X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

হার চোখ রাঙালেও সিরিজ জিতলো বাংলাদেশই

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ মে ২০২৪, ১৯:৩৮আপডেট : ০৭ মে ২০২৪, ১৯:৩৮

আগের দুই ম্যাচে টস জিতেও প্রথমে ব্যাটিং করেনি বাংলাদেশ। তবে মঙ্গলবার টস হেরে আগে ব্যাটিং করতে হলো তাদের। জিম্বাবুয়ের নখদন্তহীন বোলিং আক্রমণের বিপক্ষে বাংলাদেশের ব্যাটারদের সংগ্রাম যেন চোখে আঙুলে দিয়ে দেখিয়ে দিলো তাদের বর্তমান অবস্থা। তাওহীদ হৃদয় ও জাকের আলীর দৃঢ়তায় শেষ পর্যন্ত ৫ উইকেটে ১৬৫ রান করে স্বাগতিকরা। টি-টোয়েন্টি ক্রিকেটে সাধারণত এই রান তেমন চ্যালেঞ্জিং নয়। তবে বাংলাদেশের বোলাররা একে একে উইকেট নিয়ে জিম্বাবুয়েকে চাপে ফেলে। কিন্তু গত দুই ম্যাচের মতো শেষের দিকের ব্যাটাররা স্বাগতিকদের ঘাম ছুটায়। অবশ্য শেষ দুই ওভারে তাসকিন আহমেদ ও সাইফউদ্দিনের বোলিংয়ে তৃতীয় ম্যাচে হারের শঙ্কা ছাপিয়ে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। তারপর ৯১ রানে আট উইকেট তুলে নিয়েছিল। সেখান থেকে জিম্বাবুয়ে ঘুরে দাঁড়িয়ে শেষ ২ ওভারে লক্ষ্য দাঁড় করায় ২৭ রানে। ১৯তম ওভারে তাসকিন খরচ করলেন মাত্র ৬ রান। তাতে শেষ ওভারে জিম্বাবুয়ের জয়ের জন্য প্রয়োজন ২১ রান। প্রথম বলে সাইফউদ্দিন মাসাকাদজাকে ফিরিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেন। তবে পরের দুই বলে দুই চারে ফের ম্যাচে উত্তেজনা তৈরি করে জিম্বাবুয়ে। শেষ তিন বলে জয়ের জন্য প্রয়োজন পড়ে ১৩ রানের। কিন্তু সাইফউদ্দিনের বুদ্ধিদীপ্ত বোলিংয়ের কাছে হেরে যায় জিম্বাবুয়ে। ১৫৬ রানে থামে তারা। ৯ রানে জিতে দুই ম্যাচ আগেই সিরিজ নিশ্চিত করে ফেললো বাংলাদেশ। ব্যাট হাতে দলকে বিপদ থেকে উদ্ধার করা তাওহীদ হয়েছেন ম্যাচ সেরা।

জিম্বাবুয়ের ফারাজ আকরাম মূলত ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করেছেন। ১৯ বলে দুই চার ও দুই ছক্কায় ৩৪ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। নবম উইকেটে মাসাকাদজাকে সঙ্গে নিয়ে ফারাজ ৩০ বলে ৫৪ রানের জুটি গড়েছিলেন। বাকি ব্যাটারদের মধ্যে কেউ বাংলাদেশের জন্য ত্রাস হতে পারেননি।

আগের দুই ম্যাচের মতো এই ম্যাচে বোলারদের পারফরম্যান্স ছিলো দারুণ। চলমান সিরিজে দেড় বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে চমৎকার বোলিং করছেন সাইফউদ্দিন। আজ নিয়েছেন তিনটি উইকেট। এছাড়া রিশাদ হোসেন দুটি এবং তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব, তানভীর ইসলাম ও মাহমুদউল্লাহ একটি করে উইকেট নিয়েছেন।

বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ দল কেন দ্রুত রান তুলতে পারছে না কিংবা টস জিতেও কেন আগে ব্যাটিং করছে না, এনিয়ে গত কয়েকদিন ধরেই বিস্তর সমালোচনা হচ্ছে। আক্রমণাত্মক ক্রিকেটে নিজেদের দুর্বলতা ঢাকতেই কি শান্তরা আগে ব্যাটিং করছেন, এমন কথাও উঠেছিল। মঙ্গলবার আগে ব্যাটিং করে বাংলাদেশের ব্যাটাররা বুঝিয়ে দিলেন গুঞ্জনটা একেবারেই অবান্তর নয়।

এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিল লিটন দাস ও তানজিদ হাসান তামিম। কিন্তু চতুর্থ ওভারেই অস্থিরতায় ভুগে সাজঘরে ফেরেন লিটন।  অপেক্ষাকৃত কম শক্তিশালী জিম্বাবুয়ের বোলিং লাইন আপ লিটনকে বাড়তি সুবিধা দেওয়ার কথা। কিন্তু তার বাজে ফর্ম ও আত্মবিশ্বাসের ঘাটতি এতটাই প্রকট যে নিজে কি শট খেলছেন, সেটাই যেন বুঝতে পারছেন না। ব্লেসিং মুজারাবানির ওভারে পরপর দুই বল স্কুপ করার বৃথা চেষ্টা করেন লিটন। অফ স্টাম্পের বাইরে করা তৃতীয় বলটি আগের দুইবারের মতো স্কুপ করতে গিয়ে এবার বোল্ড হন তিনি। তিন ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ১, ২৩ ও ১২ রান।

পাওয়ার প্লে শেষ হওয়ার আগে ফিরে গিয়েছেন অধিনায়ক শান্তও। সিকান্দার রাজার বলে বোল্ড হওয়ার আগে তিনি করেন ৪ বলে ৬ রান। ৬ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ৪২ রান। এরপর ২২ বলে ২১ রান করে ফেরেন তানজীদ। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অভিষেক হাফ সেঞ্চুরিতে রাঙানোর পরের দুই ম্যাচে ব্যর্থ হলেন তিনি। ৯ ওভারে ৬০ রান তুলে টপ অর্ডার তিন ব্যাটারকে হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। তবে হৃদয় ও জাকেরের দৃঢ়তায় ঘুরে দাঁড়ায় তারা। ৫৮ বলে ৮৭ রানের কার্যকর জুটি গড়েন দুজন।

৩৪ বলে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি হাফ সেঞ্চুরির দেখা পান হৃদয়। ১৯তম ওভারে মুজারাবানির বলে বোল্ড হওয়ার আগে খেলেন ৩ চার ও ২ ছয়ে ৩৮ বলে ৫৭ রানের ইনিংস। জাকের অবশ্য হাফ সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন। তার ব্যাটে আসে ৩৪ বলে ৪৪ রানের ইনিংস। পরে চার বল করে খেলে মাহমুদউল্লাহ ৯ ও রিশাদ হোসেনের ৬ রানের সুবাদে দেড়শ ছাড়ানো পুঁজি পায় বাংলাদেশ।

জিম্বাবুয়ের বোলারদের মধ্যে মুজারাবানি শিকার করেন সর্বোচ্চ তিন উইকেট। ফারাজ ও রাজা নেন একটি করে উইকেট।

/আরআই/এফএইচএম/
সম্পর্কিত
যেখানে শান্তর তৃপ্তি
তাসকিনের স্ক্যান রিপোর্ট পাওয়ার পর সিদ্ধান্ত
আমাদের দেশে স্ট্রাইক রেট নিয়ে অনেক কথা হয়: শান্ত
সর্বশেষ খবর
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কান উৎসব ২০২৪লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
যে কারণে তালা দেওয়া হয়েছিল মেট্রোরেলের গেটে
যে কারণে তালা দেওয়া হয়েছিল মেট্রোরেলের গেটে
সোনার ভ‌রি ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা
সোনার ভ‌রি ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা
সর্বাধিক পঠিত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক