X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

টেস্ট খেলতে উন্মুখ মিরাজ

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
১৮ অক্টোবর ২০১৬, ১৯:৫৪আপডেট : ১৮ অক্টোবর ২০১৬, ২০:০৬

টেস্ট খেলতে উন্মুখ মিরাজ ভবিষ্যতের তারকা ভাবা হয় মেহেদী হাসান মিরাজকে। সেই মিরাজের ক্রিকেটে আসার গল্পটা মোটেও সুখকর ছিল না। ক্রিকেট খেলার কারণে বাবার পিটুনি-বকুনি কিছুই বাদ যায়নি। তারপরও ক্রিকেটেই মজে থেকেছেন ছোট্ট মেহেদী। মিরাজের বাবা কখনোই চাননি ছেলে ক্রিকেট খেলুক। পালিয়ে খেলতে গিয়ে অনেক বার ধরা পড়ে প্রচণ্ড মার খেয়েছেন। এলাকার বড় এক ভাইকে অনুরোধ করেই সুযোগ মিলে ক্রিকেট শেখার। যদিও কপালে চিন্তার ভাঁজ পড়েছিল একাডেমির ভাড়া শোধের বিষয়টি ভেবে।

কোচ আল মাহমুদ শেষ পর্যন্ত ছোট্ট মিরাজের দায়িত্ব ভার তুলে নেন। এমনকি কেডস-জার্সিও কিনে দেন। ওখান থেকেই ক্রিকেটে নাম লেখানো মিরাজ ক্রমান্বয়ে বয়সভিত্তিক ক্রিকেট পেরিয়ে নাম লেখালেন জাতীয় দলে।

ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের ঘোষিত ১৪ জনের একজন সেই মেহেদী হাসান। রবিবার যখন দল ঘোষণা করা হলো তখন তিনি ইংলিশদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলছিলেন। যদিও ওই ম্যাচে কৌশলগত কারণে তাকে দিয়ে ব্যাটিং কিংবা বোলিং কোনও কিছুই করানো হয়নি। হয়তো ইংলিশদের থেকে আড়ালে রাখতেই টিম ম্যানেজমেন্টের এই প্রয়াস!

অন্য সবার চেয়ে ব্যক্তিক্রম মেহেদী হাসান ‍মিরাজ ২-১ বছর ভালো ক্রিকেট খেলে হারিয়ে যেতে চান না। বাংলাদেশের জার্সিতে ১০-১৫ বছর ক্রিকেট খেলে যেতে চান। এমনকি মঙ্গলবার প্রথমবারের মতো জাতীয় দলের সঙ্গে অনুশীলন করার অভিজ্ঞতাকে অসাধারণ বলেছেন তিনি। সবমিলিয়ে ২০ বছর বয়সী তরুণ এই অলরাউন্ডারের কথোপোকথন বাংলা ট্রিবিউন পাঠকদের জন্য তুলে ধরা হলো :-

বাংলা ট্রিবিউন: প্রথমবারের মতো জাতীয় দলে ডাক; নিশ্চয়ই দারুণ অনুভূতি?

মেহেদী হাসান : খুব ভালো লাগছে প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ পেয়েছি। আমার ছোট বেলা থেকে স্বপ্ন দেখতাম, আমার অভিষেকটা টেস্ট দিয়েই হোক। টেস্ট ক্রিকেটে ভালো পারফরম্যান্স করার অনেক সুযোগ থাকে। এখানে অনেক সময় ধরে খেলা যায়। আসলে ছোট বেলা থেকেই আমি লংগার ভার্সন খুব পছন্দ করি।

বাংলা ট্রিবিউন: অভিষেকের দ্বারপ্রান্তে; কতখানি প্রস্তুত আপনি?

মেহেদী হাসান: আমি শতভাগ প্রস্তুত। যদি একাদশে সুযোগ পাই নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করবো।

বাংলা ট্রিবিউন: প্রথমদিনের মতো জাতীয় দলের অনুশীলনের অভিজ্ঞতা কেমন ছিল?

মেহেদী হাসান : মুশফিক ভাই, সাকিব ভাই, তামিম ভাই, রিয়াদ ভাইসহ দলে যারা সিনিয়র আছেন সবাই আমাকে অনেক সাহায্য করেছেন। আমাকে অনেক সমর্থন দিয়েছেন। আমার আসলে মনেই হয়নি, আমি মাত্রই জাতীয় দলে সুযোগ পেয়েছি। মনে হয়েছে আমি অনেকদিন ধরেই জাতীয় দলে খেলছি। তাদের এই সাহায্য আমাকে আত্মবিশ্বাসী করছে। আশা করি, সুযোগ পেলে ভালো কিছু করতে পারবো।

বাংলা ট্রিবিউন : প্রস্তুতি ম্যাচে ব্যাটিং-বোলিং করা হয়নি; হতাশ কিনা?

মেহেদী হাসান  : আমাকে প্রস্তুতি ম্যাচে ব্যাটিং-বোলিং কোনও কিছুই করানো হয়নি। হয়তো টিম ম্যানেজমেন্টের পরিকল্পনার অংশ ছিল এটা। আশা করি কোনও সমস্যা হবে না। সবার সঙ্গে আলোচনা করে এটা কাটিয়ে উঠবো।

টেস্ট খেলতে উন্মুখ মিরাজ বাংলা ট্রিবিউন : ব্যাটিংয়ে নিচের দিকে খেলতে হবে; এটা কোনও সমস্যা কিনা?

মেহেদী হাসান: আমি জাতীয় লিগ যখন খেলেছি, তখন আট নম্বরেই ব্যাটিং করেছি। আট নম্বরে ব্যাটিং করে বেশকিছু হাফসেঞ্চুরি পেয়েছি। এটাকে কোনও সমস্যা মনে করছি না আমি। চেষ্টা করবো ওখান থেকেই যারা আমার সঙ্গে থাকবে তাদের নিয়ে অনেকদূর পর্যন্ত ব্যাটিং করতে।

বাংলা ট্রিবিউন : যুব বিশ্বকাপে বেশকিছু ম্যাচ দায়িত্ব নিয়ে খেলেছিলেন? ওখানকার অভিজ্ঞতা নিশ্চয়ই এখানে কাজে দেবে?

মেহেদী হাসান : অবশ্যই। আমি সব সময় দায়িত্ব নিয়ে খেলতে পছন্দ করি। দায়িত্ব নিয়ে খেলতে নিজের কাছে ভালো লাগে। যখন আমি লেজের দিকের ব্যাটসম্যানদের নিয়ে ব্যাটিং করার সুযোগ পাবো, চেষ্টা করবো তাদের নিয়ে যতটা ভালো খেলা যায়। যুব বিশ্বকাপে আমি অনেককিছু শিখেছি। ওখানে ভালো খেলেছি। ওখান থেকে যে অভিজ্ঞতাটা নিয়েছি, আশা করি সেগুলো জাতীয় দলে কাজে লাগাতে পারবো।

বাংলা ট্রিবিউন : আপনাকে ভবিষ্যতের তারকা ভাবা হয়। এতে চাপ তৈরি হয় কিনা?

মেহেদী হাসান : জাতীয় দলে সুযোগ পেয়েছি, চেষ্টা করবো জাতীয় দলকে অনেক কিছু দিতে এবং দীর্ঘসময় ধরে ক্রিকেট খেলতে। ২-১ বছরের মধ্যেই সুপারস্টার হতে চাই না। আমি অনেকদিন ধরে ক্রিকেট খেলতে চাই। বাংলাদেশকে অনেককিছু দিতে চাই। ২-১ বছর ভালো ক্রিকেট খেলে আমি হারিয়ে গেলাম, আমাকে কেউ চিনলই না- আমি এমনটা চাই না। ধারাবাহিকভাবে ভালো ক্রিকেট খেলতে চাই। বাংলাদেশের হয়ে যেন ১০-১৫ বছর খেলতে পারি।

বাংলা ট্রিবিউন :  ব্যাটিং নাকি বোলিংয়ে বেশি আত্মবিশ্বাসী?

মেহেদী হাসান : আমাকে বোলার হিসেবেই নেওয়া হয়েছে। সবাই আমার বোলিংটা নিয়েই আশাবাদী। আমার দায়িত্ব থাকবে বোলিংটা ভালো করার পাশাপাশি ব্যাটিংটায় কিছুটা অবদান রাখা। যদিও আমার পছন্দ দুই জায়গাতেই। বোলিংয়ে বেশি আত্মবিশ্বাসী থাকি এই যা।

/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া