X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এমন ব্যাটিং লাইন-আপ নিয়েও মাত্র ২২০!

রবিউল ইসলাম
২৮ অক্টোবর ২০১৬, ১৮:০৯আপডেট : ২৮ অক্টোবর ২০১৬, ১৮:১৫

এমন ব্যাটিং লাইন-আপ নিয়েও মাত্র ২২০! সাব্বির রহমানের সঙ্গে প্রতিষ্ঠিত কোনও ব্যাটসম্যান না থাকায় চট্টগ্রাম টেস্ট জয়ের মুখে থেকেও হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশকে। আর সেই কারণেই হয়তো মিরপুর টেস্টের একাদশে শুভাগত হোমকে যোগ করে শক্তিশালী করা হয়েছে ব্যাটিং লাইন। তাতেও তো কোনও কাজ হলো না, প্রথম ইনিংসে ২২০ রানেই যে অলআউট হয়ে গেছে বাংলাদেশ!

মিরপুর টেস্টের একাদশে ৫ জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান ছাড়াও আছেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, শুভাগত হোম, মেহেদী হাসান মিরাজের মতো চার অলরাউন্ডার। এমন ব্যাটিং অর্ডার নিয়ে মিরপুরের ২২ গজে নেমে হুড়মুড় করে ভেঙে পড়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডার। শুক্রবার তামিম ইকবাল সেঞ্চুরি না পেলে আরও ভুগতে হতো বাংলাদেশকে। ২২০ রানের মধ্যে তামিমেরই ১০৪। মমিনুলের ৬৬ বাদ দিলে বাকিরা মিলে করেছেন মাত্র ৫০ রান! মুশফিক-রিয়াদ-সাকিব-ইমরুল-শুভাগত যখন এমন টার্নিং উইকেটে ব্যর্থ, স্বাভাবিকভাবেই তরুণ সাব্বির ও মেহেদীর কাছ থেকে এর বেশি কি চাওয়ার আছে। 

যদিও শুক্রবার সকালটা ভাগ্যদেবীর সহায়তায় শুরু হয়েছিল বাংলাদেশের। চলতি সিরিজে প্রথমবারের মতো এ দিন টস জেতে বাংলাদেশ। যদিও শুরুতে ইমরুল ফিরে গেলে প্রথমেই ধাক্কা খায় টিম বাংলাদেশ।

দ্বিতীয় উইকেটে তামিম-মমিনুল মিলে প্রাথমিক ধাক্কা সামলে উঠেন। দুইজন মিলে জুটি গড়েন ১৭০ রানের। ওই সময় তামিম-মমিনুলের টেস্ট মেজাজে ব্যাটিংয়ে দারুণ সম্ভাবনা জেগেছিল। কিন্তু আসলেই কি টেস্টে বদলেছে বাংলাদেশ? শুক্রবার চা বিরতিতে থেকে ফিরেই ব্যাটিং লাইনে ধসে নামে। টেস্টে আসলেই বদলে যেতে পারেনি মুশফিক-সাকিবরা। হয়তো উইকেট টার্ন ছিল, তারপরও তামিমের ব্যাটিংয়ের পর দেখে শুনে খেললে হয়তো ভালো একটা সংগ্রহ দাঁড় করাতে পারতো স্বাগতিকরা।

শুক্রবার চা বিরতির কিছুক্ষণ আগে তামিমকে হারায় বাংলাদেশ। রিয়াদ-মমিনুল ততক্ষণে ছোট জুটি গড়ে চা বিরতিতে যান। সেখান থেকে ফিরেই মূলত শুরু হয় টাইগারদের ছন্দপতন। একের পর এক উইকেট হারিয়ে ২২০ রানেই থমকে যায় বাংলাদেশ। অথচ দিনটি পুরোপুরি বাংলাদেশের হতে পারত। যদিও শেষ বিকালে বৃষ্টি নামার আগে ইংলিশদের তিন উইকেট তুলে নিয়ে কিছুটা ম্যাচে ফিরেছে টাইগাররা।

শনিবার সকালে শুরুতেই ইংলিশ ব্যাটসম্যানদের চেপে ধরতে পারলে আসল কাজটা সেরে নিতে পারবে স্বাগতিকরা। শুক্রবারের শেষ বিকালটা ভালো বোলিং করলেও আলোচনায় চলে আসছে বাংলাদেশের ব্যাটিং প্রসঙ্গ। টার্নিং উইকেটে খেলতে হবে বিধায় ব্যাটিং লাইনআপটা লম্বা করা হয়েছে। মুশফিক সহ টিম ম্যানেজমেন্ট চট্টগ্রামের মতো ঢাকার উইকেটও টার্নিং চেয়েছিলেন। সেভাবেই প্রস্তুত হয়েছে উইকেট। অন্তত শুক্রবার প্রথম দিন শেষে যত দূর ধারণা করা যাচ্ছে, যতই সময় গড়াবে মিরপুরের উইকেটে ততই ভাঙন ধরবে।

এই কারণেই বাংলাদেশের ব্যাটিং লাইনআপ বড় করা হয়েছে। সংক্ষিপ্ত ফরম্যাটে উপরে খেলা বিস্ফোরক ব্যাটসম্যান সাব্বিরকে নিচে নামিয়ে খেলানো হচ্ছে। এছাড়া ঘরোয়া ক্রিকেটে মিডল অর্ডারে ব্যাটিং করা শুভাগত হোম ও মেহেদী হাসানকে খেলানো হচ্ছে নিচের দিকে।

উদ্দেশ্ ইংলিশ বোলিং আক্রমণের বিপক্ষে টপ অর্ডাররা ব্যর্থ হলে, লেট অর্ডার ব্যাটসম্যানরা যেন হাল ধরতে পারেন। কিন্তু চট্টগ্রামের মতো ঢাকা টেস্টেও ব্যর্থ হয়েছেন লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা।

শুক্রবার গত টেস্ট খেলা শফিউলকে বসিয়ে রেখে একাদশে সুযোগ দেওয়া হয়েছে শুভাগত হোমকে। অথচ এই অলরাউন্ডার কোনও প্রভাব ফেলতে পারলেন না ম্যাচে। খুব বাজে একটি শট খেলে ফিরে গেছেন সাজঘরে। আগের টেস্টর মতো সাকিবও একই ভুল করলেন। বেশ কিছুক্ষণ ধরেই ক্রিজে ব্যাটসম্যানদের আশা যাওয়া দেখছিলেন তিনি, তারপর কি ভেবে ক্রিস ওকসের বলটি খেলতে গেলেন; বিস্ময় চোখে দেখা আর কিছু করার ছিল না। এ কি করলেন সাকিব! সাকিব অবশ্য শট খেলেই ড্রেসিংরুমের দিকে হাঁটা দিলেন।

এছাড়া চট্টগ্রাম টেস্টে অভিষেক হওয়া দুই ক্রিকেটার সাব্বির রহমান ও মেহেদী হাসান মিরাজও অল্পতেই ফিরে গেলেন। মঈন আলীকে সুইপ করতে গিয়ে এলবিডাব্লিউর ফাঁদে পড়ে সাজঘরের পথ ধরেন। সাব্বির অবশ্য স্টোকসের বাইরে যাওয়া বলটি খেলতে গিয়ে উইকেটরক্ষক বেয়ারস্টোর হাতে তালুবন্দি হন।

ব্যাটসম্যানরা আরও একটু সচেতন হলে স্কোরটা ৩০০ প্লাস নিয়ে যাওয়া সম্ভব ছিল। তামিম ইকবালও এমনটাই মনে করছেন। প্রথম দিনের ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তামিম বলেছেন, ‘আমাদের সুযোগ ছিল ৩০০ প্লাস রান করার। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় আমরা তা করতে পারিনি। এখন এত কিছু ভেবে লাভ নেই। আমাদের ২২০ রানের মধ্যেই লড়াই করতে হবে।’

/আরআই/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পেশাদারত্বের সঙ্গে কাজ করছে পুলিশ: আইজিপি
জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পেশাদারত্বের সঙ্গে কাজ করছে পুলিশ: আইজিপি
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া