X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

টেস্ট ক্যাপ পেলেই স্বপ্ন সত্যি হবে রাব্বির

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
১৭ অক্টোবর ২০১৬, ১৩:০৬আপডেট : ১৭ অক্টোবর ২০১৬, ১৩:১০

টেস্ট ক্যাপ পেলেই স্বপ্ন সত্যি হবে রাব্বির পেসার হান্ট থেকে উঠে আসা তরুণ ক্রিকেটার কামরুল ইসলাম রাব্বির এখনও জাতীয় দলের জার্সিতে খেলা হয়নি। টি-টোয়েন্টি ফরম্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে স্কোয়াডে থাকলে জাতীয় দলের হয়ে মাঠে নামা হয়নি তার।  প্রিমিয়ার লিগে দেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ উইকেট নেওয়া রাব্বি ভক্তদের প্রত্যাশা ছিল আফগানিস্তান কিংবা ইংল্যান্ড সিরিজে ওয়ানডে সিরিজে সুযোগ দেওয়া হবে তাকে। কিন্তু শেষ পর্যন্ত ওয়ানডে সিরিজে নয়, তিনি ডাক পেলেন ইংলিশদের বিপক্ষে টেস্ট সিরিজে।

রবিবার চট্টগ্রাম টেস্টের জন্য ঘোষণা করা হয় ১৪ সদস্যের স্কোয়াড। যেখানে নিজের নাম দেখে মোটেও অবাক হননি কামরুল ইসলাম রাব্বি। কেননা শনিবার ইংলিশদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে পুরনো বলে বোলিং দেখে নির্বাচকরা চট্টগ্রাম টেস্টে তাকে এক প্রকার নিশ্চিতই করে ফেলেছিলেন! সেদিন রাব্বিকে প্রধান নির্বাচক বলেই ফেললেন বোলিং ভালো হচ্ছে, চালিয়ে যা–ওই কথাতে গত দুইদিন ধরে আশায় বুক বেঁধে ছিলেন কামরুল ইসলাম রাব্বি। অবশেষে রবিবার বিকালে যখন ঘোষণা আসলো, তখন আনন্দে আত্মহারা হলেও নিজেকে নিয়ন্ত্রণ করলেন তিনি, ‘উদযাপনতো করাই যায়। তবে আনন্দটা বেশি হবে যেদিন সুযোগ পাবো এবং দলের প্রয়োজনে অবদার রাখতে পারবো। এর আগে স্কোয়াডে ছিলাম; কিন্তু সুযোগ হয়নি। স্বপ্নটা সত্যি হবে টেস্ট ক্যাপটা হাতে পেলেই।’

রাব্বির কথাতেই স্পষ্ট চট্টগ্রাম টেস্টে সুযোগ পেলে নিজেকে উজার করে দেবেন। অভিষেক টেস্টে এমন কিছুই করতে চান; যা অভিষেকের আনন্দকে আরও বাড়িয়ে দেবে। সেই স্বপ্ন যাত্রার রথে চড়ে প্রস্তুত হচ্ছেন কামরুল ইসলাম রাব্বি।

রবিবার দল ঘোষণার পর মুঠোফোনে বাংলা ট্রিবিউনের সঙ্গে কথা হয় কামরুল ইসলাম রাব্বির। তারই চুম্বক অংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো :-

বাংলা ট্রিবিউন : সাদা পোষাকে অভিষেকের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে; অনুভূতিটা কেমন?

রাব্বি : মাত্রই স্কোয়াডে ডাক পেলাম। এর আগেও জাতীয় দলে ডাক পেয়েছি। দেখা যাক সুযোগ পাই কিনা। যদি সুযোগ হয়, তাহলে স্বপ্নটা অবশ্যই পূরণ হবে। খেলার সুযোগ পেলে নিজের শতভাগ দিয়ে চেষ্টা করবো। তবে আনন্দটা উপভোগ করতে পারবো ২২ গজে নেমে ভালো পারফরম্যান্স করতে পারলেই।

বাংলা ট্রিবিউন : পরিবার বেশ দুঃশ্চিন্তায় ছিল; তারা নিশ্চয়ই এখন অনেক খুশি?

রাব্বি : মা-বাবাকেই ফোন দিয়ে সবার আগে জানিয়েছি। ভালো খবরের জন্য তারা অপেক্ষায় ছিলেন। গত প্রিমিয়ার লিগে সর্বোচ্চ উইকেট সংগ্রহ করেও জাতীয় দলে সুযোগ হয়নি। তাইতো মা-বাবা কিছুটা হতাশ হয়ে পড়ছিলেন। এই খবরে তারা এখন স্বস্তিতে।

রাব্বি বাংলা ট্রিবিউন : আপনি নিজেও হতাশ ছিলেন, এখন কেমন লাগছে?

রাব্বি : আমি হতাশ ছিলাম না। আমার মনে হচ্ছিল, আমার কোথাও কোনও সমস্যা রয়েছে। ওটাই খোঁজার চেষ্টা করছিলাম। ভাবছিলাম ওটা বের করতে পারলে, আমার পক্ষে আরও ভালো কিছু করা সম্ভব হবে। যদি সুযোগ না পাই; তারপরও দলের সঙ্গে থেকে ভালো কিছু করার চেষ্টা করবো। জাতীয় দলে থাকলে বিশ্বমানের কোচের মাধ্যমে অনেক কিছু শেখার সুযোগ থাকে।

বাংলা ট্রিবিউন: যদি টেস্ট দিয়েই অভিষেকটা হয়ে যায়; আক্ষেপ থাকবে কিনা?

রাব্বি: ক্রিকেটের ভিত্তিই তৈরি হয়েছে টেস্ট দিয়ে। টেস্ট প্লেয়ার, অনেক বড় ব্যাপার, অনেক সম্মানের। জাতীয় দলে খেলাটাই মূলত ব্যাপার। আর টেস্ট বড় মাপের খেলা। এখানে অভিষেক হলে আক্ষেপের কিছু নেই।

বাংলা ট্রিবিউন : রুবেল-আল আমিনদের পেছনে ফেলে স্কোয়াডে সুযোগ পেয়েছেন-বিষয়টি কীভাবে দেখছেন?

রাব্বি : রুবেল-শহীদরাও আমার মতোই ছিল। একদিনে দলে আসেনি। তারা যখন এসেছে, কাউকে জায়গা ছাড়তে হয়েছে। সবচেয়ে বড় কথা, জায়গা ছাড়া মূল ব্যাপার নয়। আমাকে টিকে থাকলে হলে ভালো পারফরম্যান্স করতে হবে। যে যোগ্য হয়, তখন তাকে জায়গা দিতে হয়। যে ভালো খেলবে, সে সুযোগ পাবে। আর যে খারাপ খেলবে, তাকে জায়গা ছেড়ে দিতে হবে। এটাই স্বাভাবিক।

বাংলা ট্রিবিউন: ইংলিশ ব্যাটসম্যানদের নিয়ে বিশেষ কোনও পরিকল্পনা রয়েছে কিনা?

রাব্বি : আমি গত ৭-৮ বছর ঘরোয়া ক্রিকেটে খেলছি। বিসিএল, এনসিএল এবং দেশের বাইরেও চারদিনের ম্যাচ খেলেছি। সে হিসেবে নিজের পরিকল্পনা থাকবে কিন্তু অধিনায়ক-কোচও কিছু পরিকল্পনা দেবেন। সেগুলোই মেনে চলার চেষ্টা করবো।  আমার শক্তিশালী দিকগুলোকে কাজে লাগাবো। আর ঘরোয়া ক্রিকেটে যেভাবে বোলিং করেছি সেভাবেই বোলিং করার চেষ্টা করবো।

 

/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা