X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ক্লাব কাপ হকির ফাইনালে ঊষা

স্পোর্টস ডেস্ক
০৬ মে ২০১৬, ১৮:৪৫আপডেট : ০৬ মে ২০১৬, ১৯:৩২

ক্লাব কাপ হকির ফাইনালে ঊষা মার্সেল ক্লাব কাপ হকি টুর্নামেন্টের নাটকীয় সেমিফাইনালে মোহামেডানকে হারিয়ে ফাইনালে উঠেছে ঊষা ক্রীড়াচক্র। নির্ধারিত সময় ৩-৩ গোলে ড্রয়ের পর শ্যুটআউটে মোহামেডানকে ৪-২ গোলে হারায় ঊষা ক্রীড়া চক্র। সব মিলয়ে ৭-৫ গোলে তারা ম্যাচ জিতে নেয়। ফাইনালে ওঠার পর তাৎক্ষণিক পুরস্কার হিসেবে ঊষা হকি কমিটির চেয়ারম্যান তারেক এ আদেল তাৎক্ষণিকভাবে খেলোয়াড়দের এক লাখ টাকা বোনাস দেন।

আগামীকাল দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে আবাহনী ও মেরিনার্স। এ ম্যাচে জয়ী দল ফাইনালে ঊষার মুখোম‌‌‌ুখি হবে।

একে অপরের কৌশলকে যাচাই বাছাইয়ের মানসিকতা নিয়ে বেশ ধীরগতিতে খেলা শুরু করে দু’দল। বিশেষ করে মোহামেডানের চার বিদেশি আসার পর তাদের মাঝমাঠ ও ডিফেন্সের দুর্বলতা এদিন দেখা যায়নি। তবে প্লে-মেকার রাসেল মাহমুদ জিমির হ্যামস্ট্রিং সমস্যার জন্য অনুপস্থিতি নিঃসন্দেহে মোহামেডানের জন্য ছিল বড় ধাক্কা।

খেলার প্রথম আক্রমণটি শানায় মোহামেডান। ছয় মিনিটে পাকিস্তানি ফরোয়ার্ড ওমর ভুট্টুর পাসে বক্সের মাঝামাঝি থেকে রিভারসুইপ নিয়েছিলেন রুবেল হোসেন। বল সাইডপোস্ট ঘেঁষে মাঠের বাইরে চলে যায়। খেলার ৯ মিনিটে এগিয়ে যায় ঊষা। প্রথম পেনাল্টি কর্নার (পিসি) থেকেই গোল করে বসেন অধিনায়ক কৃষ্ণ কুমার। পুশটি করেছিলেন তিনিই। সারোয়ারের স্টপের পর মালয়েশিয়ান ফরোয়ার্ড জুলহাইরি বিন হাশিম গতানুগতিক স্কুপ বা হিট না করে কব্জির মোচড়ে বল পাস করে দেন কৃষ্ণ কুমারকে। আলতো ছোয়ায় বল পোস্টে প্রবেশ করান কৃষ্ণা (১-০)।

গোল হজমের পর মোহামেডান ঊষার উপর যথেষ্ট চাপ তৈরি করে খেললেও দক্ষ ফিনিশারের অভাবে গোল পায়নি। ওমর ভুট্টু ও রিজওয়ান আহমেদ লক্ষ্যভেদ করতে পারেননি।

২৫ মিনিটে সালমান হোসেনের পুশ বিপদমুক্ত করেন ঊষার গোলকিপার আবু সাইদ নিপ্পন। পরের মিনিটেই কৃষ্ণ কুমার ও পুষ্কর ক্ষিসা মিমোর ওয়ান-টুর পর মোহামেডান গোলকিপার জাহিদের গায়ে বল মারেন ইসমাইল বিন আবু।

৩০ মিনিটে প্রথম পিসি অর্জন করে মোাহমেডান। ওমর ভুট্টুর পুশ, রানার স্টপে তাসাওয়ার আব্বাসের নিচু হিট ডানদিকে ঝাঁপিয়ে রক্ষা করেন ঊষা গোলপিকার নিপ্পন। পরের মিনিটেই একটি সংঘবদ্ধ আক্রমণ থেকে কামরুজ্জামান রানার বক্সেও ওপর থেকে দেওয়া পাসে রিভার্স সুইপে সমতা আনেন তাসাওয়ার আব্বাস (১-১)।

বিরতির পাঁচ মিনিট পর সালমান হোসেনের অসাধারণ স্টিক ওয়ার্কে মোহামেডানকে এগিয়ে দেন তাসাওয়ার আব্বাস। ডানপ্রান্ত দিয়ে দ্রুত গতিতে এক হাতে স্টিক নিয়ে কোনাকুনি বল পাস দেন বক্সের মাঝামাঝি দাঁড়ানো আব্বাসকে। ফাঁকা পোস্টে বল ঠেলতে ভুল করেননি পাকিস্তানি ফরোয়ার্ড (২-১)। ৪৫ মিনিটে আবার খেলায় ফিরে আসে ঊষা। পর পর তিনটি পিসির শেষটিতে কৃষ্ণ কুমারের পুশ সারোয়ারের স্টপের পর কোনাকুনি হিটে গোল করেন মালয়েশিয়ান ডিফেন্ডার শফিক জোলান (২-২)।

খেলা শেষের মিনিট চারেক আগে কৃষ্ণ কুমারের পাওয়ার হিটে ফ্লিপ করতে ব্যর্থ হন সারা ম্যাচেই নিষ্প্রভ ক্ষিসা মিমো। খেলা শেষের দু’মিনিট আগে গোল করেন ওমর ভুট্টু। তাসাওয়ার আব্বাসের পাসে বক্সের বাঁপ্রান্তে জায়গা করে নেন এই পাকিস্তানি ফরোয়ার্ড। সুবিধাজনক জায়গা থেকে জোরের উপর নেওয়া রিভার্স হিটে করেন গোলটি (৩-২)।

ম্যাচের নির্ধারিত সময়ে দলকে হারের হাত থেকে বাঁচান পুষ্কর ক্ষিসা মিমো। ইসমাঈল বিন আবুর ডানপ্রান্ত থেকে নেওয়া পাওয়ার হিটে ফ্লিক করে ম্যাচে সমতা আনেন মিমো (৩-৩)। ম্যাচ নির্ধারিত সময়ের তখন ১০ সেকেন্ড বাকি। পরে পেনাল্টি শ্যুট-আউটে খেলা নিষ্পত্তি হয়।

/আরএম/এমআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক