X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মিরপুরে ‘অ্যাপ্রোচ’ বদলে খেলবে বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট 
১০ মে ২০২৪, ১২:৩৪আপডেট : ১০ মে ২০২৪, ১২:৪৫

বাংলাদেশের ব্যাটারদের ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা যেন কাটছেই না। প্রথম তিন ম্যাচ জিতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলেও ক্রিকেটারদের সমালোচনায় বিদ্ধ করা হচ্ছে। জিম্বাবুয়ের বোলিং আক্রমণের বিপক্ষে বাংলাদেশের ব্যাটাররা রীতিমতো খাবি খেয়েছেন। এই অবস্থার উন্নতি না হলে বিশ্বকাপে শক্ত বোলিং আক্রমণের বিপক্ষে কঠিন পরীক্ষায় বসতে হবে। যদিও জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুরের শেষ দুই ম্যাচে অ্যাপ্রোচ বদলে মাঠে নামার ঘোষণা দিয়েছেন পেসার তাসকিন আহমেদ।

শুক্রবার সন্ধ্যা ৬টায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে কম বেশি সবাই রান পেলেও সবচেয়ে বাজে পরিস্থিতিতে লিটন দাস। বিশেষ করে তার আউটের ধরণ নিয়ে আছে বিস্তর প্রশ্ন। তারপরও লিটনের নেই কোনও অনুশোচনা। চট্টগ্রামে তৃতীয় টি-টোয়েন্টিতে স্কুপ করতে গিয়ে যেভাবে আউট হয়েছেন, তা ক্রিকেটের কোন ব্যাকরণেই নেই। ওই আউটের পর তাকে ঘিরে সমালোচনার ডালাপালা মেলেছে। যদিও লিটনের ওই আত্মঘাতী শট নিয়ে অনুশোচনা নেই। তৃতীয় ম্যাচ শেষে সম্প্রচারকারী টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে উল্টো জানিয়েছেন, তিনি নাকি ভালো পরিকল্পনা থেকেই ওই শট খেলেছেন। লিটন নিজেকে নিয়ে চিন্তা না করলেও টিম ম্যানেজমেন্টের ভাবনা তাকে ঘিরেই। বিশ্বকাপের আগে গুরুত্বপূর্ণ এই ব্যাটারকে ছেঁটে ফেলারও সুযোগ নেই। ফর্ম যতই খারাপ থাকুক না কেন লিটন বিশ্বকাপে যাচ্ছেনই। তবে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ দুই ম্যাচে মানসিক অবসাদ কাটাতে বিশ্রাম দেওয়া হতে পারে অভিজ্ঞ উইকেটকিপার এই ব্যাটারকে। তার জায়গায় একাদশে দেখা যাবে লঙ্কানদের বিপক্ষে ইনজুরিতে পড়া সৌম্য সরকারকে।

অনুশীলনে মোস্তাফিজুর রহমান। আজকের ম্যাচে একাদশে নিশ্চিত ভাবেই আছেন সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান। নিজেদের ফেরার ম্যাচের আগে বৃহস্পতিবার মিরপুরে কঠোর অনুশীলন করেছেন তারা। জিম্বাবুয়ের সিরিজের আগেই মোস্তাফিজকে আইপিএল থেকে ফিরিয়ে আনা হলেও তাকে বিশ্রাম দিয়েছিল বিসিবি। চেন্নাই সুপার কিংসের হয়ে দারুণ সময় কাটানো মোস্তাফিজকে নিয়ে তাই ভীষণ আশাবাদী বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

এদিকে, যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় বেশ কয়েকদিন আগে ফিরলেও জাতীয় দলের হয়ে খেলেননি সাকিব। সুপার লিগের তিন ম্যাচে এক সেঞ্চুরিতে দারুণ ফর্মে থাকার ইঙ্গিত দিয়েই জাতীয় দলের হয়ে মাঠে নামতে প্রস্তুত তিনি। সৌম্য, সাকিব এবং মোস্তাফিজ দলে আসায় ব্যাটিং এবং বোলিং বিভাগে বাংলাদেশ দলের ভারসাম্য ফিরেছে। কারণ সাকিব ও সৌম্য দুজনেই ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংটাও করেন।

জিম্বাবুয়ের বিপক্ষে আগের তিন ম্যাচেই বাংলাদেশ দল সহজে জিতেছে। মিরপুরেও এমন ফলই আশা ক্রিকেটপ্রেমীদের। তবে ফল ছাপিয়ে ব্যাটারদের ইনটেন্ট কেমন, সেটা দেখতেই মুখিয়ে থাকবেন ক্রিকেট ভক্তরা। প্রথম তিন ম্যাচের মধ্যে বাংলাদেশ তৃতীয়টিতে আগে ব্যাটিং করে ১৬৫ রান করেছে। বাকি দুই ম্যাচে পরে ব্যাটিং করে ১২৪ ও ১৩৮ রান তাড়া করে জিতেছে। তিন ম্যাচের কোনওটিতে পাওয়ার প্লেতেই কোনও ম্যাচে ৫০ রান করতে পারেনি।  
 
তাসকিন অবশ্য জানিয়েছেন মিরপুরে অ্যাপ্রোচ বদল করেই মাঠে নামবেন ব্যাটাররা। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তাসকিন বলেছেন, ‘আমরা কিন্তু ধারাবাহিকভাবে কাজ করেই যাচ্ছি, কীভাবে আমাদের ব্যাটিং বা বোলিং আরও উন্নতি করা যায়। এটা আমরাও বুঝছি যে প্রত্যাশামাফিক শুরুটা হচ্ছে না, এটা নিয়ে কাজ হচ্ছে। আসলে সর্বোচ্চ চেষ্টা করা ছাড়া তো আসলে কোনও কিছুই হাতে নাই! চেষ্টা করে যাচ্ছি, আমি আশা করবো সামনে আরও ভালো কিছু হবে এবং সামনের দুই ম্যাচও আগের তিন ম্যাচের চেয়ে ভালো ব্যাটিং হবে।’

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে এটিই বাংলাদেশের শেষ সিরিজ। সব ক্রিকেটারদের মননে-মগজে বিষয় এখন একটাই, বিশ্বকাপের জন্য নিজেদের প্রস্তুত রাখা, ‘আমাদের মূল লক্ষ্য তো বিশ্বকাপ কেন্দ্রীকই। যারা খেলোয়াড় আছি, আমাদের কাজ যেখানেই খেলি সর্বোচ্চটা দিয়ে ভালো পারফর্ম করা। অনেক কিছু আমাদের নিয়ন্ত্রণে নেই, কন্ডিশন-প্রতিপক্ষ। আমরা যারা খেলোয়াড় যখন, যেখানে খেলতে নামি সেরাটা দেই, এমনকি যখন বিপিএলে খেলতে নামি, ভালো খেলারই চেষ্টা করি। মূল লক্ষ্য তো বিশ্বকাপ।’

চট্টগ্রামে তীব্র তাপদাহর মাধ্যমে ম্যাচ খেলেছে দুই দল। তবে ঢাকায় উল্টো চিত্র- আকাশে মেঘের উড়াউড়ি। আবহাওয়া রিপোর্টে সন্ধ্যার দিকে বৃষ্টির সম্ভাবনাও প্রকট।  ফলে বাগড়া দিতে পারে প্রকৃতি। আবহাওয়ার পূর্বাভাস বলছে শুক্রবার পুরোদিনে আকাশ মেঘলা থাকবে এবং বজ্রসহ বৃষ্টি হবে। 

 

/আরআই/এফআইআর/
সম্পর্কিত
যেখানে শান্তর তৃপ্তি
তাসকিনের স্ক্যান রিপোর্ট পাওয়ার পর সিদ্ধান্ত
আমাদের দেশে স্ট্রাইক রেট নিয়ে অনেক কথা হয়: শান্ত
সর্বশেষ খবর
‘পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন লাইন প্রস্তুতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে’
‘পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন লাইন প্রস্তুতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে’
মিরপুরে শুরু হয়েছে ফার্নিচার মেলা
মিরপুরে শুরু হয়েছে ফার্নিচার মেলা
বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে নিজেদের সক্ষমতা বাড়ানো জরুরি
বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে নিজেদের সক্ষমতা বাড়ানো জরুরি
‘বাংলাদেশ দলে খেলতে না পারলে আমি মরে যাবো না’
‘বাংলাদেশ দলে খেলতে না পারলে আমি মরে যাবো না’
সর্বাধিক পঠিত
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
কী থাকছে হিমায়িত মাংস আমদানি নীতিমালায়
কী থাকছে হিমায়িত মাংস আমদানি নীতিমালায়
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ