ইসিতে চিঠি দিয়েছে দুই জাসদ

Send
এমরান হোসাইন শেখ
প্রকাশিত : ২২:৩৩, মার্চ ২২, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২২:৫৪, মার্চ ২২, ২০১৬

দুই জাসদকমিটির নাম জানিয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে সম্প্রতি বিভক্ত জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ-এর দুটি গ্রুপ। পৃথক চিঠিতে জাসদের দুটি অংশ তাদের কমিটি ও কাউন্সিলের প্রতিবেদন ইসিকে জানিয়েছে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানায়।
নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল জাসদ সম্প্রতি অভ্যন্তরীণ কোন্দলে বিভক্ত হয়ে যায়। গত ১২ মার্চ দলটির কাউন্সিলের নতুন কমিটি গঠন নিয়ে বিরোধ সৃষ্টি হলে দলের নেতাকর্মীরা দুটি অংশে বিভক্ত হয়ে পৃথক কমিটি গঠন করেন। বিদায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনুকে সভাপতি ও যুগ্ম সাধারণ সম্পাদক শিরিন আখতারকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয় একটি কমিটি (ইনু-শিরিন)। এদিকে, বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক শরিফ নুরুল আম্বিয়াকে সভাপতি ও নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করে পাল্টা কমিটি (আম্বিয়া-প্রধান কমিটি) ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার পর থেকে জাসদের কার্যালয় ইনু ও শিরিনের নেতৃত্বাধীন কমিটির নিয়ন্ত্রণে রয়েছে। অন্যদিকে, আম্বিয়া-প্রধান কমিটি জানিয়েছেন তারা আইনগত পদক্ষেপের মাধ্যমে কার্যালয়ের নিয়ন্ত্রণ নেবে। পাশাপাশি দুই অংশই নিজেদের জাসদের নির্ধারিত প্রতীক মশালের দাবিদার বলে উল্লেখ করছে। এরই মাঝে সোমবার উভয় কমিটি কমিশনকে চিঠি দিয়ে তাদের নতুন কমিটি ও ওই কাউন্সিলের প্রতিবেদন ইসিকে দেয়।
কমিশন সূত্র জানিয়েছে, জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ (ইনু) সোমবার কমিশনকে নব নির্বাচিত কমিটির নাম জানিয়ে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে। ওই চিঠিতে বলা হয়েছে, গত ১২ মার্চ দলটির কাউন্সিলে হাসানুল হক ইনু সভাপতি ও শিরিন আখতার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। ওই চিঠির সঙ্গে দলীয় কাউন্সিলের তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনের দুই পৃষ্ঠার একটি প্রতিবেদন জমা দেওয়া হয়।

দলটির নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে ওই প্রতিবেদনে বলা হয়েছে, হাসানুল হক ইনু বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি পুনঃনির্বাচিত হয়েছেন। সাধারণ সম্পাদক পদে দুজন প্রার্থী থাকায় গোপন ব্যালটে ভোট হয়। এতে শিরিন আখতার ৬০৩ ও নাজমুল হক প্রধান ১৩৭ ভোট পান। ৭টি ভোট বাতিল হয়। সর্বোচ্চ ভোট পাওয়ায় শিরিন আখতার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

সংগঠনের সভাপতি হাসানুল হক ইনু স্বাক্ষরিত ওই চিঠি প্রধান নির্বাচন কমিশনার কাজী রবিকউদ্দীন আহমদের  কাছে পাঠিয়েছে দলটি। চিঠির অনুলিপি চার নির্বাচন কমিশনারকেও দেওয়া হয়েছে।

এদিকে, জাসদ আম্বিয়া-প্রধান কমিটির পক্ষ থেকেও সভাপতি হিসেবে শরিফ নুরুল আম্বিয়া, সাধারণ সম্পাদক হিসেবে নাজমুল হক প্রধান এবং কার্যকরী সভাপতি হিসেবে মইন উদ্দীন খান বাদলের নাম দিয়ে সোমবার পৃথক চিঠি দেওয়া হয়েছে। দলের এই অংশও এই আংশিক কমিটির সঙ্গে একটি রিপোর্ট কমিশনে জমা দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে জাসদ (আম্বিয়া-প্রধান) সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বাংলা ট্রিবিউনকে  বলেন, আমরা সোমবার নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে আমাদের নতুন কমিটি গঠনের বিষয়টি অবহিত করেছি। কমিশন চিঠি গ্রহণ করেছে এবং পরবর্তী সময়ে আমাদের ডেকে কথা বলবেন বলে কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন।

জাসদ (ইনু) সাধারণ সম্পাদক শিরিন আখতার বলেন, আমরা আমাদে সম্মেলনের প্রতিবেদন কমিশনকে জানিয়েছে। ওই প্রতিবেদনে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের কথাও বলা হয়েছে।

/এমএনএইচ/

লাইভ

টপ