X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আম্পায়ারদের পরীক্ষার নাম চট্টগ্রাম টেস্ট!

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
২২ অক্টোবর ২০১৬, ১৮:২৫আপডেট : ২২ অক্টোবর ২০১৬, ১৮:৫৪

আম্পায়ারদের পরীক্ষার নাম চট্টগ্রাম টেস্ট! চট্টগ্রাম টেস্টে আম্পায়ারদের রীতিমতো পরীক্ষায় বসতে হয়েছে! বিষয়টা অবশ্য অকল্পনীয়।  কারণ এই টেস্টে ইংলিশদের বিপক্ষে তৃতীয় দিন শেষে ১৮টি রিভিউর আবেদন হয়েছে। যেখানে ইংলিশদের প্রথম ইনিংসেই দশটি। এছাড়া বাংলাদেশের প্রথম ইনিংসে ৪টি এবং তৃতীয় দিন শেষে ইংলিশদের দ্বিতীয় ইনিংসে এসেছে চারটি রিভিউ আবেদন।

চট্টগ্রাম টেস্টে ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন শ্রীলঙ্কান আম্পায়ার কুমারা ধর্মসেনা ও নিউজিল্যান্ড আম্পায়ার ক্রিস গ্যাফানি। আর এই টেস্টে সবচেয়ে বেশি পরীক্ষা দিতে হয়েছে কুমারা ধর্মসেনাকেই। ইংলিশদের প্রথম ইনিংসে সাকিবের ৬ বলের মধ্যে তিনবার আঙুল তুলেও সাজঘরে ফেরাতে পারেননি মঈন আলীকে।

আম্পায়ারদের পরীক্ষার নাম চট্টগ্রাম টেস্ট! এখন পর্যন্ত ১৮টি রিভিউর মধ্যে আম্পায়ারের দেওয়া আউটের সিদ্ধান্ত বাতিল হয়েছে ৫ বার। আম্পায়ারের দেওয়া আউটের সিদ্ধান্ত বহাল থেকেছে ২বার। রিভিউ নিয়ে বোলিং দল ৩বার সফল হলেও ব্যর্থ হয়েছে ৮ বার।

বাংলাদেশের তিন স্পিনার সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ ও তাইজুলের ইসলামের ওভারগুলোতেই রিভিউর আবেদন উঠে। একইভাবে ইংল্যান্ডের বোলারদের মধ্যে মঈন আলী, ক্রিস ওকস ও আদিল রশিদের ওভারগুলোতে রিভিউ চেয়েছেন ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক।

যেখানে ১১.৬ ওভারে মেহেদী হাসান মিরাজের বলটিতে এলবিডব্লিউর শিকার হন গ্যারি ব্যালেন্স। আম্পায়ার আঙুল তুললে রিভিউ নেন ব্যালেন্স। তাতেও অবশ্য শেষ রক্ষা হয়নি তার। এখানে আম্পায়ারদের সিদ্ধান্তই বহাল থাকে।

২৪.৩ ওভারে তাইজুল ইসলামের একটি ডেলিভারি ৮ রানে ব্যাট করতে থাকা মঈনের পায়ে লাগলে নিশ্চিত আউট ভেবে রিভিউ নেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম। অবশ্য এই রিভিউতে আম্পায়ারের দেওয়া নট আউটের সিদ্ধান্তই সঠিক হিসেবে প্রমাণিত হয়।

২৬. ৫, ২৮.২ এবং ২৮.৪ ওভারে সাকিব আল হাসানের করা ৬ ডেলিভারির সবগুলোই এলবিডব্লিউর আবেদন হয়। আম্পায়ার ধর্মসেনাও সাকিবের আবদনে সাড়া দেন। কিন্তু মঈন আলী প্রতিবারই রিভিউ নিয়ে নিজেকে রক্ষা করেন।

৪৭.৪ ওভারে মেহেদীর বলটি আউট সাইড লেন্থে থাকায় ফিল্ড আম্পায়ার বাংলাদেশের ফিল্ডারদের আবেদনে সাড়া দেননি। মুশফিক রিভিউ চাইলে আম্পায়ার মঈন আলীর পক্ষে রায় দেয়। এই রায়ে পঞ্চম বারের মতো বেঁচে যান মঈন আলী।

৮৩.৫ ও ৯৩.২ ওভারে আদিল রশিদের বিপক্ষে এলবিডব্লিউর আবেদন উঠে। এবার আম্পায়ারের সিদ্ধান্তে আউট হওয়ার পর রিভিউর কল্যানে বেঁচে যান আদিল রশিদ।

একইভাবে ১০২.১ ওভারে আম্পায়ারের সিদ্ধান্তে আউট হলেও রিভিউর কল্যানে বেঁচে যান স্টুয়ার্ট ব্রড।

তবে ১০৫.৫ ওভারে স্টুয়ার্ট ব্রডকে মুশফিকের তালুবন্দী করেন মেহেদী হাসান। তারপরও রিভিউ চান ইংলিশ এই পেসার। রিভিউতে আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে।

অবশ্য বাংলাদেশের ইনিংসে রিভিউর ঘটনা ঘটেছে চারটি। দুটি বাংলাদেশের পক্ষে আসলেও দুটি গেছে বিপক্ষে। যেমন ৪২.৬ ওভারে বাংলাদেশের ওপেনার তামিম ইকবালের পেডে লেগে বল স্লিপে ক্যাচ গেলে জো রুট ক্যাচ ধরেই আবেদন করেন। কিন্তু ফিল্ড আম্পায়ার আবেদনে সাড়া না দিলে রিভিউ চায় ইংলিশরা। এই রিভিউ বাংলাদেশের পক্ষেই আসে।

দলীয় ৬৪.৩ ওভারে স্টোকসের বলে মুশফিকের ব্যাট আলতো করে ছুলে উইকেটের পেছনে ক্যাচ ধরেন বেয়ারস্টো। ওই মুহূর্তে ইংলিশদের আবেদনে ফিল্ড আম্পায়ার সাড়া না দিলে রিভিউর মাধ্যমে মুশফিকের উইকেটটি তুলে নেয় অতিথিরা।

৭৮.২ ওভারে শফিউলের বিপক্ষে এলবিডব্লিউর আবেদন হলে তাতে সাড়া দেননি আম্পায়ার। ইংলিশরা রিভিউ চাইলে আম্পায়ারদের সিদ্ধান্ত বহাল থাকে।

৮১.১ ওভারে স্টোকসের বলটি মেহেদী প্যাডে লাগলে আম্পায়ার আঙুল তুলে দেন। তারপর বাংলাদেশ রিভিউ নিলে তাতে বাংলাদেশের বিপক্ষে যায়।

রিভিউর আরও ঘটনা ঘটে ইংলিশদের দ্বিতীয় ইনিংসেও। উদাহরণ এমন পাওয়া যাবে চারটি। এর মধ্যে দুটি বাংলাদেশের পক্ষে এবং দুটি ইংল্যান্ডের পক্ষে এসেছে। যেমন ইনিংসের প্রথম ওভারের পঞ্চম বলে বেন ডাকেটের বিপক্ষে লেগ বিফোরের আবেদন করে তাতে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ চায় বাংলাদেশ। কিন্তু রিভিউর ফল বিপক্ষে যায়।

৯.২ ওভারে সাকিব জো রুটের বিপক্ষে লেগ বিফোরের আবেদন করেন। তাতে আম্পায়ার সাড়া দিলে রুট রিভিউ চান। কিন্তু তাতে লাভ হয়নি রুটের। রিভিউ বাংলাদেশের পক্ষে যায়।

৬৮.৪ ওভারে রিভিউতে আবারও সাফল্য পায় বাংলাদেশ। এবার আদিল রশিদেকে একই কায়দায় সাজঘরে ফেরান সাকিব।

দিনের শেষ রিভিউ আসে ৭৫.৪ ওভারে। স্টুয়ার্ট ব্রডের বিপক্ষে আবেদন করে আম্পায়ারের সাড়া পায়নি বাংলাদেশ। পরবর্তীতে রিভিউ চাইলে আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থাকে।

এক টেস্টের তিন দিনে ১৮টি রিভিউর এমন ঘটনা এর আগে কখনোই ঘটেনি। তাই সব মিলিয়ে চট্টগ্রাম টেস্টে আম্পায়ারদের রিভিউ পরীক্ষা দিতে হয়েছে। এ ব্যাপারে অবশ্য প্রথম দিন শেষে ইংলিশ অলরাউন্ডার মঈন আলী বলেছিলেন, ‘এই ধরনের উইকেটে আম্পায়ারদের দায়িত্ব পালন করা অত্যন্ত কঠিন কাজ। তারা মানুষ, তাদের ভুল হতেই পারে।’

/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া