X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মাশরাফিকে দেখেই শিখছেন শুভাশীষ

রবিউল ইসলাম
২৬ অক্টোবর ২০১৬, ১৫:৪২আপডেট : ২৬ অক্টোবর ২০১৬, ১৫:৫৮

মাশরাফিকে দেখেই শিখছেন শুভাশীষ ৯ বছর ধরে ঘরোয়া ক্রিকেটে খেলছেন শুভাশীষ রায়। ২০০৭ সালে সিলেট বিভাগের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার। ক্যারিয়ারের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ৪ এবং দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নেন তিনি। মূলত সিলেটের হয়ে ওই ম্যাচ খেলেই সবার নজর কেড়েছিলেন।

চট্টগ্রাম টেস্টে দলের সঙ্গে থাকলেও স্কোয়াডে ছিলেন না শুভাশীষ। ইংলিশদের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচটি এমএ আজিজ স্টেডিয়ামে খেলেছিলেন তিনি বিসিবি একাদশের হয়ে। এরপর টিম হোটেলে একসঙ্গে কাটালেও দলের অংশ হতে পারেননি। অবশেষে সোমবার ঢাকা টেস্টের দল ঘোষণার দিন হয়ে গেছেন জাতীয় দলের অংশ। শফিউলের বদলে ২৭ বছর বয়সী শুভাশীষকে ঢাকা টেস্টের জন্য ১৫ জনের স্কোয়াডে নেওয়া হয়েছে।

শুভাশীষ প্রথমে নজরে পড়েন বয়সভিত্তিক ক্রিকেটেই। ২০০৮ সালে অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপে খেলার এক বছর আগেই প্রথম শ্রেণির ক্রিকেটে যার অভিষেক, তিনি তো আলো ছড়াবেনই। আলো ঠিক মতোই ছড়াচ্ছিলেন শুভাশীষ। কিন্তু তার সাজানো পথে বাধা হয় দাঁড়ায় ইনজুরি। বিভিন্ন সময় নানান ইনজুরিতে ক্যারিয়ারে ছন্দপতন ঘটে শুভাশীষের। বিশেষকরে ২০১২ সালে হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে গেলে দুই হাঁটুতে অস্ত্রোপচার করাতে হয়েছে তার। ২০১৫ সালটা যখন ভালো কিছু করছিলেন আাবারও কিছুদিনের জন্য পিঠের চোটে ভোগেন। এমন সব ছোট খাটো ইনজুরি নিয়েই ক্যারিয়ার এগিয়ে নিয়ে যাচ্ছেন শুভাশীষ।

২৭ বছর বয়সী শুভাশীষের সতীর্থরা অনেকেই জাতীয় দলে খেলে ফেলেছেন। অনেকই খেলছেন। অথচ তিনি সুযোগ পেলেন মাত্রই। চোটের কারণেই এতটা পিছিয়ে গিয়েছেন তিনি। হয়তো আগামী ২৮ নভেম্বর জাতীয় দলে খেলার স্বপ্নটাও পূরণ হবে!

শুভাশীষের ঘরোয়া ক্রিকেটে পরিচিতি মূলত দীর্ঘ সময় ধরে নিজের সেরা গতিতে বল করে যেতে পারার ক্ষমতার কারণে। ডানহাতি এই মিডিয়াম পেসার এখন পর্যন্ত ৫১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন, যেখানে তার উইকেট সংখ্যা ১৩১।

এছাড়া ৪৭ টি লিস্ট ‘এ’ ও ১১ টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। ঘরোয়া ক্রিকেটে খেলার এই অভিজ্ঞতা কাজে লাগাবেন বলে আত্মবিশ্বাসী শুভাশীষ। ক্রিকেট নিয়ে তার চিন্তা-চেতনা অন্যরকম। শুভাশীষ বললেন, ‘প্রত্যেক ক্রিকেটার চেষ্টা করে নিজের সেরাটা দেওয়ার। সবাই পরিশ্রম করে সাফল্য পেতে। আমিও তাই করবো, ভাগ্য ভালো হলে সফল হবো, না হলে ব্যর্থ। তবে আমি আমার শতভাগ দিয়েই চেষ্টা করবো মনে রাখার মতো কিছু করতে।’

মাশরাফি বিন মর্তুজা সব পেসারের আদর্শ। বাংলাদেশের সেরা এই পেসারের কাছ থেকেই শুভাশীষ শিখছেন। মাশরাফির খেলা আবেগটা নাড়া দেয় শুভাশীষের। মাশরাফির অনুপ্রেরণাকে মাঠে কাজে লাগাতে চান শুভাশীষ।

মাশরাফিকে দেখেই শিখছেন শুভাশীষ ঢাকা টেস্টের স্কোয়াডে নিজের নাম দেখে খুব একটা অবাক হননি তিনি। গত কিছুদিন ধরেই জাতীয় দলের আশপাশে ছিলেন। তার প্রত্যাশা ছিল যে কোনও সময় ডাক আসতে পারে। অবশেষে ২৪ অক্টোবর দুপুরে মুশফিকের কাছ থেকেই খবরটা পেলেন। যদিও বিসিবি অফিসিয়ালভাবে জানিয়েছে সোমবার সন্ধ্যায়। প্রথমবারের মতো টেস্ট দলে সুযোগ পেয়ে রোমাঞ্চিত শুভাশীষ বাংলা ট্রিবিউনের সঙ্গে নিজের অনুভূতি ভাগাভাগি করেছেন। পাঠকদের জন্য এর চুম্বক অংশ তুলে দেওয়া হলো :-

বাংলা ট্রিবিউন : এত লম্বা সময় পর জাতীয় দলে, অনুভূতি নিশ্চয় অন্যরকম?

শুভাশীষ : অবশ্যই অন্যরকম রকম অনুভূতি। খুব ভালো লাগছে। জাতীয় দলে সুযোগ পাওয়াটা অনেক বড় ব্যাপার। অন্য সবার মতোই আমি এই দিনটার অপেক্ষাতে ছিলাম।

বাংলা ট্রিবিউন : আপনার ক্যারিয়ারে ইনজুরির প্রভাব অনেক, এটাই কি আপনাকে পিছিয়ে দিল?

শুভাশীষ : আমার মাঝে মাঝে তাই মনে হয়। আসলে এর উপর তো কারও হাত নেই। আমি কখনোই টানা ক্রিকেট খেলতে পারিনি। এ জন্য সব সময় ভালো পারফরম্যান্স করা আমার জন্য কঠিন ছিল। এখন অবশ্য আমি সুস্থ আছি। যদি সুযোগ আসে তাহলে চেষ্টা করবো ভালো কিছুই করার।

বাংলা ট্রিবিউন : বেশ কিছুদিন ধরেই কোর্টনি ওয়ালশ-হাথুরুসিংহে আপনাকে দেখছেন। তাদের কাছ থেকে বাড়তি কি জানলেন?

শুভাশীষ : ওয়ালশ এসেছেন খুব বেশি দিন হয়নি। এত কম সময়ে শেখানো খুব কঠিন। তারপরও এই কয়েকদিনে আমাকে বেশি কিছু ডেলিভারি সম্পর্কে আইডিয়া দিয়েছেন কোচ। রিভার্স সুইং, ইনসুইং; কিছু কার্টার-স্লোয়ার, জায়গায় কিভাবে টানা বল কারা যায়-সেই সব অনেক তথ্য দিয়েছেন।

বাংলা ট্রিবিউন : পেসারদের প্রতিযোগিতা অনেক, আপনার জন্য বাড়তি চাপের কিনা?

শুভাশীষ : গত দুই বছর ধরে বাংলাদেশ অনেক পাল্টে গেছে। এখন দলের প্রত্যেকেটি জায়াগাতেই অনেক বেশি প্রতিযোগিতা আছে। বিশেষকরে পেস বোলারদের মধ্যে প্রতিযোগিতা আরও অনেক বেশি। এটাকে আমি চাপ মনে করছি না। প্রথমবারের মতো সুযোগ পেয়ে কিছুটা চাপে থাকবো-এটাই স্বাভাবিক। তবে চাপমুক্ত হয়ে খেলার দিকেই আমার নজর থাকবে। খেলোয়াড়দের চাপ নিলেও সমস্যা, আবার চাপমুক্ত থাকলে কিছু সমস্যা হয়। ফোকাস হারিয়ে ফেলার ঝুঁকি থাকে।

মাশরাফিকে দেখেই শিখছেন শুভাশীষ বাংলা ট্রিবিউন : শুক্রবার অভিষেক হলে লক্ষ্যটা কেমন থাকছে?

শুভাশীষ : সত্যি কথা অত কিছু নিয়ে আমি ভাবছি না। সুযোগ পেয়েছি। এখন যদি খেলার সুযোগ পাই তাহলে শতভাগ দেওয়ার চেষ্টা করব। এর চেয়ে বেশি কিছু করা আমার পক্ষে সম্ভব নয়। ঘরোয়া ক্রিকেটে খেলার অভিজ্ঞতা প্রয়োগ করার চেষ্টা করব। এর পর যদি সফল হই হবো। কেউ তো আর বলে-কয়ে সফল হতে পারে না!

বাংলা ট্রিবিউন : উইকেট নিয়ে চিন্তিত?

শুভাশীষ : উইকেট নিয়ে চিন্তা করে লাভ নেই। বোলারদের যে কোনও উইকেটে খেলার প্রস্তুতি থাকতে হয়। তা ছাড়া আমাকে নিয়ে নিশ্চয় দলের একটা পরিকল্পনা থাকবে। সেভাবেই করার চেষ্টা করবো। আমার নিজেরও একটা পরিকল্পনা থাকবে। ক্যাপ্টেন, কোচ তারাও একটা প্লান করে দেবেন।

বাংলা ট্রিবিউন : মাশরাফির সঙ্গে খেলা নিয়ে আলাপ হয় কিনা...

শুভাশীষ : মাশরাফ ভাই সবার কাছে আইডল। আমি তার সঙ্গে ২০১০ সালে আবাহনীর হয়ে খেলছি। পেসারদের উৎসাহ দিতে তার ভূমিকা অনেক। তিনি মানুষ হিসেবেও অসাধারণ। সত্যি কথা বলতে, তাকে দেখেই শেখার চেষ্টা করছি। তিনি নিজেও অনেকবার ইনজুরিতে পড়ে ফিরে এসেছেন। উনার সঙ্গে মাঝে মাঝে কথা হয়। সব সময়ই ভালো ভালো পরামর্শ দেন-এভাবে এভাবে বোলিং করবি। এটা করলে ভালো হবে।

বাংলা ট্রিবিউন : সর্বশেষ কবে কথা হয়েছিল?

শুভাশীষ : একাডেমিতে কয়কেদিন আগে দেখা হয়েছিল। তখন বলেছিলেন, ‘জোরে বল কর, ভালো করে খাওয়া দাওয়া কর।’ কখনো যদি সমস্যায় পড়ি অবশ্যই ভাইয়ের কাছে যাবো। এখন পর্যন্ত সমস্যা নিয়ে যাওয়া হয়নি।

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!