X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বগুড়ায় জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে ফুটবল স্টেডিয়াম

বগুড়া প্রতিনিধি
২১ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৪৬আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৫৩

শহীদ চাঁন্দু স্টেডিয়াম। বগুড়ায় মাহবুবুর রহমান বড় কালু, আলফাজ আহম্মেদ গ্যাদার মতো অনেক তারকা ফুটবলার দেশে-বিদেশে খেলে এ জেলার সুনাম অর্জন করেছেন। এরপরেও অনেক প্রতিভাবান ফুটবলার জন্মেছেন। কিন্তু স্টেডিয়ামের অভাবে উত্তরবঙ্গের রাজধানী খ্যাত বগুড়া আগের সেই ঐতিহ্য হারিয়ে ফেলতে বসেছিল। অবশেষে নিজস্ব অর্থায়নে ফুটবল স্টেডিয়াম নির্মাণের উদ্যোগ নিয়েছে জেলা ক্রীড়া সংস্থা।  

জেলা ক্রীড়া সংস্থার সূত্র জানায়, বগুড়া শহরের মালগ্রাম এলাকায় স্থাপিত শহীদ চাঁন্দু স্টেডিয়াম ছিল বগুড়ার একমাত্র বড় খেলার মাঠ। এখানে নিয়মিত আন্তঃ জেলা ও স্থানীয় ফুটবল খেলা চলতো। এছাড়া ২০০৪ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের জন্য নতুন করে নির্মাণ করা হয় শহীদ চাঁন্দু স্টেডিয়াম। এরপর আইসিসি’র ওয়ানডে ও টেস্ট ভেন্যুর স্বীকৃতি পেলে শহীদ চাঁন্দু স্টেডিয়াম ক্রিকেটের দখলে চলে যায়। ফলে জেলায় ফুটবল ঠিকানাহীন হয়ে পড়ে! শহরের ছোট আলতাফুন্নেছা খেলার মাঠে খেলতে বাধ্য হন ফুটবলাররা। বগুড়া পৌরসভার ওই মাঠে সারাবছর বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন হওয়ায় ফুটবল খেলা প্রায় বন্ধের উপক্রম হয়। এমন পরিস্থিতিতে বগুড়া জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তারা আলাদা একটি ফুটবল স্টেডিয়ামের জন্য অনেক দৌড়ঝাঁপ করেন। দাবির মুখে গত ২০১০ সালে তৎকালীন ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার বগুড়ায় আন্তর্জাতিক মানের একটি ফুটবল স্টেডিয়াম নির্মাণের ঘোষণা দেন। এরপর শহরতলীর মাটিডালি এলাকায় দ্বিতীয় বাইপাশ সড়কের পাশে প্রায় সাড়ে ১১ একর জমি পরিদর্শন করেন প্রতিমন্ত্রী। জাতীয় ক্রীড়া পরিষদের আবেদনে স্থানীয় ভূমি অফিস জমির মূল্য নির্ধারণ ও নক্সা তৈরি করে মন্ত্রণালয়ে পাঠায়। এরপর আর স্টেডিয়ামের ব্যাপারে কোনও অগ্রগতি হয়নি। তারপরেও বগুড়ার ফুটবলপ্রেমিরা স্টেডিয়ামের জন্য সরকারের মন্ত্রী, এমপি ও অন্যদের কাছে দাবি অব্যাহত রাখেন। এতেও কাজ না হওয়ায় জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তারা নিজস্ব অর্থায়ন ও সহযোগিতা নিয়ে একটি স্টেডিয়াম নির্মাণের উদ্যোগ নেন। শহরের মালগ্রাম এলাকায় শহীদ চাঁন্দু স্টেডিয়ামের কাছে ওয়ান্ডারল্যান্ড শিশু পার্কের সামনে জাতীয় ক্রীড়া পরিষদের পরিত্যক্ত প্রায় ১০ বিঘা জমিতে ফুটবল স্টেডিয়াম নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়। ইতোমধ্যে জাতীয় ক্রীড়া পরিষদ ওয়ান্ডারল্যান্ড পার্কের সঙ্গে চুক্তি বাতিল করে জায়গাটি জেলা ক্রীড়া সংস্থার কাছে হস্তান্তর করেছে। চারদিকে প্রাচীর ঘেরা ওই জায়গার বিশাল অংশ জুড়ে রয়েছে জলাশয়। জলাশয় ভরাটের কাজ শুরু হয়েছে। সেখানে খেলার মাঠ ও জলাশয়ের চারধারের ফাঁকা স্থানে দর্শকদের গ্যালারি হবে।

এ প্রসঙ্গে বগুড়া জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি খাজা আবু হায়াত হিরু জানান, একটি ফুটবল স্টেডিয়াম বগুড়াবাসীর দীর্ঘদিনের দাবি। মাঠের অভাবে ভালোভাবে টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব হয়না। ফুটবল ক্যাম্প করতে না পারায় মেধাবী ফুটবলারদের প্রতিভা নষ্ট হবার উপক্রম হয়েছে। তিনি আরও জানান, প্রায় ১০ বিঘা ওই জায়গায় নতুন স্টেডিয়াম নির্মাণ হলে প্রায় ১৫ হাজার দর্শক একসঙ্গে খেলা উপভোগ করতে পারবেন। এতে বগুড়াবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হবে। বগুড়ার ফুটবল আবার জেগে উঠবে।

জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তারা জানান, প্রাথমিকভাবে নিজস্ব অর্থে জলাশয় ভরাট করা হবে। এর জন্য অন্তত ৬৫ লাখ টাকা প্রয়োজন। স্থানীয়ভাবে এ টাকা সংগ্রহ করা হবে। পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে বগুড়াবাসীর সহযোগিতা চাওয়া হয়েছে। আর্থিক সহায়তা প্রদানকারীর নামে স্টেডিয়ামের নামকরণ করা হতে পারে। জলাশয় ভরাট শেষ হলে সেখানে ফুটবল খেলা শুরু হবে। পরবর্তীতে সরকারী অনুদান পেলে স্টেডিয়ামের গ্যালারিসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ করা হবে। ইতোমধ্যে জাতীয় ক্রীড়া পরিষদে এ ব্যাপারে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাছুদুর রহমান মিলনের নেতৃত্বে কাজ এগিয়ে চলেছে।

 

/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা