০৩০ এর লক্ষ্য বলেও জানান খালেদা জিয়া।
শনিবার দুপুর পৌনে ১টার দিকে রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ মিলনায়তনে বিএনপির ষষ্ঠ কাউন্সিলের বক্তব্যে এ পরিকল্পনা উত্থাপন করেন তিনি। খালেদা জিয়া বলেন, বিশ্ব এখন বদলে গেছে। কিন্তু মেধা ও দক্ষতা থাকা সত্ত্বেও আমাদের দেশ এখনও পিছিয়ে রয়েছে। জাতি হিসেবে আমাদের বর্তমান এখন সংকটে আর ভবিষ্যৎ অন্ধকার-অনিশ্চিতে। এ পরিস্থিতিতে জাতিকে দেখাতে হবে নতুন দিক-নির্দেশনা। সেই লক্ষ্যেই ভিশন ২০৩০ কাজ করবে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, বিরোধী দলে থাকতেও বিএনপি দেশকে এগিয়ে নেওয়ার রাজনীতি করে এসেছে। গঠনমূলক সমালোচনা ও পরামর্শ দিয়ে এসেছে। কিন্তু কখনো ক্ষমতাসীন দলের ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। খালেদা বলেন, এখনও বিএনপিই পারে শুধু ইতিবাচক ধারার রাজনীতির মাধ্যমে দেশকে এগিয়ে নিতে।
ক্ষমতায় আসলে তার দল জাতীয় সংসদকে দ্বিকক্ষ বিশিষ্ট করবে। পাশাপাশি প্রধানমন্ত্রীর একক ক্ষমতা নিরসনকল্পে প্রজাতন্ত্রের নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনা হবে। রাষ্ট্র্রের এক কেন্দ্রীক ক্ষমতা দূর করতে সংসদে উচ্চকক্ষ প্রতিষ্ঠা করা হবে। তিনি জানান, জাতীয় সংসদকে দ্বিকক্ষ বিশিষ্ট করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে তার দল।

বিএনপির চেয়ারপারসন জানান, তার দল ক্ষমতায় এলে সব কালাকানুন বাতিল করবে। এ সম্পর্কে খালেদা জিয়া বলেন, বিচারবহির্ভূত প্রতিটি হত্যাকাণ্ড, কারাগারের ভেতরে মৃত্যু, প্রতিটি ঘটনার তদন্ত করবে বিএনপি। 


/এআরআর/আরএআর/আরজে/ইউআই/এএইচ/

 

লাইভ

টপ