বার্সেলোনা বনাম গার্দিওলা, গার্দিওলা বনাম মেসি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২০:৩৮, অক্টোবর ১৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:৪২, অক্টোবর ১৯, ২০১৬

বার্সেলোনার গার্দিওলাএই ক্লাবের আলো বাতাসে বড় হয়েছেন তিনি। খেলোয়াড়ি জীবনে প্রাপ্তির খাতায় যা যোগ হয়েছে, তার সবই পাওয়া এখান থেকে। কোচ পেপ গার্দিওলা অনেক আগে তাই খেলোয়াড় গার্দিওলা। বার্সেলোনা মিশে আছে তার রক্তের শিরায় শিরায়। আর গার্দিওলা? ‘পর’ হয়ে গেলেও বার্সা সমর্থকদের কাছে এখনও তিনি আপন। কাতালানদের এখনকার সাফল্যের পথটা তো তারই তৈরি করে দেওয়া। খেলোয়াড়ি জীবনের পর কোচ হিসেবে ন্যু ক্যাম্পে সাফল্যের বৃষ্টি ঝরানো সেই গার্দিওলাই আজ রাতে (বুধবার দিবাগত রাত) প্রতিপক্ষ বার্সেলোনার। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ম্যাচে ম্যানচেস্টার সিটিকে নিয়ে ন্যু ক্যাম্পে ফিরছেন তিনি।

এমন নয় যে এবারই প্রথমবার প্রতিপক্ষ দলের কোচ হয়ে গার্দিওলা আসছেন বার্সেলোনায়। এর আগে বায়ার্ন মিউনিখের হয়েও মুখোমুখি দাঁড়িয়েছেন ‘প্রিয়’ ক্লাবের। যদিও কাতালানদের বিপক্ষে জেতা হয়নি তার। আসলে বলা উচিত পারেননি লিওনেল মেসির সঙ্গে! এই শীষ্যের কাছেই তো হেরেছেন তিনি। বার্সেলোনার প্রতিপক্ষ যেমন গার্দিওলা, তেমনি গার্দিওলার প্রতিপক্ষ আবার মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ডের বিশ্বসেরা হওয়ার পেছনে গার্দিওলার অবদান অনেক। অথচ প্রতিপক্ষ দলে থেকেও আটকাতে পারেন না সাবেক শীষ্যকে। ম্যানসিটিকে নিয়ে এবার হাজির হওয়ার সময়ও তাই তার দুঃশ্চিন্তা মেসি।

আর্জেন্টাইন ফরোয়ার্ড চোট কাটিয়ে ফিরেছেন লা লিগার আগের ম্যাচে। দেপোর্তিভো লা করুনার বিপক্ষে ওই ম্যাচে বদলি হয়ে নেমে গোল করে প্রস্তুতিটাও সেরে নিয়েছেন দারূণভাবে। ম্যানসিটির বিপক্ষে তাই শুরু থেকেই দেখা যাবে ‘এমএসএন’কে। দেপোর্তিভোর বিপক্ষে সুয়ারেস লক্ষ্যভেদ করলেও গোল পাননি নেইমার। যদিও অসাধারণ পারফরম্যান্সে ব্রাজিলিয়ান তারকা ঠিকই ঝালিয়ে নিয়েছেন নিজেকে।

ম্যানসিটির প্রস্তুতিটা অবশ্য ভালো হয়নি। ঘরের মাঠেই প্রিমিয়ার লিগের সবশেষ ম্যাচে এভারটনের সঙ্গে ড্র করেছে তারা ১-১ গোলে। তা ছাড়া চ্যাম্পিয়নস লিগের সবশেষ ম্যাচেও জিততে পারেনি তারা, ৩-৩ গোলে ড্র করে ফিরেছিল সেল্টিকের মাঠ থেকে। এবার আবার মুখোমুখি হতে হচ্ছে তাদের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ বার্সেলোনা বিপক্ষে। কাতালানদের বিপক্ষে হারটাই যেন নিয়তি। চ্যাম্পিয়নস লিগে মুখোমুখি হওয়া চার ম্যাচের সবক’টিতে হেরেছে ইংলিশ ক্লাবটি। সবশেষ ২০১৫ সালে হেরেছিল ১-০ গোলে।

সেই হতাশা কাটানোর মিশনেই ন্যু ক্যাম্পে নামছে ম্যানসিটি। যেখানে লড়াইটা বার্সেলোনা বনাম গার্দিওলার, আবার গার্দিওলা বনাম মেসিরও।

/কেআর/

লাইভ

টপ